Home /News /sports /
Cricket 2028 Olympics : এবার অলিম্পিক্সে দেখা যাবে নাকি ক্রিকেট? সম্ভাবনা কিন্তু প্রবল হচ্ছে

Cricket 2028 Olympics : এবার অলিম্পিক্সে দেখা যাবে নাকি ক্রিকেট? সম্ভাবনা কিন্তু প্রবল হচ্ছে

লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে কড়া নাড়ছে ক্রিকেট

লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে কড়া নাড়ছে ক্রিকেট

Cricket might be included in 2028 Los Angeles Olympics after success at Commonwealth games. এবার অলিম্পিকে দেখা যাবে নাকি ক্রিকেট? সম্ভাবনা কিন্তু প্রবল হচ্ছে

  • Share this:

    #নয়াদিল্লি: মাল্টি স্পোর্টস ইভেন্টে ক্রিকেটকে ঢোকানোর চেষ্টা এর আগেও করা হয়েছিল। কিন্তু সেভাবে সাফল্য আসেনি। তবে এবারের কমনওয়েলথ গেমস কিছুটা ছবি পাল্টেছে। যার ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের মাটিতে হতে চলা ২০২৮ অলিম্পিকে ক্রিকেট ঢুকতে পারে এমন সম্ভাবনা প্রবল। ২০২৮ অলিম্পিকসে অন্তর্ভুক্ত করা হবে ক্রিকেটকে?

    আরও পড়ুন - East Bengal : নতুন ইস্টবেঙ্গলকে ভয় পাওয়ার গ্যারান্টি দিলেন কোচ স্টিফেন কনস্টানটাইন

    আন্তর্জাতিক অলিম্পিকস কমিটির তরফে সেই বিষয়ে বিবেচনা শুরু হয়েছে বলে খবর। ২০২৮ লস অ্যাঞ্জেলসে বসবে অলিম্পিকসের আসর। সেখানেই ক্রিকেটকে সংযুক্ত করা যায় কিনা চিন্তাভাবনা শুরু হয়েছে। বার্মিংহামে কমনওয়েলথ গেমসে খেলা হচ্ছে ক্রিকেট। তবে শুধুমাত্র মহিলা বিভাগের ক্রিকেটকে গ্রিন সিগন্যাল দেওয়া হয়েছে।

    তাতে ব্যাপক সাড়া মেলায় এবার ক্রিকেটকে অলিম্পিকসে আনার চিন্তাভাবনা শুরু হয়েছে। এই বিষয়ে ইতিমধ্যেই আইসিসির মতামত জানতে চেয়েছে আন্তর্জাতিক অলিম্পিকস কমিটি। আগামী বছর অর্থাৎ ২০২৩ মুম্বইতে বসবে আন্তর্জাতিক অলিম্পিকস কমিটির বৈঠক।

    তাতে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে সূত্র মারফত জানা গিয়েছে। তবে আইসিসির মতামতের উপরই সবকিছু নির্ভর করছে বলে জানা গিয়েছে। আইওসির তরফে জানানো হয়েছে কমনওয়েলথ গেমসে মহিলাদের ক্রিকেট খুবই জনপ্রিয় হয়েছে। কিন্তু অলিম্পিকসে মহিলা না পুরুষ কোন বিভাগের ক্রিকেটকে খেলানো হবে তা নিশ্চিত নয়।

    তবে শুধুই ক্রিকেট নয়। তালিকায় রয়েছে আরও বেশ কিছু খেলা। ১৯৯০ সালে সামার অলিম্পিকসে একবার খেলা হয়েছিল ক্রিকেট। মূলত যুব সমাজকে উৎসাহ দিতেই এই সিদ্ধান্ত জানিয়েছে অলিম্পিকস কমিটি। তালিকায় রয়েছে সফ্টবল/ বেসবল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাক্রোস, ব্রেক ড্যান্সিং, ক্যারাটে, কিকবক্সিং, স্কোয়াস, মোটোস্পোর্ট।

    তবে ক্রিকেটকে অলিম্পিকে নিয়ে আসার জন্য বিশাল টাকার প্রয়োজন। সেক্ষেত্রে আনুমানিক ৩ মিলিয়ন ডলার খরচ ধরে রাখা হয়েছে। পর্দার পেছনে বিসিসিআই এবং আইসিসি যৌথ উদ্যোগে একটি বিরাট ভূমিকা পালন করে চলেছে।

    পাকিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে শুরুতে কিছুটা বিরোধিতা থাকলেও পরে বৃহত্তর স্বার্থের কথা মাথায় রেখে সবাই একক সিদ্ধান্তে আসার ব্যাপারে সবুজ সংকেত দিয়েছে। তবে অবশ্যই টি টোয়েন্টি ফরম্যাটে।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Commonwealth Games 2022, Olympics

    পরবর্তী খবর