মেসির সঙ্গে তুলনা করে লজ্জা দেবেন না প্লিজ ! বিনীত আর্জি সুনীলের

মেসির সঙ্গে তুলনায় অস্বস্তিতে সুনীল

লিওনেল মেসির সঙ্গে তাঁর নাম উচ্চারিত হচ্ছে দেখে লজ্জা পেয়েছেন ভারত অধিনায়ক। পরিষ্কার জানাচ্ছেন আর্জেন্টাইন মহাতারকার সঙ্গে তাঁর কোনও তুলনা চলে না

  • Share this:

    #নয়াদিল্লি: আন্তর্জাতিক গোল করার ক্ষেত্রে লিওনেল মেসিকে পেছনে ফেলে দিয়েছেন তিনি। বাংলাদেশের বিরুদ্ধে জোড়া গোল করে ভারতের জার্সি গায়ে সংখ্যাটা নিয়ে গিয়েছেন ৭৪ গোলে। আর্জেন্টিনা জার্সিতে মেসির গোল সংখ্যা ৭২। বিশ্বকাপে ভারতের কোয়ালিফাই করার আশা না থাকলেও চিনে অনুষ্ঠিত হতে চলা এশিয়ান কাপে যোগ্যতা অর্জন করার সুযোগ রয়েছে ভারতের। ১৫ জুন আফগানিস্তানকে হারাতে পারলে সেই সুযোগ পাবে ভারত'।

    কিন্তু ভারতীয় ফুটবল সমর্থকদের জন্য একটা বার্তা দিয়েছেন সুনীল ছেত্রী। ৩৬ বছরের তারকা স্পষ্ট জানিয়ে দিয়েছেন মানুষের মতামত শুনতে ভালোবাসেন। কিন্তু লিওনেল মেসির সঙ্গে তাঁর নাম উচ্চারিত হচ্ছে দেখে লজ্জা পেয়েছেন ভারত অধিনায়ক। পরিষ্কার জানাচ্ছেন আর্জেন্টাইন মহাতারকার সঙ্গে তাঁর কোনও তুলনা চলে না। মেসির সঙ্গে তাঁর পার্থক্য বলে বোঝাতে পারবেন না। হয়তো কয়েক আলোকবর্ষ। যাঁরা গোল তালিকার দিকে নজর রেখে গর্ব বোধ করছেন, তাঁদের সুনীল জানিয়েছেন ওই তালিকা মন থেকে ঝেড়ে ফেলতে।

    তিনি মনে করেন তাঁর থেকে হাজার বা বেশি ভাল ফুটবলার রয়েছে। তাঁরাও মেসির ভক্ত। তাই তুলনার করার আগে একটু ভেবে দেখার অনুরোধ করেছেন তিনি। সুনীল জানিয়েছেন এসব নিয়ে ভেবে সময় নষ্ট করেন না। দেশের জার্সিতে দল জয় পেল কিনা সেটাই আসল। তিনি আশাবাদী আগামীদিনের ভারতীয় ফুটবলে তাঁরা থেকেও বড় প্রতিভা আসবে। তিনি অবসর নিলে সেই জায়গা কেউ না কেউ নিয়ে নেবে। এশিয়া পর্যায়ে ভারত একটা জায়গা করবে মনে হয় তাঁর। সাম্প্রতিক অতীতে কাতারের মত এশিয়ান চ্যাম্পিয়ন দলের বিরুদ্ধে দুর্দান্ত ফুটবল উপহার দিয়েছিল ভারত।

    তবে এই প্রক্রিয়া সময় সাপেক্ষ। সুনীল মনে করেন নিজে যতদিন খেলবেন তরুণদের সঙ্গে অভিজ্ঞতা ভাগ করে নেবেন। ভারতীয় ফুটবলে ডিফেন্ডার বা মিডফিল্ডার যথেষ্ট পরিমাণে থাকলেও, যোগ্য স্ট্রাইকার এর অভাব রয়েছে। সুনীল মনে করেন যত বেশি ভারতীয় তরুণ সুযোগ পাবে, ততই স্ট্রাইকার উঠে আসার সম্ভাবনা বাড়বে। ফুটবলে সবচেয়ে কঠিন কাজ গোল করা। বাইচুং ভুটিয়া ,আই এম বিজয়নদের পর শেষ আশা ছিলেন তিনি। কিন্তু তারপর ?

    সুনীল মনে করেন আগের থেকে অনেক বেশি সুদূরপ্রসারী মনোভাব নিয়ে এগোচ্ছে এআইএফএফ। বিজ্ঞানসম্মতভাবে ট্রেনিং হচ্ছে। সঠিক পথে এগোচ্ছে দেশের ফুটবল। কিন্তু গোল করা কোনও কোচিং ম্যানুয়েলে শেখানো হয় না। খেলতে খেলতে বোধ তৈরি হয়। ভারতে প্রতিভার অভাব আছে মনে করেন না সুনীল। শুধু ফুটবল নিয়ে পরিশ্রম জারি রাখতে হবে, তাহলেই আসবে সাফল্য। সহজ কথায় সহজ ব্যাখ্যা করে দিলেন তিনি।

    Published by:Rohan Chowdhury
    First published: