Home /News /sports /
‘এখন যেভাবে হোক কাজে ফেরাচ্ছেন, আগে পাশে থাকেননি কেন?‌’ প্রশ্ন কাইফের

‘এখন যেভাবে হোক কাজে ফেরাচ্ছেন, আগে পাশে থাকেননি কেন?‌’ প্রশ্ন কাইফের

File Image

File Image

আনলক পর্ব শুরু হওয়ার পর থেকেই দেশের বিভিন্ন কর্মক্ষেত্রে কাজ শুরু হয়েছে

  • Share this:

    #‌নয়াদিল্লি:‌ ট্যুইটারে পরিযায়ী শ্রমিকদের দুরবস্থার কথা তুলে ক্ষোভ প্রকাশ করলেন ভারতের জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন খেলোয়াড় মহম্মদ কাইফ। অনেক সেলেব্রিটি বা ক্রীড়া জগতের নক্ষত্রের মতোই তাঁরও পরিযায়ী শ্রমিকদের কষ্ট দেখে মন কেঁদেছে।

    তিনি লিখেছেন, ‘‌লকডাউনের সময় অসংখ্য মানুষের চাকরি গিয়েছে। হাজার হাজার কিলোমিটার হেঁটে তাঁরা নিজের বাড়ি ফেরার চেষ্টা করেছেন। এখন নিজেদের কাজের স্বার্থে নিয়োগকারী সংস্থা শ্রমিকদের জন্য বাস, ট্রেন, এমনকি প্লেনে টিকিটও আয়োজন করছেন। কিন্তু যখন দরকার ছিল তখন তাঁরা কিছুই করেননি।

    করোনা সংক্রমণ রুখতে যখন দেশজুড়ে লকডাউন ঘোষণা করা হয়, তখন দেশের বিভিন্ন প্রান্ত থেকে পরিযায়ী শ্রমিকেরা নিজের বাড়ি ফিরেছিলেন পায়ে হেঁটে। সেই যাত্রা পথে অসংখ্য মানুষের মৃত্যুও হয়েছিল। তখন না ছিল শ্রমিক স্পেশাল, না ছিল অন্য ব্যবস্থা।

    কিন্তু আনলক পর্ব শুরু হওয়ার পর থেকেই দেশের বিভিন্ন কর্মক্ষেত্রে কাজ শুরু হয়েছে। আর সেই কাজের জন্য দরকার পড়েছে পরিযায়ী শ্রমিকদের। তাই তাঁদের ফিরিয়ে আনতে বাধ্য হচ্ছেন বিভিন্ন সংস্থা। আর সেই সময়ে সংস্থাই আয়োজন করছে যোগাযোগের যানবাহন। কিন্তু ফেরার সময় তারা পাশে থাকেনি। এই নিয়ে‌ই ক্ষোভ প্রকাশ করেছেন কাইফ।

    Published by:Uddalak Bhattacharya
    First published:

    Tags: Lockdown, Migrantworker, Mohammad Kaif

    পরবর্তী খবর