Home /News /sports /
Tokyo Olympics 2020: Food Wastage।উদ্বোধনী অনুষ্ঠানে খাবার নষ্টের অভিযোগে বিদ্ধ কমিটি

Tokyo Olympics 2020: Food Wastage।উদ্বোধনী অনুষ্ঠানে খাবার নষ্টের অভিযোগে বিদ্ধ কমিটি

অসংখ্য প্যাকেটের খাবার ফেলে দেওয়া হয়েছে

অসংখ্য প্যাকেটের খাবার ফেলে দেওয়া হয়েছে

Tokyo Olympics organisers have been criticised for wasting food. টোকিও অলিম্পিক ব্রডকাস্টারদের প্রকাশিত ভিডিওতে অসংখ্য লাঞ্চবক্স ও রুটি বড় পাত্রে ফেলে দেওয়ার দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র ক্ষোভের জন্ম দিয়েছে

  • Share this:

#টোকিও: পৃথিবীর যত বড়ই আর্থিক শক্তিশালী দেশ হোক না কেন, খাদ্য অপচয় অপরাধ বলে গণ্য করা হয় সব জায়গায়। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে অস্ট্রেলিয়া, জার্মানি থেকে ফ্রান্স, খাদ্য অপচয় প্রমাণ হলে শাস্তিযোগ্য অপরাধ। এবার সেই অপরাধের অভিযোগ উঠল অলিম্পিক আয়োজক কমিটির বিরুদ্ধে। ব্যাপক পরিমাণে নাকি খাবার নষ্ট করা হয়েছে উদ্বোধনী অনুষ্ঠানের দিন।

সম্প্রতি অনলাইনে চলে আসা একটি ভিডিওতে দেখা যায় উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেওয়া কর্মীদের জন্য প্রয়োজনের অধিক অর্ডার করা খাবার ভেন্যু থেকে ট্রাকে করে সরিয়ে নেওয়া হচ্ছে। এই ঘটনা বৈশ্বিক ক্রীড়াযজ্ঞের সর্ববৃহৎ আসরের আয়োজকদের জন্য বিব্রতকর। কারণ লম্বা সময় ধরে নিজস্ব ওয়েব পেজে তারা উল্লেখ করেছে, টোকিও ২০২০ এর লক্ষ্য থাকবে বর্জ্য সংস্থানের প্রতিকূল প্রভাব কমিয়ে আনার। যার শিরোনামে রয়েছে, সম্পদ ব্যবস্থাপনা: কোনো অপচয় নয়।

টোকিও অলিম্পিকসের মুখপাত্র মাসা তাকায়া এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন। জানিয়েছেন খাদ্য অপচয় রোধে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন। ব্রডকাস্টারদের প্রকাশিত ভিডিওতে অসংখ্য লাঞ্চবক্স ও রুটি বড় পাত্রে ফেলে দেওয়ার দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র ক্ষোভের জন্ম দিয়েছে। “এটা কোনোভাবেই হতে পারে না। এখানে এমন মানুষ আছে, যারা করোনাভাইরাস মহামারীর কারণে এতটাই কষ্টে আছে যে তাদের কাছে পর্যাপ্ত খাবার নেই,” মন্তব্য করেছেন একজন টুইটার ব্যবহারকারী।

ময়দানের ভেতরে যেমন জোরদার প্রতিযোগিতা চলছে টোকিও অলিম্পিকে, শুরু হওয়ার আগে থেকেই তেমন কম বিতর্ক হয়নি বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া মহাযজ্ঞকে ঘিরে। অধিকাংশ জাপানিরা এই কঠিন সময়ে এত বড় ইভেন্ট আয়োজনের পক্ষে ছিলেন না। পিটিশন গ্রহণ করা হয়। জাপানের মতো উন্নত দেশেও ভ্যাকসিন দেওয়ার গতি অত্যন্ত মন্থর। তার ওপর রাস্তার ধারে বসবাসকারী মানুষদের বাসস্থান ভেঙে দিয়েছে সরকার। শুধু অলিম্পিকের জন্য।

করোনাভাইরাসের কারণে এক বছর পিছিয়ে যাওয়া টোকিও অলিম্পিক মাঠে গড়ায় চলতি মাসের ২৩ তারিখ। আফ্রিকার কিছু দেশ, উত্তর কোরিয়া, মায়ানমার এই মুহূর্তে তীব্র খাদ্য সংকটে ভুগছে। সেখানে এত খাবার অপচয় প্রশ্নের মুখে ফেলে দিয়েছে আয়োজক কমিটিকে।

Published by:Rohan Chowdhury
First published:

Tags: Tokyo Olympics 2020