হোম /খবর /ফুটবল /
East Bengal list : শেষবেলায় ট্রানস্ফার ঝড় তুলে লড়াইয়ে এস সি ইস্টবেঙ্গল

East Bengal list : শেষবেলায় ট্রানস্ফার ঝড় তুলে লড়াইয়ে এস সি ইস্টবেঙ্গল

এই চারজন নিশ্চিত লাল হলুদে

এই চারজন নিশ্চিত লাল হলুদে

ভারতীয় ফুটবলারদের মধ্যে বেশ কিছু পরিচিত নাম সই করিয়ে নিয়েছে লাল হলুদ। আদিল খান সবচেয়ে উল্লেখযোগ্য নাম।ইস্টবেঙ্গল চমক দিয়েছে রোমিও ফার্নান্ডেজকে সই করিয়ে

  • Last Updated :
  • Share this:

#কলকাতা: আজ অর্থাৎ আগস্ট মাসের শেষ দিন ট্রান্সফার উইনডো বন্ধ হওয়ার কথা। ডেডলাইন দিনে নিজেদের সাধ্যমত ট্রানস্ফার মার্কেটে ঝড় তুলে ঘর গুছিয়ে নেওয়ার চেষ্টা করল এস সি ইস্টবেঙ্গল। বিদেশি ফুটবলারদের ব্যাপার দেখছেন স্বয়ং ম্যানেজার রবি ফাওলার। সেই চিত্রটা পরিষ্কার নয়। তবে ভারতীয় ফুটবলারদের মধ্যে বেশ কিছু পরিচিত নাম সই করিয়ে নিয়েছে লাল হলুদ। আদিল খান সবচেয়ে উল্লেখযোগ্য নাম। বর্তমান জাতীয় দলে সন্দেশ ঝিঙ্গান এবং তিনি নিয়মিত খেলেন।

হায়দরাবাদ এফসি থেকে আদিলকে নিয়ে আসা সহজ ছিল না। কিন্তু শেষ পর্যন্ত এই ডিল সফলভাবেই শেষ করেছে লাল হলুদ। এছাড়া জ্যাকিচাঁদ সিং ফিরে এসেছেন ইস্টবেঙ্গলে। ২০১৭ সালে তিনি খেলেছিলেন লাল-হলুদে। তারপর আইএসএলে কেরল, গোয়া, জামশেদপুর জার্সি গায়ে খেলেছেন। গত বছর মুম্বই সিটি এফসি- র হয়ে আইএসএল চ্যাম্পিয়ন হয়েছেন। জাতীয় দলের হয়ে একটা সময় পর্যন্ত নিয়মিত ছিলেন জ্যাকি। অত্যন্ত গতিশীল এবং চতুর ফুটবলার হিসেবেই পরিচিত এই মনিপুরী।

তবে ইস্টবেঙ্গল চমক দিয়েছে রোমিও ফার্নান্ডেজকে সই করিয়ে। একটা সময় এফসি গোয়াতে দুরন্ত উত্থান ঘটেছিল এই ফুটবলারটির। তখন গোয়ার দায়িত্বে ব্রাজিলিয়ান কিংবদন্তি জিকো। রোমিও নিজের দুর্দান্ত স্কিল এবং গতি দিয়ে চমকে দিয়েছিলেন। একমাত্র ভারতীয় ফুটবলার হিসেবে ব্রাজিলের ক্লাব অ্যাটলেটিকো পারানিসের হয়ে খেলে এসেছেন। গত বছর এফসি গোয়াতে থাকলেও, খুব বেশি খেলার সুযোগ পাননি। তবে নিজের ফিটনেস ট্রেনিং করে গিয়েছেন ডেভেলপমেন্টাল দলের সঙ্গে। ইস্টবেঙ্গল সুযোগ দেওয়ায় নিজের সেরাটা উজাড় করে দিতে চাইবেন এই গোয়ান ফুটবলার।

এছাড়া এসসি ইস্টবেঙ্গলে সই করতে চলেছেন শুভ ঘোষ। কেরল ব্লাস্টার্স থেকে লোনে আসতে পারেন তিনি। কেরলের দলে যাওয়ার আগে মোহনবাগানের হয়ে আই লিগ জিতেছেন এই স্ট্রাইকার। কিবু ভিকুনার কোচিংয়ে। পরের মরসুমে এটিকে মোহনবাগানে যোগ দিলেও কেরলে চলে আসেন শুভ। সোমবার অমরজিৎ সিংহ কিয়ামকে সই করিয়েছিল এসসি ইস্টবেঙ্গল। এবার সই করতে চলেছেন আরও একঝাঁক স্বদেশী ফুটবলার।

এছাড়া অন্য দুই গোয়ান ফুটবলার জয়নার লরেন্স এবং সারিনেও ফার্নান্ডেজ আসতে চলেছেন কলকাতার ক্লাবে। শোনা যাচ্ছে কেরল ব্লাস্টার্স থেকে তরুণ মহেশ সিং- কে নিতে চলেছে লাল হলুদ। এছাড়া সৌরভ দাস, অঙ্কিত মুখোপাধ্যায়, রাজু গায়কোয়াড়, হীরা মণ্ডল, বলবন্ত সিং - রা রয়েছেন।

সব মিলিয়ে মোটামুটি একটা লড়াই করার মতো দল গড়ার চেষ্টা করা হচ্ছে। সাফল্য পাবে কিনা সেটা ভবিষ্যৎ বলবে। তবে প্রথম বছরের অভিজ্ঞতা থেকে ইংলিশ কোচ ফাওলার বিদেশি ফুটবলারদের ভাল মান দেখে আনার চেষ্টা করবেন। কারণ ভারতীয় ফুটবলার যতই হোক, ইস্টবেঙ্গলের সাফল্য, ব্যর্থতা নির্ণয় করে দেবেন বিদেশিরাই।

Published by:Rohan Chowdhury
First published:

Tags: ISL, SC East Bengal