• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • India New Zealand spinners : টেস্টে অশ্বিন, জাদেজাদের ঘূর্ণির জবাব দিতে কিউইদের ভরসা আজাজ, স্যান্টনাররা

India New Zealand spinners : টেস্টে অশ্বিন, জাদেজাদের ঘূর্ণির জবাব দিতে কিউইদের ভরসা আজাজ, স্যান্টনাররা

মিচেল স্যান্টনার এবং অজাজ প্যাটেল ভরসা দিচ্ছে নিউজিল্যান্ডকে

মিচেল স্যান্টনার এবং অজাজ প্যাটেল ভরসা দিচ্ছে নিউজিল্যান্ডকে

Test Spin duo Mitchell Santner and Ajaz Patel can pose threat to India . অশ্বিন, জাদেজা, অক্ষর এই কন্ডিশনে ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। অবশ্য আমাদেরও আজাজ প্যাটেল, রচিন রবীন্দ্র, উইলিয়াম সামারভিলের মতো প্রতিভাবান তরুণ স্পিনার রয়েছে বলছেন স্যান্তনার

  • Share this:

    কানপুর: ইংল্যান্ডের মাটিতে ভারতকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতে নিয়েছিল নিউজিল্যান্ড। তারপর থেকে টেস্ট ক্রিকেটে বিশ্বের সেরা দল ব্ল্যাক ক্যাপ্সরাই। নিউজিল্যান্ড সাইলেন্ট কিলার। মুখে কথা কম, কাজে বেশি করে দেখায় তারা। দলের সেরা ব্যাটসম্যান এবং অধিনায়ক কেন উইলিয়ামসন ফিরে আসছেন টেস্ট খেলতে। টি-২০ সিরিজে হোয়াইটওয়াশের হতাশা ভুলে এবার টেস্ট সিরিজে মন দিচ্ছেন কিউয়িরা। ইডেনে বড় ব্যবধানে পরাজয়ের পর সোমবারই কানপুরে পৌঁছে গিয়েছে নিউজিল্যান্ড।

    আরও পড়ুন - Pujara supports Rahane : অধিনায়ক অজিঙ্কা রাহানের বড় রান পেতে বেশি সময় বাকি নেই, বলছেন চেতেশ্বর পুজারা

    সেখানকার আতিথেয়তা মুগ্ধ করেছে কেন উইলিয়ামসনদের। তবে বাইশ গজে যে এমন মধুর অভ্যর্থনা থাকবে না, সেটা ভালোই জানেন তাঁরা। কানপুর ও মুম্বইয়ে দুই টেস্টের সিরিজে স্পিনাররাই গুরুত্বপূর্ণ হয়ে উঠবেন বলে মনে করছে ক্রিকেট মহল। তাই ঘূর্ণি বলের বিরুদ্ধে প্রস্তুতিতে বাড়তি জোর দিচ্ছেন নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা। কানপুরে বৃহস্পতিবার শুরু প্রথম টেস্ট। ব্ল্যাক ক্যাপসদের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে রাঁচি থেকেই।

    রবিবার সকালেও সল্টলেকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে গা ঘামাতে দেখা গিয়েছে কাইল জেমিসনদের। দুই ম্যাচের এই সিরিজ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অঙ্গ। গতবারের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড তাই আসন্ন সিরিজকে অত্যন্ত গুরুত্ব দিচ্ছে। তারকা কিউয়ি ব্যাটসম্যান রস টেলর জানিয়েছেন, ঘরের মাঠে ভারতীয় দলকে হারানো অত্যন্ত কঠিন চ্যালেঞ্জ। দলগতভাবে এর মোকাবিলা করতে চাই। তার জন্য সেরা পারফরম্যান্স মেলে ধরতে হবে।

    যতই আমরা বিশ্বের এক নম্বর টেস্ট দল হই না কেন, এই সিরিজে ভারতই ফেভারিট। স্পিনারদের বিরুদ্ধে রণকৌশল কী হবে, তা অবশ্য এখনই ফাঁস করছেন না তিনি। টেলরের কথায়, উপমহাদেশের পিচে বল ঘোরে। তা খেলার অভিজ্ঞতা আমার রয়েছে। সেটাই বাকিদের সঙ্গে ভাগ করে নিচ্ছি। স্পিনারদের বিরুদ্ধে রান করতেই হবে। টেস্ট সিরিজে ভারত দুই বা তিনজন স্পিনার খেলাবে।

    দারুণ ফর্মেও আছে রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেলরা। টেস্টে ভারতীয় স্কোয়াডে আছেন রবীন্দ্র জাদেজাও। ইংল্যান্ড সফরে ভারতের একমাত্র স্পিনার হিসেবে খেলেছিলেন তিনি। একই সঙ্গে টিম ইন্ডিয়ার পেস আক্রমণের প্রশংসাও শোনা গিয়েছে তাঁর কণ্ঠে। তিনি বলেন, নতুন বলে ভারতীয় পেসারদেরও সাবধানে খেলতে হবে। বিশেষ করে স্যুইং নিয়ে আমাদের সতর্ক থাকা দরকার।

    এদিকে, বাঁহাতি স্পিনার মিচেল স্যান্টনার আবার ভারতকে পাল্টা আক্রমণের হুঙ্কার দিয়েছেন। বলেছেন, আমাদেরও দক্ষ স্পিনার রয়েছে। টেস্ট সিরিজে স্পিন যে বড় ভূমিকা নেবে, তা আমরা জানি। এটা ঠিক যে, ওদের অশ্বিন, জাদেজা, অক্ষর এই কন্ডিশনে ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। অবশ্য আমাদেরও আজাজ প্যাটেল, রচিন রবীন্দ্র, উইলিয়াম সামারভিলের মতো প্রতিভাবান তরুণ স্পিনার রয়েছে।

    ভারতের মাটিতে শেষবার ইংল্যান্ড যখন টেস্ট সিরিজ খেলতে এসেছিল, তখন তাঁদের বাঁহাতি স্পিনার জ্যাক লিচকে খেলতে গিয়ে সমস্যায় পড়েছিলেন ভারতীয় ব্যাটসম্যানরা। সেটা মনে আছে নিউজিল্যান্ড টিম ম্যানেজমেন্টের। তাই স্যান্টনার এবং আজাজ প্যাটেল দুজনেই বড় ভূমিকা পালন করবেন আশাবাদী নিউজিল্যান্ড।

    Published by:Rohan Chowdhury
    First published: