French Open: এক সেটে হেরে ঘাম ঝড়ল একটু বেশি, শেষ চারে ওঠার রেকর্ড নাদালের

পরিসংখ্যান বলছে, শেষ চারে উঠলে ফরাসী ওপেন খেতাব জিতেই বাড়ি ফেরেন নাদাল।

পরিসংখ্যান বলছে, শেষ চারে উঠলে ফরাসী ওপেন খেতাব জিতেই বাড়ি ফেরেন নাদাল।

  • Share this:

    #প্যারিস:

    এটা তো তাঁরই সাম্রাজ্য। এখানে তিনিই রাজা। ক্লে কোর্টের বেতাজ বাদশা। লাল মাটি মানেই তো নাদালের একচ্ছত্র রাজত্ব। সেটা আর কতবার প্রমাণ করবেন তিনি! ক্লাসিকাল টেনিস তাঁর পরিচয় নয়। তবে তিনি নিজের স্টাইল-এ খেলেই সেরা। ইতালির জানিক সিনারকে হারিয়ে শেষ আটে উঠতে তাঁকে এতটা কষ্ট করতে হয়নি। সেদিন স্ট্রেট সেটে জিতেছিলেন তিনি। তবে এদিন দিয়েগো শোয়ার্জম্যানের বিরুদ্ধে একটু বেশিই ঘাম ঝড়াতে হল তাঁকে। ৬-৩, ৪-৬, ৬-৪, ৬-০-তে স্প্যানিশ তারকা জিতলেন বটে। তবে ক্লে কোর্টে তাঁর টানা ৩৬টি সেট জেতার রেকর্ডে ছেদ পড়ল। তবে এদিন অন্য আরেক রেকর্ড করে ফেললেন নাদাল। এই নিয়ে ১৪ বার ফরাসী ওপেনের সেমিফাইনালে ওঠার রেকর্ড। যা কি না কারও নেই।

    পরিসংখ্যান বলছে, শেষ চারে উঠলে ফরাসী ওপেন খেতাব জিতেই বাড়ি ফেরেন নাদাল। এবার কি তা হলে সেটাই হবে! এমনিতেই টেনিস বিশ্ব ফরাসী ওপেনের ফাইনালে নাদাল-জকোর লড়াই দেখার প্রত্যাশা করে বসে রয়েছে। নাদাল এবার যা ফর্মে রয়েছেন তাতে প্রিয় সুরকির কোর্টে তিনি খেতাব জিতলে অবাক হওয়ার কিছু থাকবে না। ১৪ তম ফরাসী ওপেন জিততে পারবেন নাদাল! সেই উত্তর সময় দেবে। তবে কী করে একজন তারকা একই টুর্নামেন্ট এতবার জেতেন, তা নিয়ে ভবিষ্যতে গবেষণা হলেও অবাক হওয়ার কিছু থাকবে না। এদিন যে কঠিন লড়াই করতে হয়েছে তা ম্যাচ শেষে মেনে নিয়েছেন নাদাল। আবার সেইসঙ্গে ১৪ বার সেমিতে ওঠার আনন্দ ফুটে উঠেছিল তাঁর চোখেমুখে।

    দিয়েগো শোয়ার্জম্যান বিশ্ব টেনিসের দশ নম্বর তারকা। ফলে তাঁর বিরুদ্ধে লড়াই যে সহজ হবে তা হয়তো নাদাল নিজেও আশা করেননি। গত কয়েক বছরে বারবার চোট-আঘাতে জর্জরিত হয়েছেন নাদাল। তার পরও ফিরে এসেছেন। এদিন প্রথম গেম ৬-৩ জেতেন নাদাল। দ্বিতীয় সেটে দিয়েগো ৬-৪ গেমে জিতে নাদালকে ধাক্কা দেন। এর পরই নাছোড় নাদালের দেখা মেলে। শেষ দুটি সেটে তিনি বুঝিয়ে দেন, কেন তাঁকে সুরকির কোর্টের রাজা বলা হয়। তৃতীয় সেট ৬-৪ গেমে জিতে জাত চেনান নাদাল। দিয়েগোর একটি সার্ভিস ব্রেক করেন। এর পর চতুর্থ সেটে একটি গেমও জিততে দেননি নাদাল। নাদালের ফরাসী ওপেন জয়ে এবার কিন্তু বাধা হতে পারেন নোভাক জকোভিচ। মাতেও বেরেতিনির বিরুদ্ধে চতুর্থ কোয়ার্টার ফাইনাল নামবেন জকো। সেই ম্যাচে যিনি জিতবেন, সেমিফাইনালে তাঁর সঙ্গে দেখা হবে নাদালের।

    Published by:Suman Majumder
    First published: