• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • Brazil Qatar World Cup : কলম্বিয়াকে হারিয়ে ছয় ম্যাচ বাকি থাকতেই কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করল ব্রাজিল

Brazil Qatar World Cup : কলম্বিয়াকে হারিয়ে ছয় ম্যাচ বাকি থাকতেই কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করল ব্রাজিল

গোল করতে না পারলেও অনবদ্য ফুটবল খেললেন নেইমার

গোল করতে না পারলেও অনবদ্য ফুটবল খেললেন নেইমার

Brazil beat Colombia and qualifies for FIFA World Cup. দ্বিতীয়ার্ধে ম্যাচের ৭২ মিনিটে গিয়ে অপেক্ষার অবসান ঘটান পাকুয়েতা। নেইমারের কাছ থেকে বল পেয়ে প্রতিপক্ষের দুই খেলোয়াড়ের মাঝ দিয়ে শট করে জালের ঠিকানা খুঁজে নেন তারকা মিডফিল্ডার

  • Share this:

    ব্রাজিল -১ ( পাকুতা)

    কলম্বিয়া - ০

    #রিও ডি জেনিরো: হলুদ সবুজ জার্সির জন্য সুখবর। কাতার বিশ্বকাপের টিকিট কেটে নিল ব্রাজিল। লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের শুরু থেকেই পয়েন্ট টেবিলের শীর্ষস্থান নিজেদের দখলে রেখে দিয়েছিল ব্রাজিল। ফলে এই অঞ্চল থেকে তারাই যে সবার আগে পাবে বিশ্বকাপের টিকিট, তা একপ্রকার নিশ্চিতই ছিল। হলও তাই! শুক্রবার ভোরে কলম্বিয়ার বিপক্ষে ১-০ গোলের জয়ে ছয় ম্যাচ হাতে রেখেই কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত হয়ে গেল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

    আরও পড়ুন - Gavaskar on Babar Azam : সর্বকালের অন্যতম সেরা হবে বাবর আজম, পরিষ্কার জানিয়ে দিলেন সুনীল গাভাসকার

    লাতিন অঞ্চল থেকে সরাসরি বিশ্বকাপের টিকিট পাবে মোট চারটি দল। নিজেদের ঘরের মাঠে খেলা ম্যাচটিতে ব্রাজিলের পক্ষে জয়সূচক গোল করেছেন লুকাস পাকুয়েতা, এসিস্ট ছিল নেইমারের। এই জয়ের পর ১২ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে আগামী বছরের বিশ্বকাপ খেলা নিশ্চিত হয়ে গেছে ব্রাজিলের। গত মাসে কলম্বিয়ার মাঠে গিয়ে ড্র নিয়ে ফিরতে হয়েছিল ব্রাজিলকে। চলতি বিশ্বকাপ বাছাইয়ে এখন পর্যন্ত সেটিই ব্রাজিলের একমাত্র জয়হীন ম্যাচ।

    ফিরতি দেখায় কলম্বিয়ানদের হারাতে ভুল করেননি নেইমার-পাকুয়েতারা। করিন্থিয়াস এরেনায় সারা ম্যাচেই আধিপত্য ছিল সেলেকাওদের। বল দখলের লড়াইয়ে প্রায় ৬৫ ভাগ সময় এগিয়েছিল ব্রাজিল। পুরো ম্যাচে অন্তত ১৬টি শট করে তারা, যার ছয়টি ছিল নিশানা বরাবর। কিন্তু গোল হয়েছে মাত্র একটি। প্রথমার্ধের পুরোটা গোলহীন থাকার পর দ্বিতীয়ার্ধে ম্যাচের ৭২ মিনিটে গিয়ে অপেক্ষার অবসান ঘটান পাকুয়েতা। নেইমারের কাছ থেকে বল পেয়ে প্রতিপক্ষের দুই খেলোয়াড়ের মাঝ দিয়ে শট করে জালের ঠিকানা খুঁজে নেন তারকা মিডফিল্ডার।

    ম্যাচে আরও অন্তত চার থেকে পাঁচটি দুর্দান্ত সুযোগ পেয়েছিল ব্রাজিল। কিন্তু কোনোটিতেই শেষ পর্যন্ত কাজের কাজ আর হয়নি। ফলে ন্যূনতম ব্যবধানের জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তিতের শিষ্যদের। লাতিন অঞ্চলের বাছাইয়ে রীতিমতো অপ্রতিরোধ্যই হয়ে আছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এখন পর্যন্ত খেলা ১২ ম্যাচে হারেনি একটিও, নিজেদের ২৭ গোলের বিপরীতে হজম করেছে মাত্র চারটি। ১১টি জয় ও এক ড্রতে ৩৪ পয়েন্ট নিয়ে সবার ওপরেই তারা।

    ব্রাজিলের চেয়ে এক ম্যাচ কম খেলে ২৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে আর্জেন্টিনা।  এই অঞ্চল থেকে পয়েন্ট টেবিলের শীর্ষ চারটি দল কাতার বিশ্বকাপে সরাসরি খেলার টিকেট পাবে। পঞ্চম স্থানে থাকা দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে অফ। ব্রাজিলের কোচ তিতে জানিয়েছেন বিশ্বকাপে কোয়ালিফাই করা অবশ্যই দলের মনোবল বাড়াবে।

    কিন্তু পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল ষষ্ঠ বার বিশ্বকাপ জেতার লক্ষ্য নিয়েই যাবে কাতারে। রাশিয়ার মাটিতে বেলজিয়ামের কাছে হেরে স্বপ্ন শেষ হয়ে গিয়েছিল নেইমারদের। তার চার বছর আগে নিজেদের দেশের মাটিতে জার্মানির বিরুদ্ধে সাত গোল হজম। ফলে এই বিশ্বকাপ ব্রাজিলের কাছে অনেক কিছু প্রমাণের।

    Published by:Rohan Chowdhury
    First published: