• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • FOOTBALL BCCI NOMINATES MITALI RAJ R ASHWIN AIFF NAMES SUNIL CHETRI FOR KHEL RATNA SMJ

Khel Ratna: ফুটবলে সুনীল ছেত্রী, ক্রিকেটে মিতালি, অশ্বিনের নাম খেল রত্নের জন্য পাঠাল বিসিসিআই

Khel Ratna: খেল রত্ন পুরস্কারে এর আগে দেশের কোনও মহিলা ক্রিকেটার সম্মানিত হননি।

Khel Ratna: খেল রত্ন পুরস্কারে এর আগে দেশের কোনও মহিলা ক্রিকেটার সম্মানিত হননি।

  • Share this:

    #নয়াদিল্লি: দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মান রাজীব গান্ধী খেল রত্ন (Rajeev Gandhi Khel Ratna Award) পুরস্কারের জন্য সুনীল ছেত্রীর (Sunil Chhetri) নাম পাঠাল অল ইন্ডিয়া ফুটবলল ফেডারেশন। অন্যদিকে, মিতালি রাজ (Mithali Raj) ও আর অশ্বিনের (R Ashwin) নাম প্রস্তাব করল বিসিসিআই। খেলার জগতে অসামান্য আবদানের জন্য এই পুরস্কার প্রদান করা হয়। মিতালি, সুনীল ও অশ্বিনদের দেশের খেলাধূলায় অবদান গুরুত্বপূর্ণ। বিসিসিআই ঠিক করেছে, শিখর ধাওয়ান, জসপ্রিত বুমরা, কেএল রাহুলের নাম অর্জুন পুরস্কারের জন্য কেন্দ্রীয় ক্রীড়া ও যুবকল্য়াণ দফতরে পাঠানো হবে। এঁরা প্রত্যেকেই নিজ ক্ষেত্রে অসামান্য অবদান রেখেছেন। দেসের খেলাধূলাকে অন্য মাত্রা দিয়েছেন নিজের প্রতিভার জোরে।

    মঙ্গলবার ওড়িশা সরকার অ্যাথলিট দ্যুতি চাঁদের নাম খেলরত্ন পুরস্কারের জন্য প্রস্তাব করেছিল। ভারতীয় হকি দলের সহ-অধিনায়ক বীরেন্দ্র লাকরার নাম অর্জুনের জন্য মনোনয়ন করা হয়েছে ইতিমধ্যে। সেরা কোচ হিসাবে দ্রোণাচার্য পুরস্কারের জন্য মনোনীত হকি দলের কোচ কালু চরণ চৌধুরী। ওড়িশা সরকারের ধ্যানচাঁদ সম্মানের জন্য মনোনিত করেছে অলিম্পিয়ান অনুরাধা বিসওয়ালকে। ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক ইতিমধ্যে জানিয়েছেন, তাঁর রাজ্যে একের পর এক অ্যাথলিট রয়েছেন। কয়েক বছরের মধ্যে ওড়িশা থেকে দেশের সেরা কয়েকজন ক্রীড়াবিদ উঠে আসবে বলেও দাবি করেছেন তিনি। উল্লেখ্য, এর আগে দেশের কোনও মহিলা ক্রিকেটার খেল রত্ন পুরস্কারে সম্মানিত হননি। তাই এবার মিতালি রাজ পুরস্কার জিতলে নতুন ইতিহাস লেখা হতে পারে। বিসিসিআইয়ের তরফে সংবাদসংস্থা পিটিআইকে জানানো হয়েছে, এবার কোনও মহিলা ক্রিকেটারের নাম অর্জুন পুরস্কারের জন্য মনোনিত করা হয়নি।

    গতবার ভারতীয় দলের ওপেনার রোহিত শর্মা খেল রত্ন পুরস্কারে ভূষিত হয়েছিলেন। সচিন তেন্ডুলকর, মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলিরা ইতিমধ্যে খেল রত্ন সম্মান পেয়েছেন। এবার মিতালি রাজ এই সম্মান পেলেও অবাক হওয়ার কিছু থাকবে না। মহিলাদের ক্রিকেটে মিতালির অবদান বিরাট। দুই দশকের বেশি সময় ধরে মহিলাদের ক্রিকেটে দাপিয়ে খেলছেন মিতালি। সচিন তেন্ডুলকরের মতোই দীর্ঘ কেরিয়ার তাঁর।

    Published by:Suman Majumder
    First published: