ইংল্যান্ড সফরে ভুবির না থাকা কঠিন চ্যালেঞ্জ ভারতের

টেস্ট ক্রিকেটের ধকল নিতে পারবেন না ভুবনেশ্বর

ভারতের বোলিং কোচ ভরত অরুণ মেনে নিয়েছেন ইংল্যান্ডের আবহাওয়া ভুবনেশ্বর ভারতের এক নম্বর পছন্দ হওয়ার কথা। কিন্তু তিনি যখন নেই, তখন দায়িত্ব নিতে হবে বাকিদের

  • Share this:

    #মুম্বই: ইংল্যান্ডের মাটিতে অতীতে যে কজন ভারতীয় ফাস্ট বোলার সফল হয়েছেন, তাঁদের মধ্যে অন্যতম ভুবনেশ্বর কুমার। ২০১৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ১৯ উইকেট দখল করেছিলেন তিনি, আজ পর্যন্ত যা ভারতীয় ফাস্ট বোলারদের সেরা পরিসংখ্যান। ইংলিশ আবহাওয়ায় বলের সিম কীভাবে ব্যবহার করতে হয় সেটা ভুবির থেকে বেশি কেউ জানে না। আদর্শ সুইং বোলার হিসেবে তাঁর জুড়ি মেলা ভার। অথচ সেই ভুবনেশ্বরকে ছাড়াই ইংল্যান্ড রওনা হতে হচ্ছে টিম ইন্ডিয়াকে।

    নির্বাচকরা এবারও ভুবনেশ্বরকে দলে চেয়েছিলেন। কিন্তু প্রায় দুই বছর হতে চলল কোনও টেস্ট ক্রিকেট খেলেননি তিনি। তিনি নিজেই টেস্ট ক্রিকেট থেকে দূরে সরে এসেছেন। প্রথমত পাঁচদিনের ক্রিকেটের ধকল নিতে পারছে না তাঁর শরীর। শুধুমাত্র টি টোয়েন্টি ক্রিকেট খেলতে চান। একদিনের ক্রিকেটেও আগ্রহ হারিয়েছেন তিনি। ভারতীয় বোর্ড ভাল করেই জানে দু বছরের শেষে টি টোয়েন্টি বিশ্বকাপ। ফলে ওই টুর্ণামেন্টে সম্পূর্ণ ফিট ভুবনেশ্বর কুমারকে প্রয়োজন হবে তাঁদের। তাই অতিরিক্ত চাপ দিতে চায় না বোর্ড।

    ভারতের বোলিং কোচ ভরত অরুণ মেনে নিয়েছেন ইংল্যান্ডের আবহাওয়া ভুবনেশ্বর ভারতের এক নম্বর পছন্দ হওয়ার কথা। কিন্তু তিনি যখন নেই, তখন দায়িত্ব নিতে হবে বাকিদের। মহম্মদ শামি, সিরাজ, শার্দুল এবং ইশান্ত শর্মার মত পেসার রয়েছে ভারতের হাতে। ইংল্যান্ডের বিরুদ্ধে নিজেদের সেরাটা উজাড় করে দিতে হবে এই বোলারদের। ঢেকে দিতে হবে ভুবনেশ্বর না থাকার অভাব।

    তাছাড়া এঁরা প্রত্যেকেই আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে দীর্ঘদিন জড়িত। সিরাজের অভিজ্ঞতা কিছুটা কম হলেও তিনি যে লম্বা রেসের ঘোড়া সেটা প্রমাণ করেছিলেন অস্ট্রেলিয়ার মাটিতে। তাই ভুবনেশ্বরকে মিস করলেও বাকিরা নিজেদের প্রমাণ করতে মুখিয়ে থাকবেন এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

    Published by:Rohan Chowdhury
    First published: