• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • Greg Chappell On New Zealand: 'স্লেজিং না করলেও সাফল্য আসে', ভারতের মরণ-বাঁচন ম্যাচের আগে হাওয়া গরম করতে হাজির গ্রেগ চ্যাপেল

Greg Chappell On New Zealand: 'স্লেজিং না করলেও সাফল্য আসে', ভারতের মরণ-বাঁচন ম্যাচের আগে হাওয়া গরম করতে হাজির গ্রেগ চ্যাপেল

Greg Chappell: 'স্কিল থাকলে স্লেজিং করতে হয় না।' কাকে খোঁচা দিলেন গ্রেগ চ্যাপেল?

Greg Chappell: 'স্কিল থাকলে স্লেজিং করতে হয় না।' কাকে খোঁচা দিলেন গ্রেগ চ্যাপেল?

Greg Chappell: 'স্কিল থাকলে স্লেজিং করতে হয় না।' কাকে খোঁচা দিলেন গ্রেগ চ্যাপেল?

  • Share this:

    #দুবাই: নিউ জিল্যান্ড। গত কয়েক বছরে তিন ফরম্যাটের ক্রিকেটে যারা সব থেকে বেশি ধারাবাহিক সাফল্য অর্জন করেছে। এই নিউ জিল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপের মঞ্চে ভারতের রেকর্ড কিন্তু বেশ খারাপ। বিশ্বকাপে শেষবার নিউ জিল্যান্ডকে ভারতীয় দল হারিয়েছিল ১৮ বছর আগে। ২০০৩ বিশ্বকাপে শেষবার স্টিফেন ফ্লেমিং-এর নেতৃত্বাধীন ব্ল্যাক ক্যাপস-দের হারিয়েছিল টিম ইন্ডিয়া। তার পর থেকে জয়ের খরা চলছে ভারতীয় দলের। একের পর এক বিশ্বকাপে নিউ জিল্যান্ড ভারতীয় দলের কাছে হয়ে উঠেছে সব থেকে শক্ত গাঁট।

    এই তো কয়েক মাস আগেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতেছে কেন উইলিয়ামসনের দল। ভারতীয় দলকে হারিয়ে শিরোপা জিতে নিয়েছে তারা। একদিনের ক্রিকেটেও নিউ জিল্যান্ডের উত্থান চোখে পড়ার মতো। আবার টি-২০ ক্রিকেটেও ক্রমশ জাঁকিয়ে বসছে তারা। ক্রিকেটের সব ফরম্যাটে একটা সময় অস্ট্রেলিয়ার দৌরাত্ম্য ছিল। তবে সেসব এখন অতীত। ক্রমশ শক্তি বাড়িয়েছে টিম ইন্ডিয়া। তা ছাড়া নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকার মতো দেশগুলিও আগের থেকে অনেকটাই উন্নতি করে ফেলেছে।

    আরও পড়ুন- মহা গুরুত্বপূর্ণ ম্যাচের আগে বিচ ভলিবল খেলে নিজেদের চাপমুক্ত রাখছেন কোহলিরা

    ক্রিকেটে স্লেজিং-এর শুরুটা হয়েছিল অস্ট্রেলিয়ার হাত ধরেই। আবার স্লেজিং ব্যাপারটাকে কীভাবে অস্ত্র করে তুলতে হয়, তাও দেখিয়েছিল অস্ট্রেলিয়া। ঘরের মাঠে বিপক্ষকে স্লেজিংয়ে কাত করার চেষ্টা করতে অজিরা। ম্যাচ হারের মুখে স্লেজিং হয়ে উঠত তাদের সব থেকে ক্ষুরধার অস্ত্র। এমন একটি দলের প্রাক্তন অধিনায়কের গলায় এখন কি না উল্টো সুর। গ্রেগ চ্যাপেলের সঙ্গে ভারতীয় ক্রিকেট সমর্থকদের পরিচয় দীর্ঘদিনের। সেই চ্যাপেল, যিনি ভারতীয় ক্রিকেটের একটি অধ্যায় জুড়ে রয়েছেন। রাত পোহালেই নিউ জিল্যান্ডের বিরুদ্ধে মরম-বাঁচন ম্যাচ খেলতে নামবে ভারতীয় দল। তার আগে বাজারের হাওয়া গরম করতে হাজির গ্রেগ চ্যাপেল।

    নট আউট- শিরোনামে একটি বই লিখেছেন চ্যাপেল। তাতে তিনি লিখেছেন, স্লেজিং ছাড়াও যে সাফল্য আসে সেটা নিউ জিল্যান্ড প্রমাণ করেছে। ওরা প্রমাণ করেছে, স্কিল থাকলে ম্যাচ জেতার জন্য স্লেজিং-এর দরকার পড়ে না। একসময় অজিরাও ব্যাট-বল-ফিল্ডিংয়ে দুর্ধর্ষ হয়েছিল। তবে পরবর্তীতে নিউ জিল্যান্ড সবাইকে ছাপিয়ে গিয়েছে। গত কয়েক বছরে ওরা যে ধরণের ক্রিকেট খেলেছে তাতে ওদের সেরা না বলে উপায় নেই।

    Published by:Suman Majumder
    First published: