Home /News /sports /

Rohit Sharma And Virat Kohli Clash: টেস্টে ডেপুটি রোহিত, লাল বলের ক্রিকেটেও কি কোহলির ক্যাপ্টেন্সি 'নোটিশ পিরিয়ডে'?

Rohit Sharma And Virat Kohli Clash: টেস্টে ডেপুটি রোহিত, লাল বলের ক্রিকেটেও কি কোহলির ক্যাপ্টেন্সি 'নোটিশ পিরিয়ডে'?

Virat Kohli vs Bcci: রোহিত এবার টেস্টে সহ-অধিনায়ক। বিরাট কোহলি কি এবার টেস্ট ক্যাপ্টেন্সিও খোয়াবেন!

  • Share this:

    #মুম্বই: থ্যাঙ্কলেস জব। অনেকেই নিজের পেশার প্রতি এমন কথা বলে থাকেন। অর্থাত্, হাজার কাজ করে যাও, কিন্তু বিদায়ের দিনে কেউ একবার হাসিমুখে ধন্যবাদও বলবে না। এমনটা সত্যিই হয় অনেক পেশায়। কিন্তু এদেশে ক্রিকেটাররা কি বুক ঠুকে বলতে পারবেন, তাঁরা এমন জব করেন যেটা থ্যাঙ্কলেস! সবাই পারবেন না। তবে বিরাট কোহলি ৮ ডিসেম্বর, ২০২১-এর পর থেকে নিশ্চয়ই বলতে পারবেন। কারণ, তিনি ভারতীয় ক্রিকেটের জন্য যা যা করেছেন, তার পরিবর্তে একটা হাসিমুখে ধন্যবাদ শব্দ তিনি শুনতেই পারতেন। কিন্তু সেটাও জুটল না তাঁর।

    সামনেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ। তার আগে ভারতীয় ক্রিকেটে যেন একপ্রস্থ ভূমিকম্প হয়ে গেল। আর সেই ভূমিকম্পের এপিসেন্টার মুম্বইয়ে বিসিসিআই-এর সদর দফতর। এমন ভূমিকম্প যা বিরাট কোহলির মতো কলার তোলা দৃঢ়চিত্তের ক্যাপ্টেনকেও নিশ্চয়ই নাড়িয়ে দিয়েছে। আসলে বিসিসিআই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের জন্য যে স্কোয়াড ঘোষণা করেছে সেখানেই যা বোঝানোর বুঝিয়ে দিয়েছে। বিরাট কোহলিকে একদিনের ক্রিকেটের অধিনায়কত্ব থেকে সরানো হল। সেটা মাত্র এক কথায় জানিয়ে দিয়েছে বোর্ড। কোহলির প্রতি কোনওরকম সৌজন্যমূলক বার্তা ছাড়াই।

    আরও পড়ুন- ট্রাভিস হেডের দুরন্ত শতরান, অ্যাশেজে ইংল্যান্ডকে চেপে ধরল অজিরা

    বিরাট কোহলির বদলে এবার ক্রিকেটের ছোট ফরম্যাটে ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা। বোর্ড এমন হাবভাব প্রকাশ করল যেন এটা তো হওয়ারই ছিল। তুমি ক্যাপ্টেন, তোমাকে ম্যাচ জেতাতে হবে, ট্রফি তুলতে হবে। সেটা হলে ভাল। না হলে তোমায় দরকার নেই। শেষবেলায় তোমাকে ধন্যবাদটুকুও জানানো হবে না। এর পর দুটি প্রশ্ন উঠতে পারে। এক, বিরাট কোহলির মতো ক্যাপ্টেন ও বিশ্বমানের তারকার কি নিজের দেশের ক্রিকেট বোর্ডের থেকে এমন অসম্মান প্রাপ্য ছিল! দুই, বিসিসিআই-এর মতো পেশাদার সংস্থা কী করে নিজেদের অন্যতম সেরা তারকাকে শেষবেলায় এমন আচরণ ফিরিয়ে দিল!

    সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন বিসিসিআই জানিয়েছে, বিরাট কোহলিকে তারা টি-২০ ক্রিকেটে অধিনায়কত্ব না ছাড়ার জন্য আর্জি জানিয়েছিল। কোহলি কথা কানে তোলেননি। ফলে বোর্ডের মনে হয়েছে, টি-২০ ও একদিনের ক্রিকেটে আলাদা আলাদা ক্যাপ্টেন রাখার কোনও মানে হয় না। তার থেকে একজনকে টেস্টের ক্যাপ্টেন হিসেবে রাখা হোক। অন্যজনকে টি-২০ ও একদিনের দলের। আর তাই সরানো হল বিরাটকে। তবে এমনও রিপোর্টও সামনে আসছে যাতে বলা হয়েছে, কোহলিকে ৪৮ ঘণ্টার মধ্যে একদিনের দলের ক্যাপ্টেন্সি ছাড়ার জন্য বলেছিল বোর্ড। কোহলি কোনও উত্তর দেননি। অগত্যা, বোর্ডের এহেন আচরণ!

    আরও পড়ুন- পূজারা, রাহানের কাছে শেষ সুযোগ হতে চলেছে দক্ষিণ আফ্রিকা সফর !

    একদিনের ক্রিকেটে বিরাট কোহলি অন্যতম সফল অধিনায়ক। ৯৫টি ম্যাচে তিনি জিতেছেন ৬৫টি। হেরেছেন ২৭টি। জয়ের হার ৭০ শতাংশ। এমন সফল অধিনায়ককে কেন সরাতে গেল বোর্ড! আসল কারণ হতে পারে, কোহলির আইসিসি ট্রফি না জেতা! ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনাল, ২০১৯ বিশ্বকাপ ফাইনাল, তার পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে হার। একের পর এক আইসিসি টুর্নামেন্টে বিরাট কোহলির দলের তরী তীরে এসে ডুবেছে। যার জেরে শাস্ত্রী-কোহলির জুটি আগেই ভেঙে দিয়েছে বিসিসিআই। আর এবার রোহিত-দ্রাবিড় জুটিকে তুলে ধরতে কোহলিকেও একদিনের ক্রিকেটের ক্যাপ্টেন্সি থেকে সরানো হল।

    অজিঙ্ক রাহানে টেস্টে টানা ব্যর্থ। তিনিও টেস্টে সহ-অধিনায়কের জায়গা হারিয়েছেন। তাঁর বদলে এখন বিরাট কোহলির ডেপুটি রোহিত শর্মা। একদিন ও টি-২০ ক্রিকেটে ভারতীয় দলের ক্যাপ্টেন রোহিত শর্মা। অনেকেই বলছেন, রোহিতকে ডেপুটি করে এবার বিরাট কোহলির টেস্ট ক্যাপ্টেন্সিও নোটিশ পিরিয়ডে পাঠিয়ে দিল বিসিসিআই। অর্থাত্, আসন্ন দক্ষিণ আফ্রিকা সিরিজে বিরাট কোহলির ক্যাপ্টেন্সির লিটমাস টেস্ট হবে। সেই পরীক্ষায় পাশ করলে কোহলির টেস্ট ক্যাপ্টেন্সি থাকবে। আর হারলে...! রোহিত শর্মা এবার টেস্টেও বিরাট কোহলির ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন। আর বিসিসিআই এখানে পাপেট মাস্টার।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: BCCI, Rohit Sharma, Team India, Test Cricket, Virat Kohli

    পরবর্তী খবর