Home /News /sports /
MS Dhoni, income tax : আবার ঝাড়খণ্ডের সর্বোচ্চ করদাতা ধোনি, পরিমাণ শুনলে মাথা ঘুরে যাবে !

MS Dhoni, income tax : আবার ঝাড়খণ্ডের সর্বোচ্চ করদাতা ধোনি, পরিমাণ শুনলে মাথা ঘুরে যাবে !

কর দেওয়ার ক্ষেত্রে ঝাড়খন্ড থেকে শীর্ষে ধোনি

কর দেওয়ার ক্ষেত্রে ঝাড়খন্ড থেকে শীর্ষে ধোনি

Mahendra Singh Dhoni has been the biggest individual tax payer of Jharkhand. কর দেওয়ার ক্ষেত্রে ঝাড়খন্ড থেকে শীর্ষে মহেন্দ্র সিং ধোনি

  • Share this:

    #রাঁচি: অনেক নামি ভারতীয় ক্রিকেটার অতীতে কর ফাঁকি দিয়ে জড়িয়েছেন বিতর্কে। তালিকায় রয়েছে কিংবদন্তি ক্রিকেটারদের নাম। কিন্তু মাঠে এবং মাঠের বাইরে মহেন্দ্র সিং ধোনির জীবন জলের মত পরিস্কার। বুড়ো হাড়ে যেমন আইপিএলে ছক্কা মারছেন, তেমনই কর দেওয়ার ব্যাপারে বাকিদের কয়েক মাইল পেছনে ফেলে দিলেন ধোনি। ক্রিকেট মাঠ থেকে বিজ্ঞাপনের জগৎ, এখনও সবেতেই সমান জনপ্রিয় মহেন্দ্র সিং ধোনি।

    আরও পড়ুন - Virat Kohli, Team India : ভারতীয় দল থেকে বিরাট কোহলির বাদ পড়া সময়ের অপেক্ষা! কড়া সিদ্ধান্ত নিতে পারে বোর্ড

    প্রায় দু'বছর হল জাতীয় দল থেকে অবসর নিয়েছেন। আইপিএলে এটাই তাঁর শেষ মরশুম। কিন্তু কেরিয়ারের সায়াহ্নে এসেও জনপ্রিয়তা একচুলও কমেনি। ক্রিকেটের পাশাপাশি বিজ্ঞাপন এবং অন্যান্য আয় থেকে বিপুল পরিমাণ অর্জন করেন। তবে আয়ের পাশাপাশি ব্যায়ও করেন। কর দিতে কোনও কার্পণ্য করেন না ধোনি। ঝাড়খণ্ড সরকারের প্রকাশিত তথ্য অনুযায়ী প্রাক্তন ভারত অধিনায়ক সবচেয়ে বেশি কর দেন।

    আয়কর বিভাগের তথ্য অনুযায়ী, আন্তর্জাতিক ক্রিকেটে হাতেখড়ির পর থেকে ঝাড়খণ্ডের সবচেয়ে বেশি করদাতা হয়েছেন। ২০১৯-২০২০ সালে ২৮ কোটি টাকা কর দিয়েছেন। তার আগের বছরও একই পরিমাণ কর দিয়েছেন। গত এক বছরে ৩০ শতাংশ আয় বেড়েছে ধোনির। ২০২১-২০২২ সালে প্রায় ৩৮ কোটি টাকা কর দিয়েছেন ক্যাপ্টেন কুল।

    ব্যবসায়ী হিসেবেও তিনি যথেষ্ট দক্ষ। তাঁর একাধিক বিনিয়োগ রয়েছে। ঝাড়খণ্ডের কৃষি ব্যবসায় নেমেছেন। এছাড়াও রয়েছে হোম ইন্টেরিয়র কোম্পানি, স্পোর্টস কোম্পানি। ধোনির পাশাপাশি তাঁর স্ত্রী সাক্ষী ধিনিও অনেক সংস্থার সঙ্গে যুক্ত। অতীতে বিশ্বের তাবড় তাবড় ক্রীড়াবিদদের কর ফাঁকি দিতে দেখা গিয়েছে। কিন্তু ধোনি সবসময়ই আলাদা।

    এবারও অনন্য নজির গড়লেন ভারতের প্রাক্তন অধিনায়ক। ঝাড়খন্ড সরকার অতীতেও ধোনির কর দান নিয়ে প্রশংসা করেছে। তাকে দেখে অনেক অর্থবান শেখা উচিত বলেই জানিয়েছেন তার প্রিয় সর্মথকরা। মাঠের বাইরে মহেন্দ্র সিং ধোনি যে সত্যিই ধনী, সেটা আবার প্রমাণিত।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Income Tax, MS Dhoni

    পরবর্তী খবর