• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • OTHER SPORTS BIG CHANCE FOR MANPREET SINGH LED INDIAN HOCKEY TEAM TO WIN MEDAL IN TOKYO OLYMPICS RRC

৪০ বছর পর টোকিওতে পদকের স্বপ্ন দেখাচ্ছে ভারতীয় হকি দল

৪০ বছরের অপেক্ষার অবসান ঘটাতে তৈরি মনপ্রীতরা

অধিনায়ক মনপ্রিত সিং জানিয়েছেন এবারের দল সিনিয়র, জুনিয়র কম্বিনেশনে তৈরি। একদিকে যেমন অধিনায়ক নিজে আছেন, বীরেন্দ্র লকরা, রুপিন্দ্র পাল সিং - দের মত সিনিয়র আছেন, তেমনই মন্দিপ, শামসের, ললিত, বিবেক প্রসাদদের মত জুনিয়ররা আছেন

  • Share this:

    #নয়াদিল্লি: ভারতীয় হকি ইতিহাসে সেই ১৯৮০ সালের পর আর কোনও পদক জিততে পারেনি টিম ইন্ডিয়া। মস্কোতে ভাস্করনের হাত ধরে শেষবার সোনা জিতেছিল ভারত। তারপর থেকেই হতাশাই নিয়মিত সঙ্গী। শেষবার ব্রাজিলে হকিতে সোনা জিতেছিল আর্জেন্টিনা। গ্রুপে সেই আর্জেন্টিনাকে হারিয়েছিল ভারত। ভারতীয় হকির গৌরবজনক অতীত সব সময় তরুণদের মোটিভেট করার পক্ষে যথেষ্ট। ৮ টি স্বর্ণপদক সহ মোট ১১ টি পদক রয়েছে যে দেশের, যে দেশ উপহার দিয়েছে ধ্যানচাঁদ, মহম্মদ শাহিদ, বলবির সিং, ধনরাজ পিল্লাই, দীপক ঠাকুর - দের মত তারকা, সেই দেশের অলিম্পিক আসরে দীর্ঘদিনের ট্রফির খরা আশ্চর্য হওয়ার মতই।

    তবে বর্তমান ভারতীয় দল চেষ্টার ত্রুটি রাখবে না। অধিনায়ক মনপ্রিত সিং জানিয়েছেন এবারের দল সিনিয়র, জুনিয়র কম্বিনেশনে তৈরি। একদিকে যেমন অধিনায়ক নিজে আছেন, বীরেন্দ্র লকরা, রুপিন্দ্র পাল সিং - দের মত সিনিয়র আছেন, তেমনই মন্দিপ, শামসের, ললিত, বিবেক প্রসাদদের মত জুনিয়ররা আছেন। দল গত কয়েক বছর ধরে যথেষ্ট উন্নতি করেছে। এশিয়া কাপ, এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি, এফ আই এইচ সিরিজে ধারাবাহিক পারফর্ম করেছে ভারতীয় দল। হকি বিশ্বকাপের শেষ আটে পৌঁছেছিল। ফিটনেস এবং শারীরিক সক্ষমতায় অস্ট্রেলিয়া বা জার্মানির সমসাময়িক ভারতীয় দল।

    ভারতের অস্ট্রেলিয়ান কোচ গ্রাহাম রিড সকলকে অবাক করে দিয়ে দলে সুযোগ দেননি অভিজ্ঞ আকাশদীপ এবং সুনীলকে। অন্যবার ১৮ জনের দল নিয়ে যাওয়ার অনুমতি থাকে। কিন্তু এবার মাত্র ১৬ জন নিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। করোনা পরিস্থিতিতে এই নতুন নিয়ম। অধিনায়ক এবং কোচ দুজনেই মনে করেন টোকিওতে যথেষ্ট গরম থাকবে এবং পরপর ম্যাচ খেলতে হবে। তাই তরুণ প্রতিভা শামসেরকে নেওয়া হয়েছে, যে কিনা মিডফিল্ড এবং আক্রমণভাগের মধ্যে ভারসাম্য বজায় রাখতে পারে।

    ভারতের গ্রুপে রয়েছে চ্যাম্পিয়ন আর্জেন্টিনা, বিশ্বের এক নম্বর দল অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড। নিঃসন্দেহে কঠিন গ্রুপ। কিন্তু বিপক্ষকে ভয় পেতে রাজি নয় ভারতীয় দল। সিনিয়র এবং জুনিয়র কম্বিনেশনে এই দল চমক দিতে পারে কিনা সেটাই দেখার। রিড জানিয়েছেন ভারতের স্বাভাবিক আক্রমনাত্মক হকি খেলাতে চান তিনি। পেনাল্টি কর্নার স্পেশালিস্ট হিসেবে রূপিন্দ্র এবং হরমনের পাশাপাশি তৈরি করা হচ্ছে বিবেককে। গোলের নীচে দীর্ঘদিনের অভিজ্ঞতা সম্পন্ন শ্রীজেশ।

    Published by:Rohan Chowdhury
    First published: