Home /News /sports /
Joker calendar : ক্যালেন্ডার গ্র্যান্ড স্লামের দোরগোড়ায় নোভাক জোকোভিচ

Joker calendar : ক্যালেন্ডার গ্র্যান্ড স্লামের দোরগোড়ায় নোভাক জোকোভিচ

৫২ বছরের রেকর্ড স্পর্শ করার চ্যালেঞ্জ জোকারের

৫২ বছরের রেকর্ড স্পর্শ করার চ্যালেঞ্জ জোকারের

Novak Djokovic begins his hunt for calendar slam. রড লেভার একটি সাক্ষাৎকারে বলেন কেউ যদি এসে চারটে ট্রফি জিতে নিয়ে যায় তবে তিনিই সবার আগে তাকে অভিনন্দন জানাবেন। এই খেতাবের খুব কাছাকাছি চলে এসেছেন জোকোভিচ

  • Last Updated :
  • Share this:

#নিউইয়র্ক: টেনিসের জগতে সব থেকে বড় এবং দুষ্প্রাপ্য সম্মান হল ক্যালেন্ডার গ্র্যান্ডস্লাম। শেষবার ১৯৮৮ সালে স্টেফি গ্রাফ এই খেতাব জেতেন, এবং তিনি ছাড়া আর মাত্র চার জন গ্র্যান্ডস্লাম ক্লাবের সদস্য। এই খেতাবের জন্য বছরের চারটি প্রধান টেনিস টুর্নামেন্টেই জিততে হয়, সেজন্য একে ক্যালেন্ডার গ্র্যান্ড স্লামও বলে। স্টেফি গ্রাফের প্রায় অর্ধ শতবর্ষ পরে আবার কে জিততে পারে এই খেতাব, এবং নোভাক জোকোভিচের ক্ষেত্রে এই সম্ভাবনা প্রবল।

৬২ ও ৬৯ এর ক্যালেন্ডার গ্র্যান্ডস্লাম জয়ী রড লেভার একটি সাক্ষাৎকারে বলেন তিনি গ্র্যান্ডস্লাম ক্লাবের মালিক নন, তিনি তার সদস্য হিসেবে উপভোগ করেন। কেউ যদি এসে চারটে ট্রফি জিতে নিয়ে যায় তবেই তিনিই সবার আগে তাকে অভিনন্দন জানাবেন। এই খেতাবের খুব কাছাকাছি চলে এসেছেন জোকোভিচ। ২০২১ এর চারটি টুর্নামেন্টের তিনটিই জিতে নিয়েছেন। এখন শুধু ইউএসওপেন বাকি, যা শুরু হচ্ছে সোমবার থেকে।

এই টুর্নামেন্ট জিততে পারলেই রড লেভার এবং স্টেফি গ্রাফের সঙ্গে গ্র্যান্ডস্লাম ক্লাবের সদস্য হয়ে যাবেন জোকার। চারটে বড় টুর্নামেন্ট, বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেন, ফরাসি ওপেন, উইম্বলডন এবং সবার শেষে ইউএস ওপেন। গত ১০০ বছরের বেশি সময় ধরে চলে আসছে এই টুর্নামেন্টগুলো। কিন্তু মাত্র পাঁচবারই সম্ভব হয়েছে কারোর পক্ষে, সিঙ্গেলসে এই চারটে টুর্নামেন্ট এর সবকটি একই বছরে জেতা।

প্রথমবার জিতেছিলেন ১৯৩৮ সে ডন বাজ, ১৯৫৩ তে মরিন কনোলি, লেভার দুবার জেতেন ১৯৬২ এবং সাত বছর পরেই ১৯৬৯ এ। মার্গারেট কোর্ট ১৯৭০ এ এবং স্টেফি গ্রাফ ১৯৮৮ তে ক্যালেন্ডার স্লাম জেতেন। যদিও নোভাক কিন্তু ২০১৫ এবং ২০১৬ মিলিয়ে চারটে টুর্নামেন্টই জিতে নিয়েছন, কিন্ত নিয়ম অনুযায়ী ক্যালেন্ডারের একটি সালের মধ্যে তাকে জিততে হবে।

এটিও একটি বড় সন্মান হলেও, টেনিস ফেডারেশন নোভাককে ক্যালেন্ডার স্লামের খ্যাতি দিতে পারেনি। লেভার এই নিয়ে বললেন তিনি তাকেই গ্র্যান্ড স্লাম বলেন যা শুরু হয় জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেন জয় দিয়ে এবং শেষ হয় সেপ্টেম্বরে নিউ ইয়র্কে ইউ এস ওপেন দিয়ে। যদিও টোকিওতে পদক হাতছাড়া করেছিলেন সার্বিয়ান তারকা।

Published by:Rohan Chowdhury
First published:

Tags: Novak Djokovic