খেলা

?>
corona virus btn
corona virus btn
Loading

করোনা আবহে বন্দুক হাতে গুলির লড়াই

করোনা আবহে বন্দুক হাতে গুলির লড়াই

বন্দুক হাতেও শান্তিপূর্ণ কাজে অংশ নেওয়া যায় সমাজকে এই বার্তা দিয়ে পথ চলা শুরু হয়েছিল অলিম্পিয়ান জয়দীপ কর্মকারের শুটিং অ্যাকাডেমির

  • Share this:

#কলকাতা: একদিকে দুর্গা পুজোর শেষ মুহূর্তের প্রস্তুতি আর অন্যদিকে যুদ্ধের দামামা। বন্দুক হাতে নিয়ে জোরকদমে মহড়া। তবে এই যুদ্ধ সীমান্তের কাঁটাতার আগলে রাখার যুদ্ধ নয়। এক প্রকার স্নায়ুযুদ্ধ। যেখানে অবশ্যই থাকছে শান্তির বার্তা। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও সত্যি। বন্দুক হাতেও শান্তিপূর্ণ কাজে অংশ নেওয়া যায় সমাজকে এই বার্তা দিয়ে পথ চলা শুরু হয়েছিল অলিম্পিয়ান জয়দীপ কর্মকারের শুটিং অ্যাকাডেমির।

করোনা আবহে খেলাধুলার অনুমতি মেলার পর ২ রা অক্টোবর থেকে ৪  অক্টোবর পর্যন্ত সেই অ্যাকাডেমিতে আয়োজিত হল ৫ম ইন্ট্রা জেকেএসএ শুটিং টুর্নামেন্ট‌। বর্তমান পরিস্থিতিতে স্বাস্থ্যবিধির কথা মাথায় রেখে বন্দুক হাতে শুটার-রা ধৈর্য্যের পরীক্ষা দিলেন। টার্গেট পেপারে দৃষ্টি দিয়ে করলেন একের পর এক লক্ষ্যভেদ। এই টুর্নামেন্ট নিয়ে জেকেএসএ-এর সিনিয়র কোচ মনোজিত কর্মকার বলেন, "জয়দীপদার দক্ষিণ কলকাতা এবং নবনির্মিত হাওড়া শাখার বাতানুকূল ও আন্তর্জাতিক মানের রেঞ্জে এইবছর টুর্নামেন্টের আয়োজন করা হয়েছিল, যেখানে স্বাস্থ্যবিধি মেনে অংশ নিয়েছিলেন শুটাররা। স্যানেটাইজার ও থার্ম্যাল স্ক্যানিং বাধ্যতামূলক ছিল।"

লকডাউনেও অনলাইনে ঘরে বসে শুটারদের বিভিন্ন কার্যকলাপে যুক্ত করেছিলেন জয়দীপ কর্মকার। বিদেশি অলিম্পিয়ান শুটারদের তত্ত্বাবধানে অনলাইন ক্লাস ও মনোবিদ্যার ক্লাসের আয়োজন করা হয়েছিল। সেখানে অংশ নিয়েছিলেন রাজ্যের অন্যতম সেরা শুটার মেহুলী ঘোষ। জয়দীপ কর্মকারের পুত্র বছর ১৫-র আদ্রিয়ানও অংশগ্রহণ করেন।

আগামী বছরের আন্তর্জাতিক শুটিং ক্যালেন্ডার ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে, ফলে এই টুর্নামেন্ট অনেকের কাছেই প্রস্তুতির মঞ্চ হিসেবে ছিল। কিন্তু করোনা আবহে সোশাল গ্যাদারিং এড়িয়ে চলার জন্য সবচেয়ে চিত্তাকর্ষক জেকেএসে চ্যালেঞ্জার কাপ ইভেন্টটি আয়োজন করা হয়নি। বর্তমান পরিস্থিতিতে টুর্নামেন্টের প্রতিটি খেলা অনলাইনে দেখানো হয়। এমনকী বিচারকরা প্রতিটি ম্যাচের ফলাফল সরাসরি অনলাইনে প্রকাশ করেন। রেঞ্জে এসে শুধু অংশ নেন শুটাররা। করোনা আবহের পর বাংলার বুকে এই প্রথমবার আয়োজিত হল এত বড় একটি শুটিং টুর্নামেন্ট।

গতবছর বিদেশে টুর্নামেন্ট থাকায় ইন্ট্রা জেকেএসেতে থাকা হয়নি জয়দীপ কর্মকারের আ্যকাডেমির প্রতিভাবান শুটার তথা কমনওয়েলথে রূপক জয়ী মেহুলী ঘোষের। তবে এবার তিনি ছিলেন। তবে মেডেল ইভেন্টে অংশগ্রহণ করেননি। সদ্য ক্যান্সার জয়ী শুটার রিতিকা কর্মকারও সতীর্থদের মনোবল বাড়াতে দর্শক হিসাবে ছিলেন।

ERON ROY BURMAN

Published by: Rukmini Mazumder
First published: October 5, 2020, 9:18 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर