খেলা

corona virus btn
corona virus btn
Loading

দ্বিতীয় US Open, তৃতীয় গ্র‌্যান্ডস্ল্যাম জিতলেন নাওমি ওসাকা

দ্বিতীয় US Open, তৃতীয় গ্র‌্যান্ডস্ল্যাম জিতলেন নাওমি ওসাকা
Naomi Osaka won the US Open 2020. (Photo Credit: AP)

ম্যাচের শুরুটা খুব একটা ভাল হয়নি ওসাকার। প্রথম থেকে একের পর এক শট মিস, ভুল পদক্ষেপ করায় বিরক্ত হয়ে পড়ছিলেন তিনি।

  • Share this:

৫৩ মিনিটের ম্যাচে প্রথমে পিছিয়ে পড়েছিলেন এবারের চ্যাম্পিয়ন নাওমি ওসাকা। কিন্তু শেষ পর্যন্ত বাজিমাত করলেন তিনি। ভিক্টোরিয়া অ্যাজারেঙ্কাকে পরাস্ত করে এবারের US Open খেতাব ঘরে তুললেন দ্বিতীয়বারের জন্য। তৃতীয়বারের জন্য গ্র‌্যান্ডস্লাম ঘরে এল ওসাকার। খেলা শেষে তিনি মজা করে ভিক্টোরিয়াকে বললেন, আর তাঁর সঙ্গে কোনও ফাইনাল খেলতে চান না তিনি।

ম্যাচের শুরুটা খুব একটা ভাল হয়নি ওসাকার। প্রথম থেকে একের পর এক শট মিস, ভুল পদক্ষেপ করায় বিরক্ত হয়ে পড়ছিলেন তিনি। কিন্তু সেকেন্ড সেট থেকেই ম্যাচে ঘুরে দাঁড়ালেন। তিন সেটের ম্যাচে ১–৬, ৬–৩, ৬–৩ গেমে তিনি হারিয়ে দিলেন অ্যাজারেঙ্কাকে। সেই সঙ্গে একটা রেকর্ডও করে বসলেন। প্রায় ২৫ বছর বাদে, প্রথম সেটে পরাস্ত হয়েছেন এমন কেউ জিতলেন খেতাব। ১৯৯৪ সালে স্টেফি গ্রাফের বিরুদ্ধে স্যানচেজ ভিসারিও প্রথম সেটে পরাস্ত হয়েও ম্যাচ জিতেছিলেন।

তৃতীয় সেটেও খেলা বারবার এদিক ওদিক হচ্ছিল ওসাকার। ৪–১ পয়েন্টে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ৪–৩ করে ফেলেছিলেন অ্যাজারেঙ্কা। কিন্তু তারপরে খেলার নিয়ন্ত্রণ চলে যায় ওসাকার হাতে। জাপানের মানুষ ওজাকা এখন আমেরিকাতেই থাকেন। ২০১৮ সালে ইউ এস ওপেনে দুর্দান্ত পারফর্ম করেছিলেন। তাঁর সঙ্গেই বিতর্কিত ফাইনালে মুখোমুখি হয়েছিলেন সেরেনা ইউলিয়ামস। ২০১৯ সালের অস্ট্রেলিয়া ওপেনে। সেবারে খেতাব জিতেছিলেন তিনি। এবারেও করোনা অতিমারীর মধ্যে খেলা শুরু হওয়ার পর প্রথম গ্র‌্যান্ড স্ল্যাম ঘরে এল ওসাকার হাত ধরে। শুধু খেলা নয়, নাওমি ওসাকা বর্ণবিদ্বেষ বিরোধী আন্দোলনে বারবার এগিয়ে এসেছেন। তিনি আমেরিকার কালো চামড়ার মানুষের অধিকারের দাবিতে সরসারি লড়াইও করছেন অনেকদিন ধরে। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বললেন, ‘‌বড় কঠিন ম্যাচ খেলতে হয়েছে আমাকে। আমি এরকম ফাইনাল খেলতে চাই না।’‌ ঠাট্টা বাদ দিয়েও তিনি বললেন, ‌ইউএস ওপেন জেতা তার কাছে অত্যন্ত সুখকর, কারণ ছোটবেলা থেকে তিনি এখানে খেলা দেখেছেন। এখানে খেলতে পেরে তিনি ধন্য। অনেককিছু শিখতে পারছেন।

Published by: Uddalak Bhattacharya
First published: September 13, 2020, 8:14 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर