Home /News /sports /
গোললাইন থেকে এগিয়ে পেনাল্টি সেভ, কিপারদের ‘প্রতারণায়’ তোলপাড় ফুটবল বিশ্ব

গোললাইন থেকে এগিয়ে পেনাল্টি সেভ, কিপারদের ‘প্রতারণায়’ তোলপাড় ফুটবল বিশ্ব

Photo Source: Twitter

Photo Source: Twitter

এক ম্যাচে ছ’টি পেনাল্টি সেভ। গোলকিপারদের নিয়ে ধন্য ধন্য রব।

  • Share this:

    #মস্কো: এক ম্যাচে ছ’টি পেনাল্টি সেভ। গোলকিপারদের নিয়ে ধন্য ধন্য রব। এই নজিরের মাঝেই বিতর্কে সুবাসিচ, স্কিমিচেলরা। পেনাল্টি বাঁচাতে ফিফার নিয়ম ভেঙেছেন এই কিপাররা। গোললাইন থেকে এগিয়ে এসেছেন অনেকটাই।

    নকআউটেই নিজেদের জাত চিনিয়েছেন গোলকিপাররা। স্পেন-রাশিয়া ও ডেনমার্ক-ক্রোয়েশিয়া ম্যাচে তাঁদের পেনাল্টি সেভ বিশ্বকাপের অন্যতম আলোচ্য বিষয়। এক দিনে দুটো ম্যাচ মিলিয়ে আটটি পেনাল্টি সেভ। ক্রোয়েশিয়ার কিপার সুবাসিচ টাইব্রেকারে পাঁচটির মধ্যে তিনটি সেভ করে নজির গড়েন। উল্টোদিকে ড্যানিশ কিপার স্কিমিচেলও বাঁচান দুটি। দুটি কিক বাঁচিয়ে স্পেনকে একাই ছিটকে দেন রাশিয়ান কিপার আকিনফিভ। তাঁদের পেনাল্টি সেভ নিয়ে হইচই হলেও কিপাররা ফিফার নিয়ম ভেঙেছেন। বলা ভাল চুরি করেছেন। যা নিয়ে তোলপাড় ফুটবল বিশ্ব।

    আরও পড়ুন-ম্যাচ জিতলেও আলোচনায় ‘নাটুকে’ নেইমার

    ফিফার নিয়ম বলে পেনাল্টি কিকের সময় গোলকিপারকে লাইনে দাঁড়াতে হয়। টিভিতে স্পষ্ট দেখা যায় পেনাল্টির সময় গোললাইন থেকে কিছুটা এগিয়ে আসেন চার টিমের কিপাররা। স্পেন-রাশিয়া ও ডেনমার্ক-ক্রোয়েশিয়া ম্যাচ মিলিয়ে টাইব্রেকার ১৯টি পেনাল্টি হয়েছে। ১৫টিতেই কিপাররা গোললাইন পেরিয়েছেন। ক্রোট কিপার সুবাসিচ ৫ বার নিয়ম ভাঙেন। স্কিমিচেল ৪ বার, আকিনফিভ ৫ বার এবং দে গিয়া ১ বার গোললাইন পেরিয়ে দাঁড়ান।

    বিশেষজ্ঞদের মতে, কিপারদের লাইন ছেড়ে এগোনোর কারণ গোলের কোণ ছোট করে দেওয়া। যাতে ফুটবলার শট নিতে সমস্যায় পড়েন। ১২ গজের পেনাল্টি কিকে ৬ গজ দূরেই থাকেন রেফারি। তাই তাঁর চোখে পড়া উচিত ছিল অনেকেই মনে করছেন।

    First published:

    Tags: 2018 FIFA World Cup, FIFA 2018, FIFA World Cup 2018, Goal line, Goalkeepers, Russia World Cup

    পরবর্তী খবর