• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • OTHER SPORTS 43 ATHLETE FROM BENGAL IS PARTICIPATING IN NATIONAL KICK BOXING TOURNAMENT IN GOA DD

চোখে অলিম্পিক্সের স্বপ্ন মেখে প্রথমবার জাতীয় কিকবক্সিংয়ের আসরে ৪৩ বাঙালি

43 athlete from bengal is participating in national kick boxing tournament in goa

অলিম্পিকে ছাড়পত্র পাওয়ার পর গোয়ায় প্রথমবার কিকবক্সিং এর ন্যাশনাল টুর্নামেন্ট। বাংলা থেকে অংশ নিচ্ছেন ৪৩ জন।

  • Share this:

#কলকাতা: খেলার নাম কিকবক্সিং। বক্সিং এর পাশাপাশি এখানে হাত পা দুটোই চলে। ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির পক্ষ থেকে চলতি অলিম্পিক্সের সময় অলিম্পিক গেম হিসেবে ছাড়পত্র পেয়েছে কিকবক্সিং। ফলে ২০২৪ প্যারিস অলিম্পিকে প্রথমবারের জন্য দেখা যাবে কিক বক্সিং খেলা। টোকিও অলিম্পিকে বক্সিং ইভেন্ট থেকে লাভলিনা ব্রোঞ্জ পদক জিতে ছিলেন। তিন বছর পর দেখার কিকবক্সিং ইভেন্ট থেকে ভারত পদক আনতে পারবে কিনা? তবে এই প্রশ্নের উত্তর আগামী সময় দেবে। তবে এটা বলা যায় তার প্রস্তুতি শুরু হয়ে গেছে এখনই। অলিম্পিক্সের ছাড়পত্র পাওয়ার পরই কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের পক্ষ থেকেও কিকবক্সিং সংস্থাকে পূর্ণ অনুমোদন দেওয়া হয়েছে। ফলে চলতি মাসেই গোয়ায় প্রথমবার মন্ত্রকের অনুমোদন পাওয়ার পর জাতীয় আসর বসতে চলেছে কিকবক্সিংয়ের।

এবারের জাতীয় টুর্নামেন্টে অংশগ্রহণ করছে ২২ টি রাজ্যের কয়েক হাজার প্রতিযোগী। বাংলা থেকেও ন্যাশনাল করতে যাচ্ছেন ৪৩ জন প্রতিযোগী। কলকাতা জেলা থেকে রয়েছে আট জন। ২৬ থেকে ২৯ আগস্ট গোয়ায় কিকবক্সিং ন্যাশনাল টুর্নামেন্ট আয়োজন হবে। ওয়েস্টবেঙ্গল স্পোর্টস কিকবক্সিং অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ৪৩ জন প্রতিযোগী যাচ্ছেন। অতীতেও ন্যাশনাল টুর্নামেন্ট হলেও সেই সময় সরকারি অনুমোদন ছিল না এই খেলায়। প্রথমবার তাই ন্যাশনাল খেলতে যাওয়ার ব্যাপারে উচ্ছ্বসিত বাংলার প্রতিনিধিরা। ধীরে ধীরে ন্যাশনাল তারপর ইন্টারন্যাশনাল এবং আগামী দিনে অলিম্পিক্সে যাওয়ার স্বপ্ন দেখতে শুরু করেছেন প্রত্যেকেই।

ন্যাশনালে প্রথম, দ্বিতীয় হওয়া খেলোয়াড়রা ইতালিতে সুযোগ পাবেন পরবর্তী টুর্নামেন্ট খেলার। সংস্থার পক্ষ থেকেও দাবি করা হচ্ছে সঠিক পরিকাঠামো পেলে আগামী দিনে কিকবক্সিং থেকে ভারত পদক জিততে পারে। অন্যান্য রাজ্যে কিকবক্সিং জনপ্রিয় হলেও বাংলা এখনো সেভাবে জনপ্রিয় নয়। কলকাতা জেলার দায়িত্বে থাকা পার্থ মিত্রর মতে, ‘‘কিকবক্সিং এবার থেকে অলিম্পিক গেমস হিসেবে পরিচিত হবে। আশা করি আগামী দিনে ছোট ছোট ছেলেমেয়েরা এই খেলায় আগ্রহ দেখাবে। আমরা ন্যাশনাল টুর্নামেন্ট খেলতে যে দল নিয়ে যাচ্ছি সেটা নিয়ে আশাবাদী।’’

ERON ROY BURMAN

Published by:Debalina Datta
First published: