• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • FOOTBALL MOHUN BAGAN IS WAITING FOR THEIR I LEAGUE TITLE WIN SS

হোলির রং সবুজ-মেরুন, মঙ্গলে জিতলেই ভারত সেরা মোহনবাগান

বাগানে ঘুরছে 'শোলে'র ডায়লগ। আইজলকে হারালে আই লিগ বাগানের। কল্যাণীতে সেলিব্রেশনের তোড়জোড় সমর্থকদের।

বাগানে ঘুরছে 'শোলে'র ডায়লগ। আইজলকে হারালে আই লিগ বাগানের। কল্যাণীতে সেলিব্রেশনের তোড়জোড় সমর্থকদের।

  • Share this:

#কল‍্যাণী: অগাস্টের শেষ বুধবার 'লা টমাটিনো' দেখেছে ওরা। বার্সেলোনা থেকে ৩৩০ কিলোমিটার দূরে বুনল শহরকে টমেটোর রঙে লাল হয়ে যাওয়া দেখেই বেড়ে ওঠা ওদের। কিন্তু বার্সেলোনা থেকে হাজার মাইল দূরে একটা গোটা রাজ্যকে রঙের উৎসবে মেতে উঠতে দেখা এবারই প্রথম।

সোমবার নিউটাউনের আবাসন থেকে অনুশীলনে আসার পথে রংয়ের উৎসব ওদের অবাক করলেও তাই হতবাক করেনি। ওরা মানে বাগানের 'ট্রায়ো' বেইতিয়া, গঞ্জালেজ, মোরান্তে। কোচ কিবুর 'থ্রি মাস্কেটিয়ার্স'। 'লা টমাটিনো'-তে অংশ নেয় বড়জোর ২০ হাজার স্পেনিয়ার্ড। স্পেনের টোমাটো উৎসবে ব্যবহৃত হয় কমবেশি ১২০ মেট্রিক টন টমাটো।

১০ ইউরোর টিকিট হাতে থাকলেই নেমে পড়া যায় 'লা টমাটিনো'-তে। কিন্তু এভাবে একটা রাজ‍্যকে আপাদমস্তক রঙে ডুবে যেতে প্রথম দেখা। বাঙালির রং উৎসব থেকে সরে থাকেননি ওরাও। অনুশীলনে শঙ্কর, শিলটন, আশুতোষদের সঙ্গে রং নিয়ে মাখামাখিতে নেমে পড়েন কিবুর দলের ইঞ্জিনরা। তখন আর কে স্প্যানিশ! কে ত্রিনিদাদের! কে কলকাতার! কিবু ভিকুনার দলের সাফল্যের মূলমন্ত্র এই টিম স্পিরিটটাই। এক সুতোয় বাঁধা গোটা দলটা।

কৃতিত্ব দিতে হয় নতুন সচিব সৃঞ্জয় বোস ও অর্থ সচিব দেবাশীষ দত্তকে। সন্তানের মতোই মরশুমভর দলটাকে আগলে রেখেছেন বাগানের দুই হেভিওয়েট কর্তা। নিজের ছেলের অসুস্থতার সময়ও নিয়ম করে ফুটবলারদের অনুশীলন হাজির থেকেছেন সচিব সৃঞ্জয়। খারাপ সময়ে দলের মাথায় বটগাছ হয়ে ছায়া ধরেছেন অর্থসচিব দেবাশিষ। এখন তো ওদের ডিভিডেন্ড পিরিয়ড।

মঙ্গলবার আইজল ম্যাচ জিতলেই আই লিগ ঢুকবে বাগানে। হোলির রং বদলে যাবে সবুজ-মেরুনে। শ্রীনগরে ইস্টবেঙ্গলের রিয়াল কাশ্মীর বধের খবর ছড়িয়ে পড়তেই লিগ জয়ের সেলিব্রেশনের তোড়জোড় শুরু হয়ে যায় বাগানে। একে তো হোলির ছুটি, তার ওপর প্রিয় ক্লাবের চ্যাম্পিয়নশিপ ম্যাচ! দোলের বিকেল থেকেই বাগান সমর্থকদের উন্মাদনা এভারেস্ট ছুঁয়েছে। পয়েন্ট টেবিলের যা অবস্থা, তাতে ১৫ ম্যাচে ৩৬ পয়েন্ট নিয়ে মগডালে মোহনবাগান। ধুঁকতে থাকা আইজলের বিরুদ্ধে মঙ্গলবার কল্যাণীতে ৩ পয়েন্ট তুলতে পারলেই পৌঁছে যাওয়া যাবে ৩৯-এ। অন্যদের ধরাছোঁয়ার বাইরে। অতএব শুভস্য শীঘ্রম। ডার্বির আগেই লিগ জয়ের কাজটা সেরে ফেলতে চাইছে সবুজ-মেরুন ব্রিগেড। চেন্নাই ম্যাচে ড্র স্রেফ অঘটন। আই লিগে টানা ১৩ ম্যাচ অপরাজিত দলের খেতাব জয়ের সেলিব্রেশন ঠেকিয়ে রাখার সাধ‍্য বা সামর্থ্য কোনটাই নেই এই আইজল এফসির।

আর আইজলের বিরুদ্ধে হেরেই তো দু'বছর আগে পাহাড়ে লিগ খেতাব ফেলে এসেছিলেন যে ম্যানেজার-ভদ্রলোক, আজ তিনিই বাগান সচিবের হটসিটে। তাই সেদিনের আফসোস ভুলতে মঙ্গলের কল্যাণীতে আইজলকে হারিয়ে আই লিগ ঘরে তুলে হিসেব বরাবর করার ভাবনা তো বাগান শিবিরে প্রাধান্য পাবেই। মঙ্গল সন্ধ্যার কল্যাণী মুখ ঢাকবে সবুজ-মেরুন আবিরে। কাউন্টডাউন শুরু হয়ে গেছে সবুজ-মেরুন তাঁবুতে। সোশ্যাল নেটওয়ার্কে বাগান সমর্থকদের অ্যাকাউন্টে ভাইরাল হয়ে ঘুরছে বলিউডে মিথ হয়ে থাকা সেই ডায়লগ টা, "হোলি কব হ‍্যায়, কব হ‍্যায় হোলি...!" PARADIP GHOSH

Published by:Siddhartha Sarkar
First published: