ক্রেসপো মানেই কমপ্লিট স্ট্রাইকার, মেসি-রোনাল্ডোর তুলনায় কী বলছেন নায়ক ?

ক্রেসপো মানেই কমপ্লিট স্ট্রাইকার, মেসি-রোনাল্ডোর তুলনায় কী বলছেন নায়ক ?
ক্রেসপো মানেই কমপ্লিট স্ট্রাইকার

বিশ্বকাপ জয় দিয়ে তাই মেসিকে মাপতে যাওয়াই ভুল, বললেন হার্নান ক্রেসপো

  • Share this:

PARADIP GHOSH 

#কলকাতা: ৬ ফুট উচ্চতা। ছিপছিপে চেহারা। হাজার ওয়াটের হাসিটা ধরাই থাকে মুখে। লম্বা সোনালি চুলের ট্রেডমার্কটাই যা একটু বদলেছে। ফুটবলার বলে এখনও দিব্যি চালিয়ে দেওয়া যায়। ৩-টে বিশ্বকাপে গোলসংখ্যা ৪। মেসি-মারাদোনার মতো চ্যাম্পিয়নদের ভিড়েও লা আলবিসেলেস্তেতে আলাদা করে চিনে নেওয়া যায় হার্নান ক্রেসপোকে। সিরি এ থেকে ইংলিশ প্রিমিয়ার লিগ। দাপিয়ে খেলেছেন নিজের সেরা সময়ে। ক্রেসপো মানেই কমপ্লিট স্ট্রাইকার।

এত বছর বাদেও বদলায়নি কিছুই। ঝকঝকে সেই হাসিটা সঙ্গে নিয়েই কলকাতায় বাতিগোলের কাউন্টারপার্ট। হাতের নাগালে আর্জেন্টাইনকে পেয়েই প্রশ্ন উঠল, মেসি? না কী রোনাল্ডো? ফুটবল কেরিয়রে দুটো পা সমান চলত। বিতর্ক এড়িয়ে ক্রেসপোর উত্তর,'অন্য গ্রহ থেকে এসেছে ওঁরা। এই মুহূর্তে ওদের কাছাকাছি কেউ নেই। মেসি-রোনাল্ডো সরে দাঁড়ালে ফুটবল দুনিয়ায় সাময়িক শূন্যতা আসবে।'

আর্জেন্টিনার জার্সিতে ক্রেসপোর নামের পাশে ৩৫ গোল। মেসি, বাতিস্তুতা, আগুয়েরোর পরে আলবিসেলেস্তের ফুটবল ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ গোলদাতা। বাতিস্তুতা, ওর্তেগা, আইমার থেকে মেসি-রোনাল্ডো। লম্বা কেরিয়রে গোলগেটার কম দেখেননি বছর ৪৪-এর আর্জেন্টাইন। কিন্তু শতাব্দীর সেরা গোল বাছতে গিয়ে ক্রেসপো তুলে আনছেন ৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে মারাদোনার ম্যাজিক গোলটাকেই। মেসির থেকে মারাদোনাকে এগিয়ে রাখতেও দ্বিধা নেই তিনবারের বিশ্বকাপারের। কিন্তু মেসির মত চ্যাম্পিয়ন বিশ্বকাপ জিতবে না? এই একবারই যেন কিছুটা থমকে গেলেন কোচের বুটে পা গলানো হার্নান ক্রেসপো। কয়েক সেকেন্ড ভেবে মেসির একসময়ের সতীর্থের উত্তর,'লিও-র মত ফুটবলারের বিশ্বকাপ না জেতাটা সত্যিই র্দুভাগ্যের। তবে বিশ্বকাপ তো অনেকেই জেতেননি। ক্রুয়েফের মত কিংবদন্তিও তো বিশ্বকাপ পাননি। ফুটবল দুনিয়া কিন্তু গ্রেটদের তালিকা করতে বসলে ওপরদিকেই রাখে ক্রুয়েফকে। বিশ্বকাপ জয় দিয়ে তাই মেসিকে মাপতে যাওয়াই ভুল। মেসির জন্য প্রার্থনা করি।' ১৯ বছরের ফুটবল কেরিয়রে ৩০০-র বেশি গোল। ক্রেসপো বললে নাম্বার তো দিতেই হয়।

First published: 10:02:17 PM Dec 13, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर