হোম /খবর /দক্ষিণবঙ্গ /
দাপাতে আসছে জাওয়াদ, ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুত রাজ্য

West Bengal Cyclone Jawad Alert: দাপাতে আসছে জাওয়াদ, ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুত রাজ্য

সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ঘূর্ণিঝড় তৈরি হওয়ার পরই সেটির গতিমুখ কোনদিকে হবে, তা জানানো সম্ভব৷ পাশাপাশি, যতক্ষণ না ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে, ততক্ষণ সেটির নামকরণও হবে না৷

সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ঘূর্ণিঝড় তৈরি হওয়ার পরই সেটির গতিমুখ কোনদিকে হবে, তা জানানো সম্ভব৷ পাশাপাশি, যতক্ষণ না ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে, ততক্ষণ সেটির নামকরণও হবে না৷

কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলায় বৃষ্টি এবং উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনি ও রবিবার ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। জাওয়াদের প্রভাবে উত্তাল হবে সমুদ্র

  • Last Updated :
  • Share this:

#কলকাতা: আসছে সাইক্লোন জাওয়াদ  (West Bengal Cyclone Jawad Alert)! প্রভাব পড়তে চলেছে এই রাজ্যেও। ঘূর্ণিঝড় মোকাবিলায় আগাম প্রস্তুত রাজ্য! ঘূর্ণিঝড়ের কথা মাথায় রেখে ১২ টি জেলায় এনডিআরএফ মোতায়েন (NDRF Deployment) করা হবে। ইতিমধ্যেই নামখানা ও কাকদ্বীপ, উত্তর ২৪ পরগনার সন্দেশখালিতে এনডিআরএফ-এর দল মোতায়েন করা হয়েছে। দুটি এনডিআরএফ এর দল মোতায়েন হয়েছে পূর্ব মেদিনীপুরের দিঘা, কাঁথিতে (NDRF Deployment)। পশ্চিম মেদিনীপুরেও দুটি এনডিআরএফ এর দল মোতায়েন হয়েছে (NDRF Deployment)... একটি খড়্গপুরে অন্যটি ঘাটালে স্ট্যান্ডবাই রাখা হয়েছে। পাথরপ্রতিমা ও গঙ্গাসাগরে মোতায়েন হয়েছে এসডিআরএফ বাহিনী। (West Bengal Cyclone Jawad Alert)

মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি হয়েছে। যাঁরা বর্তমানে সমুদ্রে রয়েছেন, বৃহস্পতিবারের মধ্যে ফিরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। (West Bengal Cyclone Jawad Alert)

আরও পড়ুন:ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ, সতর্কতায় গঙ্গাসাগর-সহ একাধিক অঞ্চলে শুরু মাইকিং

কোস্টগার্ডের পক্ষ থেকে ওয়ারলেস মাইকিং চলছে মৎস্যজীবী, পর্যটক ও স্থানীয় বাসিন্দাদের উদ্দেশ্যে (West Bengal Cyclone Jawad Alert)!

প্রায় ১১ হাজার বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। বিভিন্ন অঞ্চলে সাইক্লোন শেল্টার ইতিমধ্যেই প্রস্তুত, প্রস্তুত অ্যাম্বুল্যান্স, নৌকা। (West Bengal Cyclone Jawad Alert)। প্রতিটি ব্লক, এসডিও ও ডিএম-এর অফিসে খোলা হয়েছে সাইক্লোন কন্ট্রোল রুম। চলছে নিয়মিত পর্যবেক্ষণ।

পাশাপাশি, চাল, টারপোলিন, পোশাক, কম্বল-সহ প্রয়োজনীয় ত্রাণ সামগ্রীর ব্যবস্থা রাখা হয়েছে। চাষিদের জমি থেকে তাড়াতাড়ি ফিরে আসার নির্দেশ জারি হয়েছে। (West Bengal Cyclone Jawad Alert)। WBSEDCL, PWD, PHE, স্বাস্থ্য ও কৃষিকার্য দফতরকে আগাম সতর্ক থাকতে বলা হয়েছে।

আরও পড়ুন: চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড়! বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ! ঝোড়ো হাওয়া-তুমুল বৃষ্টির পূর্বাভাস বাংলায়...

আজ, বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকেই পর্যটকদের আনাগোনা যাতে বন্ধ করা হয়, সেই নির্দেশ দিয়েছে নবান্ন (West Bengal Cyclone Jawad Alert)। জেলা আধিকারিকদের বলা হয়েছে, সাইক্লোন ফ্লাড শেল্টার ফিল্টারগুলি প্রস্তুত করে ফেলতে হবে ইভাকুয়েশনের জন্য। কৃষি দফতরকে জানানো হয়েছে যাতে ধান তোলার কাজ তাড়াতাড়ি করে ফেলা হয়। ব্যাপকভাবে প্রচার কর্মসূচী করতে হবে সাইক্লোনের আপৎকালীন ব্যবস্থা (NDRF Deployment) হিসেবে কি কি করা প্রয়োজন তা নিয়ে। (West Bengal Cyclone Jawad Alert)

নবান্ন সূত্রে খবর, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি এবং ঝাড়গ্রামে মোতায়েন করা হচ্ছে রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতর। আজ বৃহস্পতিবার সন্ধ্যে ছটা থেকে সব জেলাশাসকদের সঙ্গে মুখ্যসচিব ভিডিও কনফারেন্স করবেন (West Bengal Cyclone Jawad Alert)। সাইক্লোনের কথা মাথায় রেখে আপৎকালীন প্রস্তুতি নিয়ে চর্চা হবে এই বৈঠকে এমনটাই নবান্ন সূত্রে জানা গিয়েছে। জেলাশাসকদের সঙ্গে মুখ্য সচিবের এই ভিডিও কনফারেন্সের বৈঠকে থাকবে আর্মি ও।(West Bengal Cyclone Jawad Alert)

কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলায় বৃষ্টি এবং উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনি ও রবিবার ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। জাওয়াদের প্রভাবে উত্তাল হবে সমুদ্র। সেই কারণে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যারা বর্তমানে সমুদ্রে রয়েছেন, বৃহস্পতিবারের মধ্যে ফিরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। (West Bengal Cyclone Jawad Alert)

Published by:Rukmini Mazumder
First published:

Tags: West Bengal Cyclone Jawad Alert