Home /News /sports /

Euro 2020 : নক আউটে অন্য পর্তুগালকে দেখবেন, বলছেন কোচ ফার্নান্দো

Euro 2020 : নক আউটে অন্য পর্তুগালকে দেখবেন, বলছেন কোচ ফার্নান্দো

হিসেব কষে খেলেছে দল বলছেন পর্তুগালের কোচ

হিসেব কষে খেলেছে দল বলছেন পর্তুগালের কোচ

ফ্রান্স ম্যাচের পর ম্যানেজার ফার্নান্দো স্যানটস বলছেন তিনি খুশি দলের খেলায়। ম্যাচে ছেলেদের চিন্তা করতে বারণ করেছিলেন মিউনিখে চলা হাঙ্গেরি বনাম জার্মানি লড়াই নিয়ে। শুধু নিজেদের ম্যাচেই মন দিতে বলেছিলেন

  • Share this:

    #বুদাপেস্ট: প্রথম ম্যাচে হাঙ্গেরির বিরুদ্ধে শেষ দশ মিনিটের ঝড়ে বড় ব্যবধানে জয়। দ্বিতীয় ম্যাচে জার্মানির বিরুদ্ধে ২-৪ গোলে লজ্জাজনক পরাজয়। তৃতীয় ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের বিরুদ্ধে ২-২ ড্র। গতবারের চ্যাম্পিয়ন পর্তুগালের এটাই এবারের ইউরো কাপের এখনও পর্যন্ত পারফরম্যান্স। কিন্তু হাতে বেশি সময় নেই। তিন দিন বিশ্রাম। তারপরেই সোমবার খেলতে হবে বেলজিয়ামের বিপক্ষে প্রি কোয়ার্টার ফাইনাল ম্যাচ। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো গত ৩ ম্যাচে ৫ গোল করেছেন। কিন্তু চ্যাম্পিয়ন হতে গেলে যে পারফরম্যান্স প্রয়োজন, তা এখনও পর্যন্ত ভ্যানিশ পর্তুগীজদের খেলায়।

    ফ্রান্স ম্যাচের পর ম্যানেজার ফার্নান্দো স্যানটস বলছেন তিনি খুশি দলের খেলায়। ম্যাচে ছেলেদের চিন্তা করতে বারণ করেছিলেন মিউনিখে চলা হাঙ্গেরি বনাম জার্মানি লড়াই নিয়ে। শুধু নিজেদের ম্যাচেই মন দিতে বলেছিলেন। কারণ অন্য ম্যাচ নিয়ে ভাবতে গেলে নিজেদের খেলা তুলে ধরা যায় না। একটা সময় যখন পর্তুগাল করিম বেনজেমার দ্বিতীয় গোলে পিছিয়ে পড়েছিল, একই সময়ে মিউনিখে হাঙ্গেরি এগিয়ে গিয়েছিল, পরিস্থিতি সেরকম থাকলে বিদায় নিতে হত পর্তুগালকে।

    কিন্তু রোনাল্ডোর জন্যই দ্বিতীয় পেনাল্টি পায় পর্তুগাল। একই সঙ্গে জার্মানির দ্বিতীয় গোল আসে। পার্মুটেশন কম্বিনেশন টিকে যায় গতবারের চ্যাম্পিয়নরা। পর্তুগিজ ম্যানেজার মনে করেন শেষদিকে যে সাবধানী ফুটবল খেলেছে তাঁর দল সেটা পরিস্থিতি অনুযায়ী সঠিক। তিন নম্বর গোল তুলে নেওয়ার চেষ্টা করতেই পারতেন। কিন্তু সেক্ষেত্রে গোল হজম করতে হলে ছিটকে যেতে হত টুর্নামেন্ট থেকে। নক আউট পর্বে যে ঝুঁকি নেওয়া মানায়, সেটা এখনই নিলে হিতে বিপরীত হতে পারত। তাই হিসেব কষে খেলেছে দল।

    জার্মানির বিরুদ্ধে হার অনেক কিছু শিক্ষা দিয়ে গিয়েছে। কিন্তু এটাও ঠিক নক আউটে বেলজিয়ামকে হারাতে গেলে খেলায় আরও বেশি উন্নতি প্রয়োজন পর্তুগালের। দ্যানিলোর পরিবর্তে নামা পালিনহা নজর কেড়েছেন। পরিবর্ত হিসেবে নেমে আগের দিনের তুলনায় চেষ্টা করেছেন ব্রুনো ফার্নান্দেজ। পর্তুগাল শিবির মনে করে তাঁদের কিছুটা দুর্বল জায়গা লেফট ব্যাক গুয়রেরও। আক্রমণে স্বচ্ছন্দ হলেও ডিফেন্সিভ কোয়ালিটি কিছুটা কম এই ফুটবলারটির।

    থাইয়ের চোটে বাইরে আছেন নুনও মেন্দেস। চেষ্টা করা হবে বেলজিয়াম ম্যাচের আগে তাঁকে ফিট করে তোলার। কোচ মনে করেন বড় দল টুর্নামেন্ট যত এগোবে ততই নিজেদের সেরা খেলা তুলে ধরবে। বেলজিয়াম নিজেদের গ্রুপে তিনটে ম্যাচ জিতে শীর্ষস্থান দখল করেছে। ডি ব্রুইন, লুকাকু, ইডেন হ্যাজার্ড রয়েছেন দলে। এমন দলকে হারানো সহজ নয়। কিন্তু ভেসে থাকা পর্তুগালের ওপর আস্থা রাখতে বলছেন কোচ। নক আউটে অন্য খেলা, পরিষ্কার জানাচ্ছেন তিনি। আপাতত লক্ষ্য ফুটবলারদের বিশ্রাম দিয়ে বেলজিয়াম ম্যাচের আগে চাঙ্গা করে তোলা।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: EURO 2020 Copa 2021, Euro Cup 2020

    পরবর্তী খবর