• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • Ballon d Or 2021 nominee: নতুন বছরের ব্যালন ডি ওরের দৌড়ে চার মহারথী, শেষ পর্যন্ত জিতবে কে? জানুন

Ballon d Or 2021 nominee: নতুন বছরের ব্যালন ডি ওরের দৌড়ে চার মহারথী, শেষ পর্যন্ত জিতবে কে? জানুন

মেসিকে ছাপিয়ে ব্যালন ডি'অর উঠতে পারে লেওয়ান্ডোস্কির হাতে

মেসিকে ছাপিয়ে ব্যালন ডি'অর উঠতে পারে লেওয়ান্ডোস্কির হাতে

Lionel Messi along with Robert Lewandowski and Karim Benzema favorites to win Ballon d'Or. ব্যালন ডি ওর ২০২০-২০২১ মরশুমের তালিকা প্রকাশিত করা হয়েছে আগেই। লিওনেল মেসি,ক্রিস্টিয়ানো রোনাল্ডো,নেইমার, কন্তে সহ ৩০ জনের নাম আছে তালিকাতে

  • Share this:

    #জুরিখ: ব্যালন ডি ওর ২০২০-২০২১ মরশুমের তালিকা প্রকাশিত করা হয়েছে আগেই। লিওনেল মেসি,ক্রিস্টিয়ানো রোনাল্ডো,নেইমার, কন্তে সহ ৩০ জনের নাম আছে তালিকাতে। ফ্রান্স ফুটবল থেকে দেওয়া এই পুরস্কার জেতার দাবিদার আছেন এবার অনেকে। বিশ্বের তিন তারকা ফুটবলার যেমন আছেন, ঠিক তেমনই জর্জিনো, বেনজিমা লেওয়ান্দস্কি ও যোগ্য দাবিদার হিসেবে আছেন। করোনা অতিমারীর কারণে আগের বছর এই ব্যালন ডি ওর অনুষ্ঠানটি শেষ মুহূর্তে বাতিল করা হলেও এই বছর কোভিড নিয়মবিধি মেনে এটি আয়োজন করা হচ্ছে।

    ২০১৯ এ এটি শেষবার আয়োজিত হয়েছিল। যেখানে মেসি ষষ্টবারের জন্য ব্যালন ডি ওর জয় করেন। নভেম্বরের ২৯ তারিখ প্যারিসে এই অনুষ্ঠানটি অনুষ্ঠিত হতে চলেছে। পারফরম্যান্সের উপর ভিত্তি করে এই বছরের ব্যালন ডি ওরে যে চার জনের নাম উঠে আসছে তারা হলেন মেসি, লেওয়ান্দস্কি,জর্জিনো এবং বেনজিমা। আসুন দেখে নেওয়া যাক তাদের কিছু পরিসংখ্যান।

    বেনজিমা: (ফ্রান্স এবং রিয়াল মাদ্রিদ)

    সদ্য ইউরোপিয়ান নেশনস লিগ জেতা ফ্রান্স দলের সদস্য বেনজিমা।ক্রিস্টিয়ানো রোনাল্ডো, ভারান এবং রামোস রিয়াল মাদ্রিদ ছাড়ার পর থেকে এখন বেনজিমাই রিয়াল মাদ্রিদ দলের প্রধান সদস্য। গোলের জন্য তার দিকেই তাকিয়ে থাকেন কার্লো অ্যানসেলোত্তী। ২০২০-২১ মরশুমে ক্লাব এবং দেশের হয়ে মোট ৪৮ টি ম্যাচে ৩৩টি গোল করেন তিনি। এর মধ্যে ইউরো কাপে ৪ ম্যাচে ৪ গোল করেছিলেন বেনজিমা। নেশনস লিগেও গোল করেন তিনি। এবছর ব্যালন ডি ওর জয়ের ব্যাপারে অনেকটাই এগিয়ে ফরাসি এই ফুটবলারটি।

    জর্জিনো: (ইতালি,চেলসি) ২০২০-২১ মরশুম স্বপ্নের মত গেছে তরুণ এই ফুটবলারটির। চেলসির হয়ে চ্যাম্পিয়নস লিগ এবং সুপার কাপ, ইতালির হয়ে ইউরো কাপ জিতেছেন তিনি। ইউরোপিয়ান ফুটবলের প্রায় সব বড় ট্রফি তার ড্রয়িং রুমে ঢুকেছে এই বছর। তাই ব্যালন ডি ওর জেতার সম্ভাবনা রয়েছে তার। ক্লাব এবং দেশের হয়ে মিডফিল্ডে দাপিয়ে খেলেছেন এই খেলোয়াড়টি। ২৯ বছর বয়সী এই ফুটবলারটি উয়েফার সেরা ফুটবলারও নির্বাচিত হয়েছেন এই মরশুমে। ডিফেন্সিভ মিডফিল্ডার হওয়া সত্বেও ৮টি গোল করেছেন তিনি। পেনাল্টি স্পেশালিস্ট বলা হয় তাকে।

    রবার্ট লেওয়ান্দস্কি: (পোল্যান্ড,বায়ার্ন মিউনিখ)

    করোনা অতিমারির কারণে যদি গত বছর ব্যালন ডি ওর অনুষ্ঠানটি বন্ধ না হত তাহলে এই ফুটবলারটি নিশ্চিত বিজয়ী হতেন। পৃথিবীর সকল ফুটবল বিশেষজ্ঞরা স্বীকার করবেন যে লেওয়ান্দস্কি ব্যালন ডি ওরের যোগ্য দাবিদার ছিলেন আগের মরশুমে। এই মরশুমেও তিনি নিজের পারফরম্যান্স ধরে রেখেছেন। তাই এবারও তিনি এই খেতাব নিজের নামে করতে পারেন বলে আশা করা যাচ্ছে। পোল্যান্ডের হয়ে সেভাবে ট্রফি না পেলেও নিজের গোল সংখ্যা বাড়িয়ে গেছেন এই খেলোয়াড়টি। ইউরোতে তিনটি গোল করেছেন তিনি। ক্লাবের হয়ে মোট ৪০ ম্যাচে ৪৮টি গোল করেছেন তিনি। আছে ৯ টি অ্যাসিস্ট। বুন্দেশালিগে ৪১ গোল করে সর্বাধিক গোল স্কোরারের খেতাব পান তিনি।এমনকি বায়ার্ন মিউনিখের চ্যাম্পিয়ন হওয়াতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন এই স্ট্রাইকার। তাই গত বছরের মত এবছরও সেরার উপাধি পাওয়ার যোগ্য দাবিদার তিনি।

    লিওনেল মেসি:(আর্জেন্টিনা,প্যারিস সেন্ট জার্মান)

    ৬ বারের ব্যালন ডি ওর খেতাবের মালিক ফুটবলের এই জাদুকর।নিজের ৭ নম্বর ব্যালন ডি ওর খেতাবের খুব কাছে আছেন তিনি।একার দমে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন করেছেন আর্জেন্টিনাকে।আগের মরশুমে তিনি বার্সেলোনার হয়ে খেলতেন। সেখানেও নিজের জাদু দেখিয়েছেন মেসি। ক্লাবের হয়ে মোট ৪৭ ম্যাচে ৩৮টি গোল এবং ১৪ টি অ্যাসিস্ট করেন মেসি। লা লিগায় সর্বাধিক ৩০টি গোল করেন তিনি।কোপা আমেরিকাতে ৪টি গোল এবং ৫টি অ্যাসিস্ট আছে তার নামের পাশে। এই টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ও নির্বাচিত হয়েছিলেন মেসি। বার্সেলোনার হয়ে স্প্যানিশ কাপ জেতেন গত মরশুমে। অনেকেই মনে করেছেন মেসির সাত নম্বর ব্যালন ডি ওর খেতাব জয় শুধুমাত্র সময়ের অপেক্ষা।

    Published by:Rohan Chowdhury
    First published: