Home /News /sports /
Beijing winter Olympics 2022: বেজিংয়ে শীতকালীন অলিম্পিকে ভারতের পতাকা বহন করলেন কাশ্মীরের আরিফ

Beijing winter Olympics 2022: বেজিংয়ে শীতকালীন অলিম্পিকে ভারতের পতাকা বহন করলেন কাশ্মীরের আরিফ

বেজিংয়ে শীতকালীন অলিম্পিকে ভারতের একমাত্র প্রতিযোগী আরিফ খান

বেজিংয়ে শীতকালীন অলিম্পিকে ভারতের একমাত্র প্রতিযোগী আরিফ খান

Winter Olympics 2022 Arif Khan carries Indian flag in Beijing. বেজিংয়ে কাশ্মীরের আরিফের হাত ধরে শীতকালীন অলিম্পিকে ভারতের পতাকা

  • Share this:

    #বেজিং: চিন আগেই শীতকালীন অলিম্পিকের গায়ে রাজনৈতিক রঙ লাগিয়ে দিয়েছিল। হয়তো ভারতকে বার্তা দেওয়ার জন্য। কিন্তু মোক্ষম জবাব দিয়েছিল ভারত। গালওয়ান সীমান্তে আহত সৈনিককে চিন শীতকালীন অলিম্পিকের পতাকাবাহকের দায়িত্ব দেওয়ার পর শীতকালীন অলিম্পিককে ভারত কূটনৈতিকভাবে বয়কট করেছে। ইমরান খান, ভ্লাদিমির পুতিনরা থাকলেও ভারত কোনও রাষ্ট্রদূত বা প্রতিনিধিকে বেজিংয়ে পাঠায়নি।

    আরও পড়ুন - East Bengal former footballers: ইস্টবেঙ্গলের ইতিহাসে গত ১৭ মাস সবচেয়ে কালো অধ্যায়, বলছেন প্রাক্তনরা

    আরিফ, তাঁর কোচ, শেফ দ্য মিশন-সহ মোট ৬ জন গিয়েছেন বেজিংয়ে। চিনে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে বেশ কয়েকটি দেশ আগেই শীতকালীন অলিম্পিক বয়কটের পথে হেঁটেছিল। আজ দিল্লিতে শীতকালীন অলিম্পিক বয়কটের দাবিতে সোচ্চার হয়ে বিক্ষোভ প্রদর্শন করেন তিব্বতিরা। বিতর্ককে সঙ্গী করেই আজ থেকে শুরু হয়ে গেল বেজিং শীতকালীন অলিম্পিক। বার্ডস নেস্ট স্টেডিয়ামে হলো উদ্বোধনী অনুষ্ঠান।

    ২০০৮ সালের বেজিং অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানটিও হয়েছিল এই স্টেডিয়ামেই। সেই অলিম্পিকে ভারতের প্রথম অলিম্পিক সোনাটি এনে দিয়েছিলেন অভিনব বিন্দ্রা। দেশের কিংবদন্তি শ্যুটার আজ বেজিংয়ে আরিফ খানকে দেখে আবেগাপ্লুত হয়ে পড়লেন। প্রথম ভারতীয় হিসেবে এবার শীতকালীন অলিম্পিকের দুটি ইভেন্টে অংশ নেবেন কাশ্মীরের আলপাইন স্কিয়ার আরিফ খান। স্লালোম ও জায়ান্ট স্লালোমে।

    আরিফের দুটি ইভেন্ট হবে ফেব্রুয়ারির ১৩ ও ১৬ তারিখ। আরিফ ছা়ড়া ভারতের কেউ আর এই শীতকালীন অলিম্পিকের যোগ্যতা অর্জন করেননি। স্বাভাবিকভাবেই আজ শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে আরিফের হাতেই ছিল দেশের পতাকা। গত নভেম্বরে দুবাই থেকে শীতকালীন অলিম্পিকের স্লালোম ও ডিসেম্বরে মন্টিনেগ্রো থেকে জায়ান্ট স্লালোম বিভাগের ছাড়পত্র আদায় করে নেন আরিফ। জায়ান্ট স্লালোমে তিনি পেয়েছিলেন চতুর্দশ স্থান।

    টোকিও অলিম্পিকে সোনাজয়ী নীরজ চোপড়া ইতিমধ্যেই সকলকে আবেদন করেছেন, আরিফকে সমর্থন করার জন্য। ১৯৮০-র দশক থেকে কাশ্মীরের গুলমার্গে ট্যুর কোম্পানি ও স্কি-র জন্য প্রয়োজনীয় সামগ্রীর দোকান রয়েছে। তারই একটা অংশ ব্যয় করা হয় আরিফের কেরিয়ারের অগ্রগতিতে।

    অশান্ত কাশ্মীরে পর্যটন ব্যবসা মার খাওয়ায় ২০১৮ সালের শীতকালীন অলিম্পিকে যোগ্যতা অর্জনের ইভেন্টে নামতে পারেননি আরিফ। কাশ্মীরের যুব সম্প্রদায় সম্পর্কে বিশ্বের দরবারে ধারণা বদলাতেই তাঁর এই শীতকালীন অলিম্পিকে অংশগ্রহণ বলে জানিয়েছেন আরিফ। যে দুটি ইভেন্টে অংশ নেবেন তার প্রথম তিরিশে থাকাই আরিফের লক্ষ্য। চিনের মাটিতে তেরঙ্গা ওড়াতে পারেন কিনা আরিফ সেটাই এখন দেখার।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Beijing 2022 Winter Olympics

    পরবর্তী খবর