Helicopter Shot ধোনির আবিষ্কার? আপনার ভুল ভাঙিয়ে দেবে এই ভিডিও, দেখুন

এই অদ্ভুত শট-এর জনক আসলে মহেন্দ্র সিং ধোনি! তাই তো? কিন্তু এবার আপনার সেই ভুল ভাঙতে পারে।

এই অদ্ভুত শট-এর জনক আসলে মহেন্দ্র সিং ধোনি! তাই তো? কিন্তু এবার আপনার সেই ভুল ভাঙতে পারে।

  • Share this:

    #মুম্বই:

    এতদিন কী জানতেন! ক্রিকেটে হেলিকপ্টার শট ধোনির আবিষ্কার! এই অদ্ভুত শট-এর জনক আসলে মহেন্দ্র সিং ধোনি! তাই তো? কিন্তু এবার আপনার সেই ভুল ভাঙতে পারে। বলতে পারেন, এমএস ধোনি হেলিকপ্টার শট জনপ্রিয় করে তুলেছেন। তিনি অনেক ম্যাচেই এই শট খেলেছেন বটে। যার ফলে ক্রিকেটপ্রেমীরা খেলা দেখতে বসে হেলিকপ্টার শট- এর সঙ্গে পরিচিত হয়েছেন। কিন্তু মহেন্দ্র সিং ধোনির কেরিয়ার শুরু করার অনেক আগেই হেলিকপ্টার শট খেলে ফেলেছিলেন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন। আজহারের হেলিকপ্টার শট খেলার একটি পুরনো ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে। এই শট খেলা খুব একটা সহজ নয়। পাওয়ার হিটার হলে তবেই এমন শট খেলা যায়। ধোনি পাওয়ার হিটার বলেই পরিচিত। উল্টোদিকে মহম্মদ আজহারউদ্দিন বিখ্যাত তাঁর কব্জির মোচড়ের জন্য। তবে তিনিও যে পরিস্থিতি ও বোলার বিশেষে পাওয়ার হিটার হয়ে উঠতেন, তার প্রমাণ এই ভিডিও।

    হেলিকপ্টার শট খেলতে হলেও কব্জির মোচড়ের দরকার পড়ে। এমনকী ফুল লেন্থ ডেলিভারিতে হেলিকপ্টার শট মারার জন্য হাতের পেশিতে যথেষ্ট শক্তি থাকা প্রয়োজন। ধোনি অনেক সময় ইয়র্কারেও হেলিকপ্টার শট মেরেছেন। তবে ধোনির আগেই মহম্মদ আজহারউদ্দিন হেলিকপ্টার শট খেলে ফেলেছিলেন। বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে পরিচিত ছিলেন মহম্মদ আজহারউদ্দিন। অফ এবং অন, দুই তরফেই সাবলীলভাবে খেলতেন। তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একটি ম্যাচে লানস ক্লুজনারের ওভারে পরপর পাঁচটি বাউন্ডারি মেরেছিলেন। আজাহার সেই ম্যাচে ক্লুজনারের ওভারে হেলিকপ্টার শট খেলেছিলেন। সেটি ছিল টেস্ট ম্যাচ। তবে সেই টেস্ট ম্যাচে আচমকা মারমুখী হয়ে উঠেছিলেন আজহারউদ্দিন।

    ক্লুজনারের সেই ওভারে আজহারউদ্দিন প্রথম বাউন্ডারি মারেন পুল শটে। ইডেন গার্ডেনসে সেই ম্যাচে পরের বলেই হেলিকপ্টার শটে আজারুদ্দিন বাউন্ডারি হাঁকান। এর পর আরও তিনটি বাউন্ডারি মেরেছিলেন তিনি। সেদিন ৭৭ বলে ১০৯ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন আজহারউদ্দিন। ভারতীয় ক্রিকেট সমর্থকদের মধ্যে অনেকেই হয়তো আজহারউদ্দিনের সেই ইনিংসের কথা এখনো মনে রেখেছেন। ভারতীয় ক্রিকেটে আজহারউদ্দিন শুধু ব্যাটসম্যান নয়, সফল অধিনায়ক হিসেবেও জনপ্রিয় ছিলেন। তিনটি বিশ্বকাপে ভারতীয় দলের অধিনায়ক ছিলেন তিনি। ইংল্যান্ডের বিরুদ্ধে ১৯৮৫ সালে অভিষেক হয় আজহারউদ্দিনের। এরপর ২২১টি ম্যাচে ভারতীয় দলের অধিনায়ক হিসাবে ছিলেন তিনি। ৯৯ টি টেস্ট খেলেছেন তিনি। একদিনের ম্যাচ খেলেছেন ৩৩৪টি।

    Published by:Suman Majumder
    First published: