• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • India, Pakistan Cricketers Salary: এত কম মাইনে পান পাক ক্রিকেটাররা! ভারত-পাকিস্তান ম্যাচের আগে বড় খবর

India, Pakistan Cricketers Salary: এত কম মাইনে পান পাক ক্রিকেটাররা! ভারত-পাকিস্তান ম্যাচের আগে বড় খবর

India, Pakistan Cricketers Salary: বিরাট কোহলিরা যখন কোটি টাকায় খেলছেন, তখন এত কম মাইনেতে দিন কাটাচ্ছেন পাকিস্তানের ক্রিকেটাররা!

India, Pakistan Cricketers Salary: বিরাট কোহলিরা যখন কোটি টাকায় খেলছেন, তখন এত কম মাইনেতে দিন কাটাচ্ছেন পাকিস্তানের ক্রিকেটাররা!

India, Pakistan Cricketers Salary: বিরাট কোহলিরা যখন কোটি টাকায় খেলছেন, তখন এত কম মাইনেতে দিন কাটাচ্ছেন পাকিস্তানের ক্রিকেটাররা!

  • Share this:

    #দুবাই: টি -টোয়েন্টি বিশ্বকাপের সবচেয়ে বড় ম্যাচের কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। ভারত ও পাকিস্তানের মধ্যে ম্যাচ ২৪ অক্টোবর। প্রায় ২৮ মাস পর আবার চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল একে অপরের মুখোমুখি হবে। ২০১৯ বিশ্বকাপে দুই দলের শেষবার দেখা হয়েছিল। সেবারও অবশ্য ভারতকে হারাতে পারেনি পাকিস্তান।

    আইসিসিও এমন হাইভোল্টেজ ম্যাচের অপেক্ষা করে থাকে। কারণ এই ম্যাচ থেকে যা আয় হয় তা আর কোনও ম্যাচ থেকে হয় না। স্পনসর থেকে শুরু করে মাঠে টিভি বিজ্ঞাপন পর্যন্ত, আইসিসির উপার্জন অনেকটাই বৃদ্ধি পায়। অতএব বড় মঞ্চে ক্রিকেটারদের ভাল পারফর্ম করারও চাপ থাকে। কিন্তু আপনি কি জানেন, ভারত ও পাকিস্তানের ক্রিকেটাররা ম্যাচ খেলার জন্য কত টাকা পান? পুরো তথ্য জানার পর পাকিস্তানি ক্রিকেটারদের জন্য আপনার করুণা হতে পারে।

    আরও পড়ুন- ভুল থেকে শিক্ষা নিয়েই ওমানের বিরুদ্ধে লড়বে বাংলাদেশ বলছেন অধিনায়ক

    পাকিস্তান ক্রিকেট বোর্ড এই মুহূর্তে সবচেয়ে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। প্রায় ১২ বছর পর একটি বড় আন্তর্জাতিক সিরিজ দেশের মাটিতে খেলার সুযোগ হয়েছিল। কিন্তু সন্ত্রাসী হামলার আশঙ্কায় নিউজিল্যান্ড পাকিস্তানের সেই আশা ভেস্তে দেয়। তাই অর্থনৈতিক দিক থেকে ক্রিকেটারদের অবস্থাও বেশ খারাপ। পাকিস্তানি ক্রিকেটাররা বারবার তাদের ক্রিকেট বোর্ডের কাছে মাইনে বাড়ানোর অনুরোধ করেছে। কিন্তু লাভ হয়নি।

    ক্রিকেটারদের উপার্জন-

    দীর্ঘ প্রতীক্ষার পর চলতি বছরের জুলাইয়ে পাকিস্তানি ক্রিকেটারদের বেতন সামান্য বাড়ানো হয়েছিল। কিন্তু তা এখনও শ্রীলঙ্কা এবং বাংলাদেশের ক্রিকেটারদের বেতনের আশেপাশে রয়েছে। ভারতের মতো পাকিস্তানেও ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি দেওয়া হয়। সেখানে A গ্রেডে থাকা ক্রিকেটারদের প্রতি বছর এক কোটি ২০ লাখ টাকা দেওয়া হয়। অর্থাৎ তাঁরা ভারতীয় মুদ্রায় প্রায় ৫২ লক্ষ টাকা পাযন। যেখানে ভারতে A গ্রেডের খেলোয়াড়দের প্রতি বছর ৭ কোটি টাকা দেওয়া হয়।

    একটি ম্যাচের জন্য কত টাকা পান?

    পাকিস্তানে ক্রিকেটারদের বিভিন্ন গ্রেড অনুযায়ী ম্যাচ ফি দেওয়া হয়। একটি টেস্ট ম্যাচের জন্য ৩.৫ লক্ষ টাকা। ওয়ানডেতে ২.২ লক্ষ টাকা এবং টি -টোয়েন্টি খেলার জন্য মাত্র ১ লাখ ৬০ হাজার টাকা। কেউ যদি 'সি' গ্রেডে থাকে তাহলে সে আরও কম টাকা পাবে। এদিকে ভারতে ঘরোয়া ক্রিকেট খেলে ক্রিকেটাররা এর চেয়ে বেশি টাকা পান।

    টিম ইন্ডিয়ার খেলোয়াড়দের বেতন-

    এবার ভারতীয় ক্রিকেটারদের ম্যাচ ফি সম্পর্কেও জানা যাক। এখানে বিভিন্ন গ্রেড অনুসারে খেলোয়াড়দের একটি বিভাগও রয়েছে। এখানে A গ্রেডের ক্রিকেটাররা প্রতি বছর ৭ কোটি টাকা পান। বি গ্রেডের জন্য ৫ কোটি এবং সি ক্যাটাগরির জন্য ৩ কোটি টাকা। পাকিস্তানি ক্রিকেটার সেখানে এখনও ভারতীয় ক্রিকেটারদের ধারে-কাছে নেই।

    ম্যাচ ফি সহ বোনাস-

    টিম ইন্ডিয়ার ক্রিকেটারদের ম্যাচ ফি হিসেবে একটি পরীক্ষার জন্য ১৫ লক্ষ টাকা দেওয়া হয়। ওয়ানডেতে ৬ লাখ এবং টি -টোয়েন্টিতে ৩ লাখ টাকা। এছাড়া টিম ইন্ডিয়ার তারকারা বোনাস পান। প্রাক্তন ক্রিকেটার আকাশ চোপড়ার মতে, ভারতীয় খেলোয়াড়রা ম্যাচ ফি ছাড়াও ডাবল সেঞ্চুরি করার জন্য ৭ লাখ টাকা পান। সেঞ্চুরি করার জন্য ৫ লক্ষ টাকা এবং যে বোলার ৫ উইকেট নিয়েছেন তিনিও সমপরিমাণ টাকা পান। অর্থাৎ, কোনও ক্রিকেটার টেস্ট ম্যাচ খেলে মাঝে মাঝে ২৫ লক্ষ টাকাও পাযন। যেখানে পাকিস্তানের সি গ্রেডের খেলোয়াড়রা এক বছরেও এত টাকা পান না।

    Published by:Suman Majumder
    First published: