Home /News /sports /
Kolkata Maidan: সিএবি ক্রিকেটে ধুন্ধুমার! 'ভদ্রলোকের খেলা'য় মারামারি ক্রিকেটার-কর্তাদের

Kolkata Maidan: সিএবি ক্রিকেটে ধুন্ধুমার! 'ভদ্রলোকের খেলা'য় মারামারি ক্রিকেটার-কর্তাদের

CAB League: ক্রিকেট নাকি কুস্তি? সিএবি লিগে এ কী কাণ্ড!

  • Share this:

#কলকাতা: ক্রিকেট মাঠ নাকি কুস্তির আখড়া? ক্রিকেটার তেড়ে যাচ্ছেন অন্য দলের কর্তাকে মারবেন বলে! ধাক্কা দিয়ে ফেলে দেওয়া হচ্ছে। ঘটনায় নাম জড়িয়েছে প্রাক্তন রঞ্জি ক্রিকেটারের।

অবাক লাগলেও ঘটনা সম্পূর্ণ সত্যি। তাও আবার কলকাতা ময়দানে। রবিবার সিএবি পরিচালিত দ্বিতীয় ডিভিশনের টি-টোয়েন্টি টুর্নামেন্টে এনসি চ্যাটার্জীতে মুখোমুখি হয়েছিল জোড়াবাগান ও শিবপুর। তালতলা মাঠে সেই ম্যাচ শেষ হতেই হাতাহাতিতে জড়িয়ে পড়লেন দুই দলের ক্রিকেটার-কর্তারা। সঙ্গে অকথ্য ভাষায় গালাগালি।

হাতে চোট পেলেন ক্রিকেটার। ঘটনার সূত্রপাত, একটা ক্যাচের সিদ্ধান্ত নিয়ে। শিবপুরের ক্রিকেটার অমিত বন্দ্যোপাধ্যায় বাউন্ডারি লাইনে একটি ক্যাচ ধরে শরীরের ভারসাম্য না রাখতে পেরে বল ছেড়ে দিয়ে বাউন্ডারির লাইনের বাইরে বেরিয়ে যান।

আরও পড়ুন- কোন ফর্মুলায় রাজস্থানের বিরুদ্ধে জয়ের স্বপ্ন দেখছে কেকেআর? জানুন

জোড়াবাগান কর্তারা দাবি করতে থাকেন, বল ধরার সময় ক্রিকেটারের পা বাউন্ডারির বাইরে চলে গিয়েছিল। ফলে সেটি ৬ রান। কিন্তু নিয়ম অনুযায়ী, সংশ্লিষ্ট ফিল্ডার যেটা বলেন সেটাই মানতে বাধ্য হন আম্পায়ার। যেহেতু রিভিউ নেই, তাই অমিত বন্দ্যোপাধ্যায়ের মতামত শুনে বাউন্ডারি দেননি আম্পায়ার।

শিবপুর ক্লাবের ক্রিকেটারদের অভিযোগ, এর পর থেকেই জোড়াবাগান ক্লাবের কর্তা বিভাস মল্লিক অকথ্য ভাষায় গালিগালাজ করতে থাকেন লাইনের বাইরে থেকে। লেখার অযোগ্য ভাষায় গালিগালাজ হয় বলে অভিযোগ।

সেই সময় শিবপুরের দীপক প্রসাদ সহ কয়েকজন ক্রিকেটাররা মাঠের ভেতর থেকেই পাল্টা হুমকি দিতে থাকেন। আম্পায়ার সেই সময় সতর্ক করেন। পরিস্থিতি কিছুটা সামলানো সম্ভব হয়‌। খেলা শেষ পর্যন্ত হাড্ডাহাড্ডি পর্যায়ে পৌঁছে যায়।

শেষ ৩ বলে ১৩ রান বাকি থাকা অবস্থায় ফের উত্তপ্ত বাক্যবিনিময় শুরু হয়। ২১৩ রান তাড়া করতে নেমে মাত্র ৫ রানে হারে জোড়াবাগান। খেলা শেষ হতেই জোড়াবাগান কর্তা বিভাস মল্লিক ফের গালিগালাজ করেন বলে অভিযোগ।

ক্রিকেটাররাও বলতে থাকেন, আগে অমিত বন্দ্যোপাধ্যায়ের ক্যাচ ধরার সময় ৬- এর সিদ্ধান্ত সঠিক নেওয়া হলে ম্যাচটা তাঁরাই জিতত। এর পরেই ফের কথা কাটাকাটিতে জড়িয়ে পড়েন শিবপুরের ক্রিকেটাররা। জোড়াবাগান ক্লাবের পক্ষ থেকে একটি ভিডিও দেওয়া হয়। সেখানে দেখা যায়, অমিত বন্দ্যোপাধ্যায়, দীপক প্রসাদ, মহম্মদ শাহরুখরা ধাক্কা দিচ্ছেন বিভাস মল্লিককে। এবং তারাও অকথ্য ভাষায় গালিগালাজ করছেন।

অভিযুক্ত অমিত বন্দ্যোপাধ্যায়ের দাবি, "আমি কাউকে ধাক্কা দিইনি। শুধু বলতে গিয়েছিলাম, এইভাবে বাবা,মা তুলে গালিগালাজ করার কারণ কী! কিন্তু বিভাস মল্লিক বারবারই আমাদের উত্ত্যক্ত করছিল। আমার দৌড়ে যাওয়া যাওয়াটা ঠিক হয়নি। তবে যেভাবে গালিগালাজ করা হচ্ছিল তার প্রতিবাদ করেছিলাম। সেটা কি অন্যায়?"

অমিত ছাড়াও শিবপুর ক্লাবের তরফ থেকে বারবার বলা হয়, মাঠে কোনও গণ্ডগোল করা হয়নি তাদের পক্ষ থেকে। এমনকী কারও গায়ে হাত দেওয়া হয়নি। যদিও জোড়াবাগান ক্লাবের কোচ অমিতাভ দত্ত জানান, আপনারা ভিডিও দেখলেই বুঝতে পারবেন সত্যি ঘটনা কী! আমাদের দলের অধিনায়ক মারামারি আটকাতে গিয়ে হাতে চোট পেয়েছেন।

আরও পড়ুন- আইপিএলে টিকিটের এত দাম! কাতার বিশ্বকাপে কত? সাধ্যের মধ্যে? জানুন

বিভাস মল্লিক আম্পায়ারিংয়ে সিদ্ধান্ত নিয়ে প্রতিবাদ করেছেন। বিপক্ষ ক্রিকেটারদের মানসিকতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। কিন্তু কোন ব্যক্তিগতভাবে আক্রমণ করেনি। উল্টে শিবপুর ক্লাবে ক্রিকেট খেলার মাঠের ভেতর থেকেই হুমকি দিয়েছিল। খেলা শেষ হবার পর তারাই প্রথম তেড়ে আসে। অকথ্য গালিগালাজ করে।"

তিনি আরও অভিযোগ করেন, "আমি মোবাইলে ছবি তুলতে গিয়েছিলাম আমাকে গালিগালাজ করে হুমকি দেওয়া হয়। ফোন কেড়ে নেওয়ার চেষ্টা হয়।" জোড়াবাগান ক্লাবের পক্ষ থেকে সিএবিতে অভিযোগ জানানো হচ্ছে। সূত্রের খবর, অবজারভার এবং আম্পায়ারের রিপোর্টে ও ঘটনার উল্লেখ থাকছে।

শিবপুর ক্লাবের কর্তাদের দাবি," আমাদের প্রধান কর্তা রবিবাবু মাঠেই ছিলেন। বিভাস মল্লিক যেভাবে গালিগালাজ করছিল তা খেলার মাঠে প্রথমবার এরকম হয়তো হলো। মাঠকে কুলুষিত করছিলেন জোড়াবাগান ক্লাবের কর্মকর্তা। কোন ক্রিকেটারের গায়ে হাত দেওয়া হয়নি।"

সূত্রের খবর সিএবি কর্তারা ঘটনাটি ভালভাবে নেননি। ঘটনা জানতে পেরে মাঠে পৌঁছে যান সিএবি যুগ্মসচিব দেবব্রত দাস। নিউজ 18 বাংলাকে তিনি জানান, "ঘটনার রিপোর্ট পাওয়ার পর শৃঙ্খলা রক্ষা কমিটি বিষয়টি খতিয়ে দেখবে। যদি কেউ অন্যায় করে থাকে তাহলে উপযুক্ত শাস্তি পাবে।" অতীতেও এরকম ঘটনা কড়া পদক্ষেপ নিয়েছিল সিএবি।

Published by:Suman Majumder
First published:

Tags: CAB, CAB League, Cricket Association of Bengal

পরবর্তী খবর