• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • WEST BENGAL WEATHER NEWS LATEST FORECAST ON KOLKATA NORTH AND SOUTH BENGAL ON 30 JULY SANJ

West Bengal Weather News : লাগাতার বৃষ্টিতে ভাসছে গোটা বাংলা, আবার বড়সড় আপডেট দিল আবহাওয়া দফতর...

জলযন্ত্রণা জারি থাকবে?

West Bengal Weather News : সুস্পষ্ট নিম্নচাপ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে অবস্থান করছে। বীরভূম পেরিয়ে পশ্চিম বর্ধমান এর দিকে সুস্পষ্ট নিম্নচাপের অভিমুখ। ফলে আজও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

  • Share this:

    #কলকাতা : সুস্পষ্ট নিম্নচাপ(Depression) গাঙ্গেয় পশ্চিমবঙ্গে অবস্থান করছে। বীরভূম পেরিয়ে পশ্চিম বর্ধমান এর দিকে সুস্পষ্ট নিম্নচাপের অভিমুখ। উত্তর ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে এটি ঝাড়খন্ড হয়ে দক্ষিণ বিহার ও উত্তরপ্রদেশের দক্ষিণ অংশে পৌঁছবে। মৌসুমী অক্ষরেখা সক্রিয় দক্ষিণবঙ্গে। গয়া থেকে সুস্পষ্ট নিম্নচাপ এলাকার ওপর দিয়ে এটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। ফলে আজও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

    আবহাওয়ার পূর্বাভাস(West Bengal Weather Forecast) জানাচ্ছে, প্রবল বৃষ্টি হতে পারে পশ্চিম বর্ধমান ও পুরুলিয়া জেলায়। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা পশ্চিম মেদিনীপুর বাঁকুড়া ও বীরভূম জেলায়। বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি হবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের অন্য জেলাতেও। কলকাতা সহ বাংলাদেশ লাগোয়া জেলাগুলিতে বৃষ্টির প্রকোপ কমবে। শনিবার পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টি দক্ষিণবঙ্গে।

    রবিবার থেকে আবহাওয়ার উন্নতি। রবিবার থেকে বাড়বে তাপমাত্রাও। উত্তরবঙ্গে বৃষ্টি ক্রমশ বাড়বে। আগামী ২৪ ঘণ্টায় আলিপুরদুয়ার ও কোচবিহার এই দুই জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা। শনিবার থেকে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি ওপরের দিকের এই পাঁচ জেলাতেই বৃষ্টি হবে।

    সুস্পষ্ট নিম্নচাপ এবং মৌসুমী অক্ষরেখার প্রভাবে শনিবার পর্যন্ত বিক্ষিপ্ত ভারী বৃষ্টি ওড়িশা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ঝাড়খন্ডে এবং বিহারে। শুক্র ও শনিবার প্রবল বর্ষণের সম্ভাবনা ঝাড়খন্ডে। শনিবার ছত্রিশগড় এবং রবিবার মধ্যপ্রদেশে প্রবল বৃষ্টির সর্তকতা। আগামী কয়েকদিন বিহারে ভারী বৃষ্টির সর্তকতা। মধ্যপ্রদেশ ও ছত্রিশগড়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে মঙ্গলবার পর্যন্ত। ঝাড়খণ্ডের বৃষ্টির ফলে জলাধার এবং সংলগ্ন বাংলার নদীর জল স্তর অনেকটাই বেড়ে যাবে

    পশ্চিমবঙ্গ এবং উড়িষ্যা উপকূলে মৎস্য জীবীদের আগামী ২৪ ঘণ্টায় সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা নদিয়া উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা হুগলি হাওড়া এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। সমুদ্র উপকূলে এই ঝড়ো হওয়ার পরিমাণ কিছুটা বাড়বে। আগামী কয়েকদিন রাজস্থান মধ্যপ্রদেশ ভারী বৃষ্টির পূর্বাভাস। উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির প্রভাব কমবে আগামীকাল থেকে।

    Published by:Sanjukta Sarkar
    First published: