হোম /খবর /খেলা /
কোস্টারিকাকে হারাতে পারলেই কি নক আউটে যেতে পারবে জার্মানি? জটিল সমীকরণ

কোস্টারিকাকে হারাতে পারলেই কি নক আউটে যেতে পারবে জার্মানি? গ্রুপ অফ ডেথের জটিল সমীকরণ

কোস্টারিকাকে হারাতে পারলেই কি নকআউটে যেতে পারবে জার্মানি? গ্রুপ অফ ডেথের জটিল সমীকরণ

কোস্টারিকাকে হারাতে পারলেই কি নকআউটে যেতে পারবে জার্মানি? গ্রুপ অফ ডেথের জটিল সমীকরণ

লক্ষ্মীবারের রাতে বিশ্বকাপের মহারণ। কোস্টারিকার বিরুদ্ধে জিততেই হবে জার্মানিকে। জাপানকে হারিয়ে গ্রুপ টপ হওয়ার টার্গেট স্পেনের। প্রি-কোয়ার্টারে ওঠার সুযোগ জাপানেরও। অঘটন ঘটাতে তৈরি কোস্টারিকা ৷

  • Share this:

দোহা: বিশ্বকাপের গ্রুপ ই-র জটিল-কঠিন সমীকরণ। মাস্ট উইন ম্যাচ জার্মানির। তবে জিতলেও জার্মানদের তাকিয়ে থাকতে হবে স্পেন-জাপানের ম্যাচের দিকে। স্পেন জিতলে গ্রুপ টপ নিশ্চিত। প্রি-কোয়ার্টারে ওঠার সুযোগ থাকছে জাপান ও কোস্টারিকার সামনে। গ্রুপ ই। স্পেন, জার্মানি, জাপান, কোস্টারিকা। বিশ্বকাপের আগে খাতায় কলমে ছিল গ্রুপ অফ ডেথ। বিশ্বকাপের মঞ্চেও প্রতি মুহুর্তে প্রমাণিত হচ্ছে কেন এই গ্রুপকে মরণ গ্রুপ বলা হচ্ছে।

প্রথম ম্যাচে জাপানের কাছে হেরে কার্যত ছিটকে যেতে বেসেছিল ৪ বারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। তবে স্পেনের কাছে ৭ গোল খাওয়া কোস্টারিকা অপ্রত্যাশিতভাবে হারিয়ে দিল জাপানকে। আর ওদিকে স্পেনের সঙ্গে জার্মানির শেষ মুহুর্তের গোলে ড্র। বিশ্বকাপে এখন টিকিয়ে রেখেছে হার না মানা জার্মানদের। গ্রুপের কঠিন সমীকরণ বলছে, শেষ ম্যাচে কোস্টারিকার বিরুদ্ধে জয় পেতেই হবে জার্মানিকে। আর তাকিয়ে থাকতে হবে স্পেন-জাপান ম্যাচের দিকে।

আরও পড়ুন- চলতি মাসেই ধনু রাশিতে প্রবেশ করতে চলেছে সূর্য! সমস্যার মুখে পড়তে পারেন এই সকল রাশির জাতক-জাতিকারা

এনরিকের দল জিতলে আর নিজেদের জয় কনফার্ম করতে পারলে দ্বিতীয় দল হিসেবে রাউন্ড অফ সিক্সটিনে উঠবে জার্মানি। সেক্ষেত্রে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ টপ করবে স্পেন। তবে জার্মানি-স্পেন ছাড়াও এই গ্রুপ থেকে শেষ ১৬-তে ওঠার সুযোগ রয়েছে জাপান, কোস্টারিকার সামনে। জার্মানিকে হারাতে পারলে আর স্পেনের কাছে জাপান হারলে বা ড্র করলে নকআউটে উঠে যাবে কোস্টারিকা। সুযোগ থাকছে জাপানের সামনেও। স্পেনের সঙ্গে ১ পয়েন্ট পেলে নক আউটে যেতে পারে এশিয়ার দেশটি। এমনকী, জার্মানি জিতলেও সুযোগ থাকবে জাপানের। তবে সে ক্ষেত্রে গোল পার্থক্য প্রাধান্য পাবে।

গ্রুপের শেষ ম্যাচের আগে গোল পার্থক্যের হিসেবে জার্মানির থেকে এগিয়ে আছে জাপান। এই গ্রুপে স্পেন কিছুটা সুবিধাজনক জায়গায়। জাপানের সঙ্গে ড্র হলেও প্রি-কোয়ার্টারে উঠবেন গাভি-তোরেসরা। কারণ স্পেনের গোলপার্থক্য ৭। তবে একাধিক গোলে হারলে অঙ্ক কঠিন হবে। পাল্টে যাবে সব সমীকরণ। তাই লক্ষ্মীবারের রাত মানেই বিশ্বকাপের মেগা রজনী। গ্রুপের শেষ ম্যাচের আগে চার দলই তৈরি বাজিমাত করতে। এখন দেখার শেষ হাসি কে হাসে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Fifa world Cup 2022, Germany