• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • Body Building In Bengal: ফিরবে পুরনো দিন! রাজ্যে ফের ধুমধাম করে অনুষ্ঠিত হচ্ছে দেহসৌষ্ঠব প্রতিযোগিতা

Body Building In Bengal: ফিরবে পুরনো দিন! রাজ্যে ফের ধুমধাম করে অনুষ্ঠিত হচ্ছে দেহসৌষ্ঠব প্রতিযোগিতা

দীর্ঘদিন পর আবার বাংলার বুকে বডি বিল্ডিং অর্থাত্ দেহসৌষ্ঠব প্রতিযোগিতা।

দীর্ঘদিন পর আবার বাংলার বুকে বডি বিল্ডিং অর্থাত্ দেহসৌষ্ঠব প্রতিযোগিতা।

দীর্ঘদিন পর আবার বাংলার বুকে বডি বিল্ডিং অর্থাত্ দেহসৌষ্ঠব প্রতিযোগিতা।

  • Share this:

#কলকাতা: জয় বাবা ফেলুনাথ। সত্যজিৎ রায়ের এই চলচ্চিত্রের একটি দৃশ্যে কাশীর ঘোষাল বাড়ি থেকে ক্যালকাটা লজে ফিরে ঘরের দরজা ঠেলে ঢুকতেই চমকে উঠেছিলেন ফেলুদা ও তোপসে। আর লালমোহনবাবু? তাঁর চোখমুখের চেহারাই বদলে গিয়েছিল। অপার বিস্ময়ে চেয়েছিলেন আয়নার সামনে দাঁড়ানো অবয়বের দিকে। তোয়ালে দিয়ে মাথা, গা-হাত-পা মুছছিলেন ঘরের চতুর্থ ব্যক্তি।

হাতের প্রত্যেক নড়াচড়ায় যেন আন্দোলিত হচ্ছিল পেশি। কিছু পরেই জানা যাবে, পেশিবহুল শরীরের মালিক বিখ্যাত গুণময় বাগচি, বিশ্বশ্রী। লালমোহন গাঙ্গুলি ওরফে জটায়ু খাতা-কলম নিয়ে বসে পড়েছিলেন 'এদিকে চারশো, ওদিকে চারশো' পেশির নাম লিখতে।

' ওয়ার্ক অফ আর্ট৷ আমাদের বডি হচ্ছে ওয়ার্ক অফ আর্ট৷ এটা মন্দির৷ আর মাসলগুলো তার মধ্যে সব কারুকার্য৷ ব্যাপারটা বুঝতে পেরেছেন তো?' গুণময় বাগচী এবং জটায়ুর এই সংলাপ পড়লে অনেকেরই চোখের সামনে জয় বাবা ফেলুনাথ ছবির একটি দৃশ্য ভেসে উঠবে এবং তার কিছু আগে লালমোহনবাবুর সঙ্গে তাঁর প্রথম মোলাকাতের কথাটিও যে মনে পড়ে যাবে, তা অনুমান করা খুব কঠিন নয়৷

আরও পড়ুন- সানিয়ার সঙ্গে শোয়েবের বিয়ে কি ভাঙছে, আয়েশার সঙ্গে উষ্ণ ফটো ভাইরাল

তিন দশকেরও বেশি সময় শরীরচর্চা করছেন গুণময় বাগচী ওরফে মলয় রায়৷ ৭২ পেরোনো ‘তরুণ’কে এখন দেখলেও বয়স অনুমান করা বেশ শক্ত৷ জয় বাবা ফেলুনাথের সেই চরিত্র যে এখনও টানা শরীরচর্চা করেন, সে খবরই বা রাখে ক’জন? এখনো দিব্যি ফিট সিনেমার ব্যায়াম বীর গুণময় বাগচি বরানগর এর ফ্ল্যাটে দিব্যি প্রতিদিন শরীরচর্চা করে যাচ্ছেন।

তবে সেই শরীর চর্চার ইতিহাস এখন বাঙালির জীবনে অনেকটাই ধূসর। এক সময় পাড়ায় পাড়ায় যে ব্যায়ামাগার, ব্যায়াম সমিতি, আখরা গড়ে উঠেছিল, তা এখন অস্তমিত। আর তার জায়গায় গড়ে উঠেছে ঝা চকচকে জিম,ফিটনেস পয়েন্ট। তবে সেখানে সত্যিকারের শরীর চর্চা কতটা হয়, তা নিয়ে অনেকেরই যথেষ্ট সন্দেহ।

আজ থেকে 20 বছর আগেও রাজ্যের বিভিন্ন প্রান্তে দেহ সৌষ্ঠব প্রতিযোগিতা আকছার হতো। আর এখন তা খুঁজে পাওয়া দুষ্কর। করােনা আবহে কলকাতার উপকণ্ঠে বরানগরে বিটি রোড অনন্যা সিনেমা হলের পাশে প্রগতি ময়দানে আগামী ২৮ এবং ৯ নভেম্বর সারাদিনব্যাপী এক দেহ সৌষ্ঠব প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। টিম হবিট এবং রাজ্য বডিবিল্ডিং স্পোর্ট অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে এই প্রতিযোগিতা থেকে আগামী ত্রয়োদশ সিনিয়র জাতীয় চ্যাম্পিয়নশিপে নির্বাচন করা হবে সেরা বডি বিল্ডারদের।

Published by:Suman Majumder
First published: