হোম /খবর /খেলা /
বিদায়ী ম্যাচে চোখে জল 'শত্রু ' নাদালের! ফেডেরার উপাখ্যান শেষ টেনিস দুনিয়ায়

বিদায়ী ম্যাচে চোখে জল ' শত্রু' নাদালের! ফেডেরার উপাখ্যান শেষ টেনিস দুনিয়ায়

শেষ ম্যাচে এভাবেই কাঁদলেন ফেডেরার এবং নাদাল

শেষ ম্যাচে এভাবেই কাঁদলেন ফেডেরার এবং নাদাল

Roger Federer bids adieu to professional tennis after defeat in Laver Cup with Rafael Nadal. বিদায়ী ম্যাচে চোখে জল ' শত্রু ' নাদালের! ফেডেরার উপাখ্যান শেষ টেনিস দুনিয়ায়

  • Last Updated :
  • Share this:

#লন্ডন: রূপকথা, আবেগ এবং অকল্পনীয় অনুভূতি মিশে গেলে যা হয়, সেটাই হল লন্ডনের ও টু এরিনায়। শুক্রবার ভারতীয় সময় গভীর রাতে এই কোর্টেই টেনিসকে চির বিদায় জানাতে নেমেছিলেন রজার ফেদেরার। সুইস সম্রাটের বিদায় লগ্নে প্রতিপক্ষ এবং ক্যারিয়ারের সবচেয়ে বড় শত্রু রাফায়েল নাদালের চোখেও ছিল জল। যে শত্রুতা চলে এসেছে গত ১৭ বছর ধরে, বিদায় ম্যাচে সেই নাদাল পার্টনার ছিলেন রজারের।

আরও পড়ুন - হকি স্টিক অতিরিক্ত তিন ইঞ্চি লম্বা কেন? বিমানবন্দরে হেনস্তা কিংবদন্তি শ্রীজেশকে

শেষ ম্যাচটা জিতে নিজের সাম্রাজ্যকে বিদায় জানাতে পারেননি ২০ বারের গ্র্যান্ডস্ল্যাম চ্যাম্পিয়ন ফেডেরার। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর টিম ওয়ার্ল্ডের ফ্রান্সেস টিয়াফো এবং জ্যাক সকের বিরুদ্ধে ৪-৬, ৭-৬ (৭/২), ১১-৯ ব্যবধানে হেরে যান ‘ফেডাল’(ফেডেরার এবং নাদালকে একত্রে বলা হয়)।

কিন্তু আজ তার হার বা জয় বড় ব্যাপার ছিল না। আজ ছিল টেনিস ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড়কে হৃদয় উজাড় করে ভালোবাসা জানানোর দিন। টেনিসের ভদ্রলোককে আলবিদা বলার মঞ্চ। বিখ্যাত ওয়ান-হ্যান্ডেড ব্যাকহ্যান্ড, অবিশ্বাস্য জায়গা থেকে সব শট না থাকলে টেনিসটা হয়ত শিল্প হত না, এত সুন্দর হত না দুনিয়া।

আর ধন্যবাদ 'ফেডাল'-কে। আরও একবার ঠিক প্রমাণ করার জন্য যে ‘ফেডেরার’ না থাকলে ‘নাদাল’ হতেন না, ‘নাদাল’ না থাকলে ‘ফেডেরার’ হতেন না। হয়ত দু'জনের আলাদা যুগের হলে ফেডেরার এবং নাদালের গ্র্যান্ডস্ল্যামের সংখ্যাটা বেশি হত। ম্যাচ শেষে পুরো স্টেডিয়াম উঠে দাঁড়িয়ে যখন হাততালি দিচ্ছে, তখন রজার ফেদেরার হাতটা বুকের বাঁদিকে চেপে সেই অভিবাদন গ্রহণ করলেন।

আর কোনওদিন টেনিস কোর্টে দেখা যাবে না রাজা রজারের অনায়াস বিচরণ। থামতেই হল। সময় বড় সাংঘাতিক। রড লেভার, বিয়ন বর্গ, জন ম্যাকেনরো, আগাসি, বেকার, সম্প্রস - পুরুষ টেনিসে বহু মহানায়ক এসেছেন, গিয়েছেন। এখনকার নোভাক জোকোভিচ, অ্যান্ডি মারে, আলকারাজ, সিৎসিপাসরা হয়তো টেনিস বিশ্ব শাসন করবেন আরো কয়েকটা বছর। কিন্তু রজার ফেদেরার একজনই। এ স্বাদের ভাগ হবে না।

Published by:Rohan Chowdhury
First published:

Tags: Rafael Nadal, Roger Federer