খেলা

corona virus btn
corona virus btn
Loading

বয়স ৭১! থোড়াই কেয়ার, ওয়েট লিফ্টিংয়ে একদিনে চারটি বিশ্ব রেকর্ড

বয়স ৭১! থোড়াই কেয়ার, ওয়েট লিফ্টিংয়ে একদিনে চারটি বিশ্ব রেকর্ড
Photo Courtesy- InstagramVideo Grab

২৩৪ কেজি ডেডলিফ্ট, ৩০৩ কেজি বেঞ্চ প্রেসড; এক দিনে চারটি বিশ্ব রেকর্ড ৭১ বছরের ব্যক্তির!

  • Share this:

#নয়াদিল্লি : বয়সের কাছে হার মানে ইচ্ছে শক্তি। এমন কথা অনেকেই বলে থাকেন। ইচ্ছে থাকলে কী না করা যায়! যে বয়স মানুষের অবসর যাপনের সময়, যে বয়স একটু আরামে দিন কাটানোর, সে বয়সে আমেরিকার এক ব্যক্তি ওয়েট লিফ্টিং করছেন। সাধারণ ওয়েট লিফ্টিং নয়, তিনি ইতিমধ্যেই এই বিভাগে জিতে নিয়েছেন চারটি বিশ্ব রেকর্ডও। ৭১ বছর বয়সে এমন রেকর্ড করা কোথাও যেন ওই বয়স একটা সংখ্যা মাত্র এই প্রবাদই প্রমাণ করে।

রুডি ক্যান্ডলাব, বয়স ৭১। সান দিয়েগোর USPA North American Championships-এ ২০২০ সালের নভেম্বর মাসে তিনি একরকম ইতিহাস তৈরি করেছেন। একই দিনে একসঙ্গে চারটি বিশ্ব রেকর্ড গড়েছেন এই ব্যক্তি। ২৩৪ কেজি ডেডলিফ্ট, স্কোয়াট ১৯৫ কেজি ও ৩০৩ কেজি বেঞ্চ প্রেসড করে এই রেকর্ডগুলি নিজের মুকুটে জুড়েছেন রুডি।

কিন্তু এই নিয়ে প্রথমের দিকে সে ভাবে কিছু জানতে পারেননি কেউ। পরে রুডি নিজেই নিজের রেকর্ডের কথা জানান ইনস্টাগ্রাম (Instagram) হ্যান্ডেলে। ওয়েট লিফ্টিংয়ের সময়কার একটি ভিডিও'ও পোস্ট করেন তিনি। ক্যাপশনে লেখেন, তাঁর কাছে দিনটি খুবই ভালো ছিল। পরে তিনি তাঁর ট্রেনিং পার্টনার ও কোচদের ধন্যবাদও জানান। আর পরেই বিষয়টি জানাজানি হয়। তাঁকে শুভেচ্ছা জানাতে শুরু করেন নেটিজেনদের একাংশ।

কমেন্ট সেকশন ভরে যায় শুভেচ্ছার বন্যায়। অনেকে তাঁকে হিরো বলেও সম্মোধন করেন। অনেকে আবার বলেন, ৭১ বছর বয়সে এমন রেকর্ড করে তিনি অনেককেই অনুপ্রেরণা দিলেন। এবং ফিটনেসের ক্ষেত্রেও তিনি একটা দৃষ্টান্ত করলেন।
View this post on Instagram

A post shared by Rudy Kadlub (@rudykadlub)

জানা গিয়েছে, খুব বেশি অল্প বয়স থেকে এই ফিটনেসের যাত্রা শুরু করেননি রুডি। ৫৫ বছর বয়স থেকে পাওয়ারলিফ্টার হওয়ার স্বপ্ন দেখেন তিনি। তার পর থেকেই শুরু করেন সেই স্বপ্নের দিকে এগোনো। শুরু করেন ট্রেনিং নেওয়া। বর্তমানে ৭১ বছর বয়স তাঁর। ঝুলিতে এই চারটি বিশ্ব রেকর্ড ছাড়াও রয়েছে একাধিক রেকর্ড।

এ দিকে যখন ৭১ বছর বয়সে এই কাজ করে দেখাচ্ছেন একজন বৃদ্ধ, তখন অন্য দিকে ৭ বছর বয়সে আরেক রেকর্ড করেছেন এক নাবালিকা। ডিসেম্বর ২০২০-তে কানাডার রোরি ভান উলফ্ট, স্ট্রংগেস্ট সেভেন ইয়ার ওল্ডের তকমা পায়। জানা গিয়েছে, সে ৮০ কেজি ডেডলিফ্ট, ৩২ কেজি স্ন্যাচ ও ৪২ কেজি ক্লিক অ্যান্ড জার্ক করতে পারে। ডেডলিফ্ট সাধারণত বড়দের জন্য। কিন্তু রোরি এই বয়সেই এই লিফ্টিংটি করতে পারে। ফলে আবারও সেই এক কথা প্রমাণ হয়- বয়স কোনও ব্যাপার না, ইচ্ছেটাই আসল!

Published by: Debalina Datta
First published: January 6, 2021, 3:11 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर