Home /News /sports /
Ronaldo, Portugal : কাতার বিশ্বকাপে ঝড় তুলতে পারে রোনাল্ডোর পর্তুগাল! চিনে নিন সম্ভাব্য তারকাদের

Ronaldo, Portugal : কাতার বিশ্বকাপে ঝড় তুলতে পারে রোনাল্ডোর পর্তুগাল! চিনে নিন সম্ভাব্য তারকাদের

কাতার বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছে পর্তুগাল

কাতার বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছে পর্তুগাল

Cristiano Ronaldo Portugal ready for Qatar World Cup challenge. কাতার বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছে পর্তুগাল

  • Share this:

    #লিসবন: প্লে অফে তুরস্ক ও উত্তর ম্যাসিডোনিয়াকে হারিয়ে আসন্ন ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করেছে পর্তুগাল। এই নিয়ে এখনো পর্যন্ত আটবার বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে ইউসেবিয়া, ফিগো, রোনাল্ডোর দেশ। কিন্তু শেষ ছয়টি বিশ্বকাপেই তারা যোগ্যতা অর্জন করেছে। ১৯৬৬ এর বিশ্বকাপে তৃতীয় স্থান ও ২০০৬ এর বিশ্বকাপে চতুর্থ স্থান অধিকার করে ইউরোপের এই দেশ।

    বিশ্বকাপে এখনো পর্যন্ত এটাই সেরা পারফরম্যান্স পর্তুগালের। কাতার বিশ্বকাপে নিশ্চিতভাবে এর থেকেও ভালো পারফরম্যান্স আশা করছে পর্তুগালের ফুটবল অনুরাগীরা। বিশেষ করে এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার তথা পর্তুগালের সর্বকালের সেরা খেলোয়াড় ৩৭ বছর বয়সী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর শেষ বিশ্বকাপ হতে যাচ্ছে এটা।

    এখন জানা যাক পর্তুগাল দলের সেরা চার ফুটবলার সম্পর্কে এবারের বিশ্বকাপে শেষ পর্যন্ত দলকে নিয়ে যেতে যাদের উপর ভরসা করছে সেই দেশের ফুটবল সমর্থকরা।

    ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

    ৩৭ বছর বয়সেও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ক্ষিপ্রতা সকলকে অবাক করে, যা কাতার বিশ্বকাপের জন্য পর্তুগালের খুবই প্রয়োজন। তিনি দলের অধিনায়ক ও নি:সন্দেহে তিনিই দলের সবচেয়ে বড় ভরসা। পর্তুগালের হয়ে ১১৫ টি গোল করেছেন রোনাল্ডো। তাই প্রথমবার বিশ্বকাপ জয়ের জন্য তার দিকেই বেশি করে তাকিয়ে থাকবে সেই দেশের সমর্থকরা। বিশ্বকাপ যোগ্যতা অর্জনের প্লে অফ ম্যাচগুলিতে ৫ টি গোল করেছেন ও ৩ টি করিয়েছেন রোনাল্ডো। ম্যান ইউ এই মরসুমে চরম হতাশাজনক পারফরম্যান্স দিলেও ২১ টি গোল করে দলের সর্বোচ্চ গোলস্কোরার তিনিই।

    বার্নার্দো সিলভা

    আন্তর্জাতিক ফুটবলে তার উপস্থিতি খানিকটা দেরিতে বোঝা গেলেও ম্যাঞ্চেস্টার সিটির নির্ভরযোগ্য মিডফিল্ডার বার্নার্দো সিলভা শেষ কয়েকটি আন্তর্জাতিক ম্যাচে তার জাত চিনিয়ে দিয়েছেন। কাতার বিশ্বকাপের প্লে অফ পর্যায়ে পৌঁছে নিয়ে যেতে বার্নার্দো অন্যতম মুখ্য ভূমিকা পালন করেন।

    বিশ্বকাপে যোগ্যতা অর্জনের গ্রূপপর্বে নিজে একটি গোল করেন ও চারটি গোল করতে সহায়তা করেন এই দক্ষ মিডফিল্ডার। অতি সম্প্রতি রিয়েল মাদ্রিদের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে অনবদ্য পারফরম্যান্স ছিলো তার।

    ম্যাচে একটি গোলও করেন তিনি। বিশ্বকাপে পর্তুগালের হয়ে আক্রমণ তৈরি করার গুরুদায়িত্ব তিনিই সামলাবেন। পর্তুগাল ম্যানেজার ফার্নান্দো স্যান্তোস সিলভাকে সেন্ট্রাল এটাকিং ভূমিকায় ব্যবহার করতে চাইছেন।

    দিওগো জোটা

    লিভারপুলের স্ট্রাইকার জোটা তার ক্লাবের পাশাপাশি দেশের জন্যও সম্পূর্ণ নয় নম্বর খেলোয়াড় হয়ে উঠেছেন। ২৪ টি আন্তর্জাতিক ম্যাচের মধ্যে ৯ টি গোল করেছেন ও ৬ টি গোল করিয়েছেন জোটা। দেশের হয়ে শেষ পাঁচটি ম্যাচে পাঁচটি গোল করেছেন জোটা।

    বিশ্বকাপে যোগ্যতা অর্জনের জন্য প্লে অফ ম্যাচেও ১ টি গোল করেছেন ও ১ টি করিয়েছেন তিনি। লিভারপুলের হয়ে চলতি মরসুমে ২১ টি গোল করেছেন এই প্রতিভাবান স্ট্রাইকার। এই ফর্ম বিশ্বকাপেও ধরে রাখলে পর্তুগালের জন্য ভালো খবর অপেক্ষা করছে।

    জোআও মউটিনহো

    ৩৫ বছর বয়সী মউটিনহো পর্তুগাল দলে দক্ষতা ও অভিজ্ঞতা নিয়ে আসবে। ২০০৫ এ অভিষেক হওয়া এই মিডফিল্ডার পর্তুগালের হয়ে ১৪৪ টি ম্যাচ খেলেছেন। চরম উত্তেজনাপূর্ণ মূহুর্তেও তার মাথা ঠান্ডা রাখার ক্ষমতা ও ধারাবাহিকতা তাকে দলের প্রথম একাদশে রাখতে একপ্রকার বাধ্য করেছে। সাম্প্রতিক প্লে অফ ম্যাচ গুলিতে ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে তার পারফরম্যান্স নজরকারা ছিলো।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Cristiano Ronaldo, Portugal

    পরবর্তী খবর