শাহী ইশতেহার প্রকাশ আজ, উত্তরবঙ্গ ও জঙ্গলমহলকে আলাদা গুরুত্ব দেওয়ার সম্ভাবনা

file photo

সরকারি ক্ষেত্রে মহিলাদের ৩৩ শতাংশ আসন সংরক্ষণের প্রতিশ্রুতি থাকতে পারে গেরুয়া শিবিরের ইশতেহারে।

  • Share this:

    #কলকাতা : আগেই দলীয় ইশতেহার প্রকাশ করেছে তৃণমূল কংগ্রেস। তাদের চমক ছিল দুয়ারে রেশন প্রকল্প। এরপর শনিবার নির্বাচনী ইশতেহার প্রকাশ করেন বামেরা। সিঙ্গুর-নন্দীগ্রামের শিক্ষার প্রতিফলন চোখে পড়েছে বামেদের ইশতেহারে। বলা হয়েছে সংযুক্ত মোর্চা সরকারে এলে রাজ্যে এনআরসি করা হবে না। পাশাপাশি বিপুল কর্মসংস্থানের আশ্বাস দেওয়া হয়েছে এই ইশতেহারে। এছাড়া সংযুক্ত মোর্চার খসড়া ইশতেহার প্রকাশিত হয়েছে গত সপ্তাহে।

    এরইমধ্যে আজ রবিবার, একুশে মার্চ অমিত শাহের উপস্থিতিতে প্রকাশ্যে আসতে চলেছে বিজেপির ইশতেহার। ভোট ঘোষণার আগেই সুভাষ সরকারের নেতৃত্বে ইশতেহারের খসড়া প্রস্তুত করতে তৈরি হয়েছিল একটি কমিটি। বিজেপি সূত্রে খবর, দলীয় ইশতেহারে উত্তরবঙ্গ ও জঙ্গলমহলকে আলাদা গুরুত্ব দেওয়ার সম্ভাবনা রয়েছে।

    বিজেপির সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয় জানিয়েছেন, এদিন সন্ধ্যাবেলা ইস্টার্ন জোনাল কালচারাল সেন্টার থেকে বিজেপির ইশতেহার প্রকাশ করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের জন্য প্রকাশিত এই ইশতেহারে একাধিক বিষয় উঠে আসতে পারে। জানা গিয়েছে, সরকারি চাকরিতে মহিলাদের জন্য সুবিধার কথা থাকতে পারে। সরকারি ক্ষেত্রে মহিলাদের ৩৩ শতাংশ আসন সংরক্ষণের প্রতিশ্রুতি থাকতে পারে গেরুয়া শিবিরের ইশতেহারে।

    এছাড়া তফশিলি জাতি ও উপজাতি শ্রেণি ও পিছিয়ে পড়া শ্রেণির মানুষদের জন্যও একাধিক সুযোগের প্রসঙ্গও থাকতে পারে বলে জানা গিয়েছে। ইতিমধ্য়েই অমিত শাহ বলেছেন রাজ্যে BJP ক্ষমতায় এলে সপ্তম বেতন কমিশন চালু হবে। এই কথাও সম্ভবত উঠে আসবে ইশতেহারে। এই প্রসঙ্গে শনিবারই অমিত শাহ জানিয়েছিলেন বিজেপি যদি ক্ষমতায় আসে তবে রাজ্যের জন্য কী কী সুবিধা হবে তা স্পষ্ট জানানো হবে। এছাড়া কেন্দ্রের কী কী যোজনা রাজ্যে আসতে চলেছে তাও প্রকাশ করা হবে দলীয় ইশতেহারে।

    Published by:Sanjukta Sarkar
    First published: