খেলা

corona virus btn
corona virus btn
Loading

ক্রীড়া প্রশাসনে এবার ডালমিয়া পরিবারের তৃতীয় প্রজন্ম, আইএফএ-র স্কুল কমিটির চেয়ারম্যান অভিষেক ডালমিয়া

ক্রীড়া প্রশাসনে এবার ডালমিয়া পরিবারের তৃতীয় প্রজন্ম, আইএফএ-র স্কুল কমিটির চেয়ারম্যান অভিষেক ডালমিয়া
দায়িত্বে ডালমিয়া পরিবারের তৃতী প্রজন্মও।

দিন কয়েক আগে আইএফএর গভর্নিং বডির সদস্য নির্বাচিত হয়েছিলেন বছর একুশের আদিত্য। বুধবার আইএফএ পরিচালিত স্কুল কমিটির চেয়ারম্যান নির্বাচিত হলেন আদিত্য ডালমিয়া।

  • Share this:

#কলকাতা: ডালমিয়া পরিবারের নয়া নজির। জগমোহন ডালমিয়া, অভিষেক ডালমিয়ার পর ক্রীড়া প্রশাসনে এলেন আদিত্য ডালমিয়া। জগমোহন ডালমিয়ার কন্যা বৈশালী ডালমিয়ার  পুত্র আদিত্যর হাতেখড়ি হল শতাব্দীপ্রাচীন বাংলার ফুটবল নিয়ামক সংস্থা আইএফএ-তে। প্রাক্তন আইসিসি চেয়ারম্যান তথা বিসিসিআই এবং সিএবি প্রেসিডেন্ট জগমোহন ডালমিয়ার নাতি আদিত্য ডালমিয়া কাজ শুরু করলেন আইএফএ-তে।

দিন কয়েক আগে আইএফএর গভর্নিং বডির সদস্য নির্বাচিত হয়েছিলেন বছর একুশের আদিত্য। বুধবার আইএফএ পরিচালিত স্কুল কমিটির চেয়ারম্যান নির্বাচিত হলেন আদিত্য ডালমিয়া। রাজস্থান ক্লাব থেকে  আইএফএতে প্রতিনিধিত্ব করছেন আদিত্য। IISWBM থেকে স্পোর্টস ম্যানেজমেন্ট নিয়ে পড়াশোনা করা ২১ বছরের আদিত্যর হাতেই স্কুল ফুটবলের দায়িত্ব তুলে দিলেন আইএফএ কর্তারা।

ক্রীড়া প্রশাসক হিসেবে জগমোহন ডালমিয়া অনন্য কৃতিত্বের অধিকারী। ১৯৭০ সালে রাজস্থান ক্লাব থেকে বিশ্বনাথ দত্তের হাত ধরে ক্রীড়া প্রশাসনে জগমোহন বাবুর পথ চলা শুরু হয়। পরবর্তী সময়ে ক্রিকেট প্রশাসক হিসেবে সর্বোচ্চ পর্যায় পৌঁছেছিলেন ময়দানের জগুদা। সিএবি এবং বিসিসিআই প্রেসিডেন্ট হিসেবে কাজ করার পাশাপাশি আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন জগমোহন ডালমিয়া। তাঁর হাত ধরে ভারতীয় ক্রিকেটের আমূল পরিবর্তন হয়। আর্থিকভাবেে চাঙ্গা হয় বিসিসিআই। এবার সেই জগমোহন ডালমিয়ার নাতি আদিত্য ক্রীড়া প্রশাসক হিসেবে কাজ শুরু করলেন। এর আগে জগমোহন ডালমিয়ার প্রয়াণের পর তাঁর পুত্র অভিষেক ডালমিয়াও ক্রীড়া প্রশাসনে কাজ শুরু করেছিলেন। সিএবি সচিবের পর বর্তমানে তিনি প্রেসিডেন্ট পদে নিযুক্ত রয়েছেন। এবার ভাগ্নে আদিত্যর আইএফএতে যুক্ত হওয়া প্রসঙ্গে তিনি বলেন, ছোট থেকেই আদিত্যর মধ্যে খেলাধুলার প্রতি আগ্রহ রয়েছে। আদিত্যর মধ্যে ফুটবল নিয়ে কাজ করার সদিচ্ছা রয়েছে। ভারতীয় খেলাধুলার মধ্যে ফুটবলের জায়গা অনেকটা। এখন থেকেই প্রশাসক হিসেবে কাজ করলে আদিত্যর অভিজ্ঞতা বাড়বে। আশা করি আদিত্যর হাত ধরে স্কুল ফুটবলের উন্নতি হবে।" আদিত্যর প্রসঙ্গে বলতে গিয়ে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট সুব্রত দত্ত বলেন, "ক্রীড়া প্রশাসক হিসেবে আদিত্য সাফল্য পাওয়ার ব্যাপারে আমি নিশ্চিত। ডালমিয়া পরিবারের রক্তেই ক্রীড়া প্রশাসকের গুন রয়েছে। জগমোহন ডালমিয়া এবং অভিষেক ডালমিয়ার মত আদিত্য নিজের চাপ রাখতে পারবে বলে আমার বিশ্বাস।" এই স্কুল কমিটির হাত ধরেই আন্তঃজেলা স্কুল টুর্নামেন্ট এবং বঙ্কিম কাপ আয়োজিত হয়। এবার বেবি লিগ এবং বয়স ভিত্তিক বিভিন্ন টুর্নামেন্টে করার ভাবনাও রয়েছে এই কমিটির।

Published by: Arka Deb
First published: November 19, 2020, 9:58 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर