হাঁটুর চোটে কাবু হয়ে ফরাসি ওপেনের মাঝপথেই নাম তুললেন ফেডেরার

মাঝপথেই ফরাসি ওপেন থেকে নাম তুলে নিলেন ফেডেরার

শেষপর্যন্ত আশঙ্কা সত্যি হল। আর ঝুঁকি নিতে রাজি হলেন না রজার ফেডেরার। রবিবার নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দিলেন তিনি। সুইস মহাতারকা বিদায় নেওয়ার পর টুর্নামেন্টের জৌলুস অনেকটাই কমে গেল

  • Share this:

    #প্যারিস: শেষপর্যন্ত আশঙ্কা সত্যি হল। আর ঝুঁকি নিতে রাজি হলেন না রজার ফেডেরার। রবিবার নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দিলেন তিনি। সুইস মহাতারকা বিদায় নেওয়ার পর টুর্নামেন্টের জৌলুস অনেকটাই কমে গেল। আগেই সরে দাঁড়িয়েছিলেন জাপানের ওসাকা। এবার ফেডেরার। নিজের সিদ্ধান্তের কথা জানাতে গিয়ে ফেডেরার বলেন, “দলের সবার সঙ্গে কথা বলার পরেই ফরাসি ওপেন থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিলাম। দুটো হাঁটুতে অস্ত্রোপচারের পর প্রায় এক বছর বিশ্রামে ছিলাম। তবে শরীরের কথা ভেবে আমার আরও কয়েক দিন বিশ্রাম নেওয়া উচিত। শরীরের যা অবস্থা, তাতে মনে হচ্ছে খুব দ্রুত কোর্টে ফেরা সম্ভব নয়। পুরো সুস্থ হতে আরও সময় লাগবে। তবুও তিনটি ম্যাচ জিতলাম, এটাই আনন্দের কথা।”

    সর্বকালের অন্যতম সেরা টেনিস তারকা তিনি। কেউ কেউ ম্যাজিশিয়ান বলে ডাকেন। কেউ আবার তুলনা করেন পুরনো মদের সঙ্গে। যত দিন যায়, রজার ফেডেরার ততই যেনো নতুনরূপে ধরা দেন। টেনিস রোমান্সের গল্পে কয়েকটা এপিসোড শুধু তাঁকে নিয়েই লিখতে হবে। এই বয়সেও এরকম ফর্ম ! তাও টেনিসের মত পরিশ্রমের খেলায়। রজার ফেডেরার সত্যিই অনবদ্য। তিনি নিজেই যেন নিজের তুলনা।

    বরাবর উইম্বলডন তাঁর ফেভারিট টুর্নামেন্ট। তবে ঘাস ছাড়া অন্যান্য কোর্টেও সমান দক্ষ তিনি। কিন্তু চলতি ফরাসি ওপেনে একটা সমস্যা দেখা দিয়েছে সুইস তারকাকে নিয়ে। জিতলেন, কিন্তু ফরাসি ওপেনে মন জয় করতে পারলেন না রজার ফেডেরার। নিজেও সেটা বুঝতে পেরে জানিয়ে দিলেন, প্রতিযোগিতায় আর নামবেন কি না সে ব্যাপারে ভাবনাচিন্তা শুরু করেছেন। শনিবার রাতে জার্মানির ডমিনিক কোয়েপফারকে ৭-৬ (৭-৫), ৬-৭ (৩-৭), ৭-৬ (৭-৪), ৭-৫ গেমে হারিয়ে চতুর্থ রাউন্ডে উঠে গিয়েছেন ফেডেরার।

    ম্যাচের ফল দেখেই অনুমান করা যায় লড়াই কতটা হাড্ডাহাড্ডি হয়েছে। এর ফলে গ্র্যান্ড স্ল্যামে ৪২৪ ম্যাচের ইতিহাসে এই প্রথম ফেডেরারের কোনও ম্যাচে প্রথম তিনটি সেট টাইব্রেকারে গেল। ম্যাচের পর ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিক জানিয়েছিলেন “জানি না আর খেলতে পারব কিনা। খেলা চালিয়ে যাওয়া নিয়ে আমাকে একটা সিদ্ধান্ত নিতেই হবে। হাঁটুর উপর চাপ দেওয়া কী খুব ঝুঁকিপূর্ণ ? এখন কী বিশ্রাম নিলেই ভাল হয়? ” গত বছর দু’বার হাঁটুতে অস্ত্রোপচার হয়েছে ফেডেরারের। তবে ফেডেক্স নিজের পছন্দের টুর্নামেন্ট উইম্বলডন খেলার জন্য মুখিয়ে থাকবেন।

    Published by:Rohan Chowdhury
    First published: