খেলা

?>
corona virus btn
corona virus btn
Loading

মিশে গেল লাল-সবুজ-হলুদ-মেরুন, লকডাউনে লজেন্স দিদির পাশে ময়দান

মিশে গেল লাল-সবুজ-হলুদ-মেরুন, লকডাউনে লজেন্স দিদির পাশে ময়দান

খেলা বন্ধ থাকায় লজেন্স দিদির রোজগার শূণ‍্য। দিন কাটে বন্ধ ঘরের চার দেওয়ালে।

  • Share this:

#কলকাতা: ইস্টবেঙ্গলের ম্যাচ হোক বা অন্য যে কোন অনুষ্ঠান। লাল-হলুদ তাবুতে দেখা মিলবেই জার্সি পরা দিদির। কাঁধে ঝোলা ব্যাগে প্যাকেট ভর্তি লজেন্স। শাড়ির উপরে চেনা লাল হলুদ জার্সি। ময়দানে ওকে চেনে ইস্টবেঙ্গলের লজেন্স দিদি বলে। চেনা মানুষগুলো চোখে পড়লেই হাতে গুঁজে দেওয়া ভালোবাসার রঙে চোবানো লাল কালো সবুজ নানা রঙের লজেন্স।

আগরপাড়া উষুমপুরের যমুনা দাস। তবে ওর আসল নাম, আসল পরিচয়টা কবে যেন ঢাকা পড়ে গেছে ময়দানের আবেগ আর ভালোবাসায়! গড়ের মাঠের A টু Z সবার কাছে ও লজেন্স দিদি। খেলার মাঠে লজেন্স বিক্রি করেই সংসার চলে লাল-হলুদের লজেন্স দিদির। দীর্ঘ অসুস্থতার পর স্বামী মারা গেছেন। উষুমপুরের শীতলা গলিতে এক কামরার ঘরে এখন একাই লজেন্স দিদি। না! একটু ভুল বলা হলো! একা নন, লজেন্স দিদির সংসার তো গোটা গড়ের মাঠ জুড়ে। লাল-হলুদ, সবুজ-মেরুন। লজেন্স দিদিকে এক ডাকে আপন করে নেয় আক্কা ময়দান।

লকডাউনে খেলা বন্ধ। লজেন্স দিদিরও বন্ধ মাঠে আসা। বন্ধ লজেন্স বিক্রিও। শেষ মাঠে এসেছিলেন আইএসএলের প্লে-অফে। এটিকে বনাম বেঙ্গালুরু ম্যাচে। এটিকে-র কর্ণধার সঞ্জীব গোয়েঙ্কা গোয়ায় আইএসএল ফাইনাল দেখতে যাওয়ার জন্য বিমানের টিকিট কেটে দিয়েছিলেন। লকডাউনের ফেরে সেটা আর হয়নি।

খেলা বন্ধ থাকায় লজেন্স দিদির রোজগার শূণ‍্য। দিন কাটে বন্ধ ঘরের চার দেওয়ালে। কঠিন সময়ে লজেন্স দিদির পাশে দাঁড়িয়েছে গোটা ময়দান। লাল, সবুজ, হলুদ, মেরুন। বাদ নেই কেউ। দূর চন্ডিগড় থেকে গড়ের মাঠের লজেন্স দিদির জন্য সাহায্যের হাত বাড়িয়েছেন মিনার্ভা পঞ্জাবের রঞ্জিত বাজাজ। থেমে নেই ইস্টবেঙ্গল মোহনবাগানও। দুদে কর্তা থেকে আম সমর্থক। নিজেদের মতো করে শামিল সবাই। লজেন্স দিদি বলছিলেন,"একবেলা না খেয়ে থাকতে পারি। কিন্তু কতদিন যে মাঠে যায়নি! স্বামীকে হাসপাতালে রেখে বার পুজোয় পর্যন্ত গেছি! স্বামী মারা যাওয়ার পর এখন তো ওটাই আমার সংসার, আমার সব। সেখানেও না যেতে পারলে দম বন্ধ হয়ে যায়।"

ইস্টবেঙ্গল সমর্থকরা লজেন্স দিদির পাশে থেকেছেন, থাকবেনও। শংকর রাউতের মত কট্টর মোহনবাগানী ছুটে এসেছিলেন লজেন্স দিদির জন্য সাহায্য নিয়ে। এটাই তো কোলকাতার ময়দানের স্পোর্টিং স্পিরিট। মানবিক ময়দান। লকডাউনের কঠিন সময়ে লজেন্স দিদি মিলিয়ে দিয়েছেন ময়দানের সব রং-কে। লাল, সবুজ, হলুদ মেরুন মিলেমিশে একাকার সব।

PARADIP GHOSH

Published by: Ananya Chakraborty
First published: April 25, 2020, 11:57 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर