Home /News /sports /
Bengal Rowing Team: কলকাতায় অনুশীলন বন্ধ, ডাল লেকে সবাইকে তাক লাগিয়ে দিল বাংলার রোয়িং দল

Bengal Rowing Team: কলকাতায় অনুশীলন বন্ধ, ডাল লেকে সবাইকে তাক লাগিয়ে দিল বাংলার রোয়িং দল

Bengal Rowing Team: ডাল লেকে বাংলা টিমের নজরকাড়া সাফল্য।

  • Share this:

#কলকাতা: শ্রীনগরে জাতীয় প্রতিযোগিতায় অভাবনীয় সাফল্য বাংলার। রবীন্দ্র সরোবরে কলকাতার তিনটি রোয়িং ক্লাব পুরনো ছন্দে ফিরতে তৎপরতা শুরু করেছে।

সুরক্ষার পাশাপাশি পরিবেশবান্ধব পরিস্থিতিতে নতুন করে রবীন্দ্র সরোবরকে ব্যবহার করে রোয়িং অবিলম্বে শুরু করতে চাইছে ক্লাবগুলি। প্রশাসনের দেওয়া গাইডলাইন মেনে বাংলার জল ক্রীড়াবিদদের স্বার্থে তৎপর ক্লাবগুলি।

রোয়িংয়ের সময় ব্যবহৃত পেট্রোলচালিত রেসকিউ বোট কতটা দূষিত করে পরিবেশ? ব্যাটারি চালিত বোট কতটা পরিবেশবান্ধব? শহরের বিভিন্ন ক্লাবগুলি এই প্রশ্ন নিয়েই এখন শুরু করেছে খোঁজখবর।

আরও পড়ুন- রোহিত না পারলে ইংল্যান্ডের বিরুদ্ধে নেতৃত্ব দেবেন বিরাট! কি বলছেন কোচ?

ইতিমধ্যেই বিভিন্ন বোট প্রস্তুতকারী সংস্থাদের সঙ্গেও  দফায় দফায় আলোচনা করা হচ্ছে  কলকাতার রোয়িং ক্লাবগুলির তরফে। ব্যাটারি চালিত উদ্ধারকারী বোটের থেকে কতটা পরিবেশবান্ধব পেট্রোল চালিত বোট? আদৌ কি পরিবেশ বান্ধব? এই ধরনের নানা প্রশ্নের উত্তর খুঁজতে বর্তমানে জোর তৎপরতা ক্লাব শিবিরে।

২.৫ হর্স পাওয়ার ক্ষমতাসম্পন্ন ফোর স্ট্রোক পেট্রোলচালিত মোটর রেসকিউ বোটের দাম যেখানে এক লক্ষ টাকা, সেখানে একই বৈশিষ্ট্যের ইলেকট্রিক রেসকিউ বোটের ন্যূনতম দাম তিন লক্ষ টাকা।

তথ্য জানিয়ে শহরের বোট প্রস্তুতকারী সংস্থার তরফে বলা হয়, 'ইলেকট্রিক বোট সম্পূর্ণ পরিবেশ বান্ধব। তবে আধুনিক পেট্রোলচালিত বোট থেকে খুব একটা পরিবেশ দূষণ হয় না। যত বেশি  হর্স পাওয়ার সম্পন্ন রেসকিউ বোট নেওয়া যাবে তত পরিবেশ দূষণ কম হবে'।

পরিবেশ বিশেষজ্ঞদের মতে, যেখানে ব্যাটারি চালিত বোট থেকে রবীন্দ্র সরোবরে দূষণের মাত্রা শূন্য হবে, সেখানে পেট্রোল চালিত রেসকিউ বোট পরিবেশকে বেশি দূষিত করবে। পরিবেশ বিশেষজ্ঞদের কথায়, 'মানুষের জীবন যেমন বাঁচানো জরুরি। ঠিক তেমনই পরিবেশ বাঁচানোও একই রকম ভাবে জরুরি'। এ ব্যাপারে একমত ক্লাব গুলি।

আরও পড়ুন- মোহনবাগানে জার্সি নম্বর বদল হচ্ছে পোগবার! কত নম্বর গায়ে মাঠে নামবেন জানুন

জাতীয় প্রতিযোগিতায় শ্রীনগরের ডাল লেকে বাংলার টিমের নজরকাড়া সাফল্য রীতিমতো উজ্জীবিত করে তুলেছে কলকাতার রোয়িং ক্লাব কর্তাদের।

সাব-জুনিয়র বিভাগে একটি সোনা, একটি রুপো, সিনিয়র ও ওপেন বিভাগে একটি সোনা, একটি রুপো ও একটি ব্রোঞ্জ পদক বাংলার ঝুলিতে। সব মিলিয়ে বাংলার ঝুলিতে পাঁচটি পদক।

Published by:Suman Majumder
First published:

Tags: Bengal Rowing Team, Rabindra Sarobar

পরবর্তী খবর