• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • VVS Laxman: দ্রাবিড়ের জায়গায় NCA-র প্রধান হিসেবে কাজ শুরু করে দিলেন ভিভিএস লক্ষ্মণ

VVS Laxman: দ্রাবিড়ের জায়গায় NCA-র প্রধান হিসেবে কাজ শুরু করে দিলেন ভিভিএস লক্ষ্মণ

File Photo

File Photo

VVS Laxman to take over as NCA chief: নিউজ18 বাংলাকে একান্ত সাক্ষাৎকারে সৌরভ জানান, ‘‘ভারতীয় ক্রিকেটের সাপ্লাই লাইন বা ব্যাকবোন এনসিএ। তাই একে আমরা বাড়তি গুরুত্ব দিচ্ছি। ভিভিএস লক্ষ্মণ নিজের অন্যান্য দায়িত্ব ছেড়ে ভারতীয় ক্রিকেটের উন্নতির জন্য এই নয়া দায়িত্ব পালনে রাজি হয়েছেন।’’

  • Share this:

কলকাতা: কাজ শুরু করে দিলেন ভিভিএস লক্ষ্মণ (VVS Laxman)। ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির প্রধান হিসেবে দায়িত্ব নিলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার। রবিবার বেঙ্গালুরুতে এনসিএ ক্যাম্পে যোগ দেন লক্ষ্মণ। বিভিন্ন সাপোর্ট স্টাফদের সঙ্গে একপ্রস্থ আলোচনা করেন। আজ, সোমবার থেকে হাতে কলমে কাজ করতে শুরু করে দেবেন সৌরভ সতীর্থ। সরকারিভাবে সোমবার থেকেই দায়িত্ব নিচ্ছেন ভিভিএস লক্ষ্মণ (VVS Laxman to take over as NCA chief)।

আরও পড়ুন-নির্বাচকদের নজরে ঈশান পোড়েল, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতীয় একদিনের দলে সুযোগ পেতে পারেন বাংলার পেসার

রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) জায়গায় জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান হিসেবে নিযুক্ত হলেন ভিভিএস লক্ষ্মণ। মূলত বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের ডাকে সাড়া দিয়ে নয়া দায়িত্বে এসেছেন লক্ষ্মণ। প্রাক্তন সতীর্থকে নয়া দায়িত্বে নিয়ে আসার জন্য একাধিকবার বৈঠক করেন সৌরভ। কমপক্ষে বছরে ২০০ দিন বেঙ্গালুরুতে থাকতে হবে। তাই শুরুতে হায়দরাবাদ নিবাসী ভারতীয় তারকা রাজি হচ্ছিলেন না। তবে শেষপর্যন্ত সৌরভ রাজি করিয়ে ফেলেন। মহারাজ ছাড়া বাকি বোর্ড কর্তারাও রাহুল দ্রাবিড়ের ছেড়ে যাওয়া পদে ভিভিএসের মতো অভিজ্ঞ ব্যক্তিকেই চাইছিলেন। এতদিন এনসিএ-র হেড কোচের দায়িত্বে ছিলেন রাহুল দ্রাবিড়।

ভারতীয় দলের কোচ হওয়ার পরও ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির দেখভাল করছিলেন দ্রাবিড়। ভারতীয় দলের দায়িত্ব সামলানোর পাশাপাশি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এনসিএ-র সমস্ত স্টাফদের সঙ্গে নিজের পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন। রিহ্যাবে থাকা ক্রিকেটার থেকে দক্ষিণ আফ্রিকায় সফররত ভারতীয় এ দলের যাবতীয় খোঁজখবর রাখার পাশাপাশি নির্দিষ্ট পরিকল্পনাও দ্রাবিড় জানিয়েছিলেন। এবার সেই দায়িত্বই পালন করতে চলেছেন ভিভিএস লক্ষ্মণ।

লক্ষ্মণের পাশাপাশি প্রাক্তন ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বোলিং কোচ ট্রয় কুলিকে এনসিএ-র বোলিং কোচ করা হয়েছে। এনসিএ-র দায়িত্বের পাশাপাশি অনূর্ধ্ব-১৯ ভারতীয় দলের সঙ্গে থাকবেন ভিভিএস লক্ষ্মণ। আগামী বছরের শুরুতে ওয়েস্ট ইন্ডিজে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতীয় দলের সঙ্গে ভ্রমণ করবেন তিনি। ভারতীয় ‘এ’ দলের প্রস্তুতির সঙ্গে যুক্ত থাকবেন তিনি। এনসিএ-র দুই প্রধান কোচ হৃষিকেশ কানিতকর অথবা সিতাংশু কোটাকের মধ্যে যে কোনও একজন যুব দলের প্রধান কোচের দায়িত্ব নেবেন। বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিকে ঢেলে সাজাতে চাইছেন। ভারতীয় ক্রিকেটের সাপ্লাই লাইন তৈরি করার ক্ষেত্রে এনসিএ-র গুরুত্ব অপরিসীম।

আরও পড়ুন-ফেব্রুয়ারি মাসে আইপিএলের মেগা নিলামের আসর, ২০২২ আইপিএল ভারতে হওয়ার সম্ভাবনা উজ্জ্বল

শুধু তাই নয়, রিহ্যাবে থাকা ক্রিকেটারদের জন্যও এনসিএর বিকল্প নেই। নিউজ18 বাংলাকে একান্ত সাক্ষাৎকারে সৌরভ জানান, ‘‘ভারতীয় ক্রিকেটের সাপ্লাই লাইন বা ব্যাকবোন এনসিএ। তাই একে আমরা বাড়তি গুরুত্ব দিচ্ছি। ভিভিএস লক্ষ্মণ নিজের অন্যান্য দায়িত্ব ছেড়ে ভারতীয় ক্রিকেটের উন্নতির জন্য এই নয়া দায়িত্ব পালনে রাজি হয়েছেন।’’

বোর্ড সূত্রে খবর, নয়া দায়িত্বে আসার পর ভিভিএস লক্ষ্মণ ভারতীয় সিনিয়র দলের কোচ রাহুল দ্রাবিড়ের যোগাযোগ রেখে চলবেন। ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির দায়িত্ব নেওয়ায় বাংলা ক্রিকেট দলের ব্যাটিং পরামর্শদাতা হিসেবে আর থাকছেন না ভিভিএস লক্ষ্মণ। আইপিএল, ধারাভাষ্য থেকেও সরে যাচ্ছেন ভিভিএস লক্ষ্মণ।

Published by:Siddhartha Sarkar
First published: