Home /News /sports /
বাঙালির গৌরবের দিন! জুনিয়র উইম্বলডন চ্যাম্পিয়ন সমীর বন্দ্যোপাধ্যায়

বাঙালির গৌরবের দিন! জুনিয়র উইম্বলডন চ্যাম্পিয়ন সমীর বন্দ্যোপাধ্যায়

ইতিহাসে নাম লেখালেন সমীর বন্দ্যোপাধ্যায়

ইতিহাসে নাম লেখালেন সমীর বন্দ্যোপাধ্যায়

বরফ-শীতল মানসিকতা, ফোরহ্যান্ড , ব্যাকহ্যান্ড এবং ক্রসকোর্ট, সবকটা শট আছে এই ছেলের হাতে।আজ জুনিয়র উইম্বলডনের ফাইনালে জিতে ইতিহাস গড়ে ফেললেন সমীর বন্দ্যোপাধ্যায়। মাত্র ১ ঘণ্টা ২২ মিনিটে স্ট্রেট সেটে তার প্রতিদ্বন্দ্বী ভিক্টর লিলোভকে উড়িয়ে দিলেন তিনি। খেলার ফল ৭-৫, ৬-৩।

আরও পড়ুন...
  • Share this:

    #লন্ডন: কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান অথবা ইকোনমিক্সে ডিগ্রি নেওয়ার স্বপ্ন দেখেন তিনি। লেখাপড়ায় মেধাবী। আবার টেনিস কোর্টেও তার প্রতিভা দেখতে পাচ্ছে সবাই। নিউ জার্সির প্রবাসী বাঙালি সমীর বন্দ্যোপাধ্যায় এখন মার্কিন জুনিয়র টেনিসের হার্টথ্রব। বরফ-শীতল মানসিকতা, ফোরহ্যান্ড , ব্যাকহ্যান্ড এবং ক্রসকোর্ট, সবকটা শট আছে এই ছেলের হাতে।আজ জুনিয়র উইম্বলডনের ফাইনালে জিতে ইতিহাস গড়ে ফেললেন সমীর বন্দ্যোপাধ্যায়। মাত্র ১ ঘণ্টা ২২ মিনিটে স্ট্রেট সেটে তার প্রতিদ্বন্দ্বী ভিক্টর লিলোভকে উড়িয়ে দিলেন তিনি। খেলার ফল ৭-৫, ৬-৩।

    একটা সময় প্রথম সেটে ৫-২ ব্যবধানে এগিয়ে গিয়েছিল সমীর। তারপর লড়াইয়ে ফিরে আসে লিলোভ। তবে শেষ পর্যন্ত ৭-৫ গেমে প্রথম সেট জিতে নেয় সমীর। দ্বিতীয় সেটে প্রথম থেকে ভাল লড়াই হলেও লিলোভের সার্ভিস ভেঙে এগিয়ে যায় সমীর। এরপর আর ম্যাচে ফিরতে পারেনি লিলোভ। স্ট্রেট সেটে হারতে হয় তাকে। শুধু সিঙ্গলস নয়, ডাবলসেও অংশ নিয়েছিল সমীর। তবে শনিবারই সেমিফাইনালে হেরে তাকে বিদায় নিতে হয়েছিল। তবে এবার আর ভুল করেনি সে। সিঙ্গলসের ফাইনালে প্রতিপক্ষকে উড়িয়ে চ্যাম্পিয়ন হল সমীর।

    এর আগে অবশ্য সেমিফাইনালে তিনি হারিয়েছিলেন ফ্রান্সের গুয়েমার্ড ওয়েনবার্গকে। খেলার ফল সমীরের পক্ষে ছিল ৭-৬ (৭-৩), ৪-৬, ৬-৩ গেমে। প্রথম সেটে দারুণভাবে শুরু করেছিল সমীর। তৃতীয় গেমেই সে ব্রেক করে ওয়েনবার্গকে। কিন্তু তারপরেই ঘুরে দাঁড়ায় ওয়েনবার্গ। খেলা গড়ায় ৬-৬ গেমে। সেখান থেকে টাইব্রেকারে বিপক্ষকে দাঁড়াতে দেয়নি সমীর। দ্বিতীয় সেটের শুরুতেই সমীরকে ব্রেক করেছিল ওয়েনবার্গ। এক সময় সমীর পিছিয়ে যায় ১-৩ গেমে।

    সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে ৩-৩ করে দেয় সে। এরপর দুই খেলোয়াড়ের ওঠা-নামার খেলা চলতে থাকে। শেষ পর্যন্ত ৪-৬ গেমে হার মানতে বাধ্য হয় সমীর। খেলা গড়ায় তৃতীয় সেটে। এবার শুরু থেকেই ম্যাচের রাশ নিজের হাতে নিয়ে নেয় এই প্রবাসী বাঙালি। শুরুতেই এগিয়ে যায় ২-১ গেমে। সেখান থেকে তাকে আর রোখা যায়নি। প্রতিপক্ষকে দু’বার ব্রেক করে সেট জিতে নেয় ৬-২ গেমে। সেই সঙ্গেও ফাইনালের টিকিটও নিশ্চিত হয়ে যায়।

    প্রসঙ্গত, এর আগে ভারতীয় হিসেবে জুনিয়র উইম্বলডন জিতেছেন রমানাথন কৃষ্ণন এবং তাঁর ছেলে রমেশ। লিয়েন্ডার পেজও এই প্রতিযোগিতা জিতেছেন। জয়দীপ মুখোপাধ্যায় ফাইনালে উঠেছিলেন। তবে জিততে পারেননি। আজ চ্যাম্পিয়ন হয়ে রজার ফেডেরার, স্টেফান এডবার্গ, মনফিলসদের পাশে নিজের নাম লিখলেন এই বাঙালি যুবক। পুরস্কার নিয়ে তিনি জানিয়েছেন জেতার জন্য মানসিকভাবে নিজেকে তৈরি করে এসেছিলেন। ভবিষ্যতে টেনিস চালিয়ে যেতে চান। পাশাপাশি লেখাপড়া শেষ করতে চান।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Wimbledon

    পরবর্তী খবর