Home /News /sports /

Cricket in 2028 Olympics: অলিম্পিকে ক্রিকেটকে ঢোকাতে এবার বিশাল টাকার প্রস্তাব রাখছে আইসিসি

Cricket in 2028 Olympics: অলিম্পিকে ক্রিকেটকে ঢোকাতে এবার বিশাল টাকার প্রস্তাব রাখছে আইসিসি

অলিম্পিকে এবার দেখা যেতে পারে ক্রিকেট!

অলিম্পিকে এবার দেখা যেতে পারে ক্রিকেট!

ICC optimistic about inclusion of cricket in 2028 Olympics. লস অ্যাঞ্জেলেস অলিম্পিকেই হাতেখড়ি হতে পারে ক্রিকেটের

  • Share this:

    #দুবাই: বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া মহাযজ্ঞ অলিম্পিক। মাল্টি স্পোর্টস ইভেন্ট এর থেকে বড় আর কিছু নেই। কথায় বলা হয় একটা অলিম্পিকের পদক কয়েকটা ক্রিকেট বিশ্বকাপের থেকে দামি। আসলে ক্রিকেট যে পাত্তা পায় না অলিম্পিকে। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ক্রিকেটকে ঢোকাতে রাজি ছিল না এতদিন। ক্রিকেট বিশ্বকাপ হাতে গোনা কয়েকটা দেশের মধ্যে লড়াই।

    আরও পড়ুন - IPL Lucknow target : মেন্টর গম্ভীরের পরামর্শে নিলামে লখনউ তুলে নিতে পারে তিন প্রাক্তন নাইটকে

    তাই এই খেলার জনপ্রিয়তা এবং বিশ্বব্যাপী গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলাটা স্বাভাবিক। কমনওয়েলথ গেমসে ক্রিকেটকে অন্তর্ভূক্ত করা হলেও অলিম্পিক গেমসকে জনপ্রিয় এই খেলাটিকে অন্তর্ভূক্ত করানো যাচ্ছে না। যদিও ক্রিকেটের আন্তর্জাতিক সংস্থা আইসিসি (Cricket in 2028 Olympics) সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে এ ব্যাপারে এবং তারা আশাবাদী ২০২৮ অলিম্পিকেই ক্রিকটেকে অন্তর্ভূক্ত করা যাবে।

    আরও পড়ুন - Ravi Shastri vs Ashwin : অশ্বিনের পাউরুটিতে মাখন লাগানো আমার কাজ নয়, ফের বিতর্কিত মন্তব্য রবি শাস্ত্রীর

    ৩ মিলিয়ন ডলার তথা প্রায় ২৬ কোটি টাকার একটি প্রজেক্ট হাতে নিয়েছে আইসিসি। অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভূক্ত করতে এই টাকা ব্যায় করবে তারা। ১৯০০ সালে প্রথম প্যারিস অলিম্পিকে অন্তর্ভূক্ত হয়েছিল ক্রিকেট। এরপর আর এই খেলাটিকে অলিম্পিকে দেখা যায়নি। ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিকেই (Los Angeles Olympics) যুক্ত হবে ক্রিকেট- এমন আশা প্রবল হচ্ছিল।

    যদিও আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির (আইওসি) প্রাথমিক তালিকায় এখনও নেই ক্রিকেট। আইওসি ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিকে অন্তর্ভূক্তির জন্য স্কেটবোর্ডিং, স্পোর্ট ক্লাইম্বিং এবং সার্ফিংসহ ২৮টি ভিন্ন ভিন্ন ক্রীড়া বিভাগের প্রস্তাব দিয়েছে। যেখানে নেই ক্রিকেট।

    তবে আশা হারাচ্ছে না আইসিসি। আইসিসির এক কর্মকর্তা কয়েকদিন আগে জানিয়েছিলেন, এখনও অ্যাডিশনাল স্পোর্টস হিসেবে অলিম্পিকসে ক্রিকেটের অন্তর্ভূক্তির সুযোগ রয়েছে। ২০২৩ সালে বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। সেখানে অলিম্পিকে ক্রিকেট যুক্ত করতে ৩ মিলিয়ন মার্কিন ডলার বিড করবে তারা।

    যেখানে থাকবে তাদের লবিং এবং মিডিয়ায় খরচের বিষয়টিও। ২০২০ সালের এপ্রিল মাসে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) আনুষ্ঠানিকভাবে অলিম্পিকে অংশ নিতে একটি প্রস্তাব গ্রহণ করে। যদিও এরপর বিষয়টি ‘গতি’ হারায়। অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত করতে আইসিসি অলিম্পিকস কমিটিও গঠন করেছে। নেতৃত্ব দিচ্ছেন গ্রেগ বার্কলে।

    স্বতন্ত্র পরিচালক হিসেবে রয়েছেন ইন্দ্রা নুয়ি, জিম্বাবুয়ের তাভেংওয়া মুকুহলানি, মালয়েশিয়ার মাহিন্দা ভালিপুরম এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পরাগ মারাঠে। লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্তির ব্যাপারে জোর লড়াই চালাচ্ছে আইসিসি’র এই কমিটি।

    অলিম্পিক কমিটিকে তারা বোঝানোর চেষ্টা করছে ক্রিকেটের বাজার শুধু এশিয়াতে নয়, ইউরোপ এবং ধীরে ধীরে লাতিন আমেরিকা এবং আফ্রিকাতেও বিস্তার করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের জনসংখ্যা আনুমানিক ৩০ কোটি। এরমধ্যে ভারত পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং বাংলাদেশ মিলিয়ে প্রায় ৫ কোটি মানুষের বসবাস সেখানে।

    এই পুরো দক্ষিণ এশিয়ান কমিউনিটির মধ্যে জনপ্রিয়তা বাড়বে অলিম্পিকের যদি ক্রিকেটে ঢোকানো যায়। উদাহরণ হিসেবে বলা হয়েছে বার্সেলোনাতেও এখন ক্রিকেট ক্লাব তৈরি হয়েছে।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Cricket, ICC, IOC, Olympics

    পরবর্তী খবর