Home /News /sports /
৮ দিনে বিশ্বকাপ দর্শন, রইল রাশিয়া বেড়ানোর গাইড

৮ দিনে বিশ্বকাপ দর্শন, রইল রাশিয়া বেড়ানোর গাইড

Photo Courtesy: Pixabay

Photo Courtesy: Pixabay

প্রিপেড কানেকশনের জন্য পাসপোর্ট থাকলেই চলবে।

  • Share this:

    #কলকাতা: ভিসার বালাই নেই। হাতে গরমের ছুটি। বিশ্বকাপ দেখার জোড়া সুযোগে এখন থেকেই রাশিয়ামুখো ভারতীয় ফুটবলপ্রেমীরা। বিশ্বকাপের মরশুমে সারা বিশ্বে টিকিট কাটার নিরিখে প্রথম কুড়িতে রয়েছেন ভারতীয়রা। আর নন প্লেয়িং কান্ট্রি হিসাবে আরও আগে, তিন নম্বরে।

    ভারতের মাটিতে অনূর্ধ্ব সতেরো বিশ্বকাপের সাফল্য, সুনীল ছেত্রীদের আগুনে মেজাজ বিশ্বকাপ আবেগ আরও উসকে দিয়েছে। অতএব স্লোগন, গো রাশিয়া। জেনে নিন কিছু তথ্য-

    আরও পড়ুন: ফ্রেঞ্চ কিস তো শুনেছেন, তবে রাশিয়ার চুমু নাকি বিশ্ব কাঁপাতে পারে !

    রাশিয়ার মুদ্রা রুবেল। ১ রুবেল সমান ১ টাকা ৮ পয়সা।

    ভারত থেকে রাশিয়ায় যেতে হলে মস্কো বিমানবন্দরে নামলেই সবথেকে ভাল। দিল্লি থেকে মস্কো যেতে বিমানে সময় লাগে ৬ ঘণ্টা ২০ মিনিট। যাতায়াত খরচ ৩৮ হাজার টাকা।

    বিশ্বকাপের বেশ কিছু গুরুত্বপূর্ণ ম্যাচ পড়েছে সেন্ট পিটার্সবার্গে। দিল্লি থেকে সেন্ট পিটার্সবার্গে যাতায়াত খরচ ৪৯ হাজার টাকা।

    মস্কোর তিন তারা হোটেলের ভাড়া ৫ হাজার থেকে শুরু। মস্কোয় গিয়ে ক্রেমলিন স্কোয়ার, অস্ত্রাগার, ক্যাথিড্রাল, মিউজিয়াম ঘুরতে ৩ হাজার টাকা পড়বে। মস্কোয় মেট্রোয় উঠলেই ৫৪ টাকার টিকিট। আমাদের মতো কার্ড থাকলে এক রাইড কমে হবে ৩২ টাকা। মক্সো ঘুরতে ট্যাক্সি সবথেকে সস্তা। এক বেলার ট্যাক্সিভাড়া ২১৬৩ টাকা। তবে মস্কোর ট্র্যাফিক জ্যাম মেজাজ বিগড়ে দিতে পারে। মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ যেতে প্লেনের টিকিট ১৪০০ টাকা।

    ৪৩৩ টাকায় রাশিয়ান প্রিপেড সিম মিলবে। যাতে ৪০০ মিনিট টকটাইম ও ৫ জিবি ডেটা পাওয়া যায়। প্রিপেড কানেকশনের জন্য পাসপোর্ট থাকলেই চলবে।

    উদ্বোধনী ম্যাচের ন্যূনতম টিকিট ১৯ হাজার ৮৯৮ টাকা আর ফাইনালের টিকিট শুরু ৪১ হাজার থেকে। ম্যাচ টিকিট বাদে রাশিয়ায় ৮দিনের খরচ ১ লক্ষ ২০ হাজার ৬৬৩ টাকার কাছাকাছি পড়বে।

    বিশ্বকাপের দশ দিন আগে ও দশ দিন পর রাশিয়ায় ভিসার প্রয়োজন নেই। তবে পুতিনের দেশে গেলে বিখ্যাত বৈকাল হ্রদ ও ট্রান্স-সাইবেরিয়ান রেলে না উঠলে কিন্তু রাশিয়া ঘোরা ফাঁকি থেকে যাবে। এরজন্য অবশ্য পকেট কিছু ভরা থাকলে সমস্যা নেই।

    First published:

    Tags: 2018 FIFA World Cup, FIFA 2018, FIFA World Cup 2018, Russia World Cup 2018, World Cup 2018

    পরবর্তী খবর