• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • OTHER SPORTS INDIAN HOCKEY CAPTAIN MANPREET SINGH WANTS TO SEE INDIAN FLAG RAISED TOP MOST IN PARIS RRC

Manpreet Paris : প্যারিস থেকে সোনার পদক গলায় ফিরতে চান মনপ্রীত

প্যারিসের লক্ষ্যস্থির করে ফেলেছেন মনপ্রীত

Manpreet Singh wants to see Indian flag raised top most in Paris. মনপ্রীত কথা দিচ্ছেন প্যারিস অলিম্পিকে চেষ্টা করবেন সোনা জিতে ফেরার। সেই লক্ষে প্রস্তুতি নেবে দল

  • Share this:

    #অমৃতসর: সদ্য সমাপ্ত টোকিও অলিম্পিকে ইতিহাস লিখে এসেছে ভারতের পুরুষ হকি দল। ব্রোঞ্জ পদক জিতে দেশে ফিরেছে নায়করা। ৪১ বছর পর নতুন ইতিহাস। মস্কোর পর টোকিও। বর্তমান দলের কোনও খেলোয়াড় ১৯৮০ সালে জন্মগ্রহণ করেননি। ফলে অলিম্পিকে শেষবার ভারতের পদক জয়ের সাক্ষী এরা কেউ নন। গল্পকথায় যা শুনে এসেছিলেন এতদিন, নিজেদের হাতে সেই নজির স্পর্শ করে এসেছেন। হয়তো চার দশক আগে সোনা পেয়েছিল ভারত। বর্তমান দল ব্রোঞ্জ জিতেছে। কিন্তু মনে রাখতে হবে এই ব্রোঞ্জের মূল্য স্বর্ণপদকের থেকে কম নয়।

    বিশেষ করে অস্ট্রেলিয়া সহ ইউরোপের একাধিক দল শেষ কুড়ি বছরে যে পরিমাণ উন্নতি করেছে, তার পরিপ্রেক্ষিতে ভারত অনেক পিছিয়ে পড়েছিল। হকি অধিনায়ক মনপ্রীত সিং সম্প্রতি একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে একান্ত সাক্ষাৎকারে জানিয়েছেন মনের কথা। ভারত অধিনায়ক হিসেবে এত বড় সম্মান এর আগে পাননি তিনি। টোকিওর প্রতিটা মুহূর্ত যেন চোখের সামনে ভাসছে তাঁর। সেমিফাইনালে বেলজিয়ামের কাছে না হারলে, ফাইনালে পৌঁছে যেত ভারত।

    কিন্তু বেলজিয়ামের কাছে হেরে গিয়েও পদক নিয়ে ফেরা সম্ভব, এই বিশ্বাস হারাননি কেউ। জার্মানির বিরুদ্ধে ৫-৪ জয় সেটাই প্রমাণ করে। মনপ্রীত মনে করেন এই জয় তাঁদের আত্মবিশ্বাস এবং ভাল করার জেদ আরও বাড়িয়ে দেবে। প্রত্যেকের জীবন পাল্টে দিয়েছে এই জয়। মনপ্রীত কথা দিচ্ছেন প্যারিস অলিম্পিকে চেষ্টা করবেন সোনা জিতে ফেরার। সেই লক্ষে প্রস্তুতি নেবে দল।

    ভারত অধিনায়ক চান এবার যেমন বেলজিয়ামের স্বর্ণ পদক জয়ের পর জাতীয় সঙ্গীত বেজেছে, তেমনই পরের অলিম্পিকে ভারতের জাতীয় সঙ্গীত বাজুক। বাবাকে হারিয়েছেন কয়েকদিন আগে। বাবা বেঁচে থাকলে গর্বিত হতেন নিশ্চিত পঞ্জাবের তারকা। মনপ্রীত মনে করেন দেশে লকডাউন হওয়ার পর বেঙ্গালুরুতে যেভাবে দিন কাটিয়েছেন তাঁরা, তাতেই দলের একাত্মবোধ বেড়ে গিয়েছিল কয়েকধাপ। সেটা কিছুটা সুবিধা করে দিয়েছে।

    তবে আপাতত কয়েকদিন বিশ্রাম। তারপর এশিয়ান গেমস এবং কমনওয়েলথ গেমসের প্রস্তুতি নিতে হবে। অধিনায়ক হিসেবে দলের প্রত্যেক খেলোয়াড় যেভাবে নিজেদের উজাড় করে দেন, তা দেখে গর্বিত বোধ করেন তিনি। যেভাবে দলের মধ্যে টিম স্পিরিট এবং আত্মবিশ্বাস জায়গা করে নিয়েছে, তাতে এই ভারতকে আটকানো মুশকিল নিশ্চিত মনপ্রীত। টোকিওর ইতিহাস এখন শুধু এই দলটাকে ওপরের দিকেই নিয়ে যাবে।

    Published by:Rohan Chowdhury
    First published: