Home /News /south-bengal /
Viswabharathi: বিশ্বভারতীর বসন্তোৎসবের সূচি প্রকাশিত

Viswabharathi: বিশ্বভারতীর বসন্তোৎসবের সূচি প্রকাশিত

Biswa Bharathi releases fixture of Basanta Utsav in Shantiniketan

Biswa Bharathi releases fixture of Basanta Utsav in Shantiniketan

বিজ্ঞপ্তি প্রকাশ করে বিশ্বভারতী কর্তৃপক্ষ জানায়, আগামীকাল অর্থাৎ ১৩ এপ্রিল বসন্ত উৎসব আয়োজিত হবে বিশ্বভারতীতে।

  • Share this:

    #বীরভূম : অবশেষে বিশ্বভারতীতে আয়োজিত হতে চলেছে বসন্তোৎসব। ইতিমধ্যেই বিশ্বভারতীর কর্মী পরিষদ অনুষ্ঠান সূচি প্রকাশ করেছে। করোনাকালে গত দু'বছর ধরে বিশ্বভারতীর এই বসন্ত উৎসব সর্বসাধারণের জন্য বন্ধ। এবারও যে অনুষ্ঠান সূচি প্রকাশ করা হয়েছে তা নিয়েও ধোঁয়াশা তৈরি হয়েছে৷ সর্বসাধারণের প্রবেশ নিয়ে বিজ্ঞপ্তিতে কোনও  উল্লেখ নেই। তা থেকে মনে হচ্ছে এবারও বিশ্বভারতী কর্তৃপক্ষ ঘরোয়াভাবেই তাদের বসন্ত উৎসব পালন করতে চলেছে।

    করোনাকালে প্রথম বছর জেলা প্রশাসন এবং বিশ্বভারতী কর্তৃপক্ষ বড় করে বসন্ত উৎসবের আয়োজন নিয়ে তৎপরতা শুরু করেছিল। বহু মানুষ যাতে এসে বসন্ত উৎসবের অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারেন, তার জন্য ব্যবস্থাও গ্রহণ করা হয়েছিল। কিন্তু এরই মধ্যে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় বাতিল হয় সেই অনুষ্ঠান। পরের বছর ঘরোয়াভাবে পড়ুয়া এবং অধ্যাপক অধ্যাপিকা ও কর্মীদের নিয়ে বসন্ত উৎসব করে বিশ্বভারতী কর্তৃপক্ষ।

    আরও পড়ুন - Viral Video: হার্দিক পান্ডিয়ার মাথায় সজোরে লাগল বাউন্সার, গ্যালারিতে স্ত্রী যা করলেন

    চলতি বছর সংক্রমণ কম থাকায় বিশ্বভারতীর এই বসন্ত উৎসব নিয়ে অনেকের মধ্যেই আশা সঞ্চার হয়েছিল। কিন্তু সেই সময় অর্থাৎ দোলের সময় হোস্টেল খোলা সহ তিন দফা দাবি নিয়ে বিশ্বভারতীতে মাথাচাড়া দেয় পড়ুয়াদের আন্দোলন। সেই আন্দোলনের পরিপ্রেক্ষিতে বিশ্বভারতীর অচলাবস্থা নিয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষ জানিয়ে দেয়, দোলের দিন বসন্ত উৎসব আয়োজন করা সম্ভব হবে না। পরে পরিস্থিতি অনুকূল হলে বসন্ত উৎসবের আয়োজন করা হবে।

    এই ঘোষণার পর সম্প্রতি বিশ্বভারতীতে স্থিতিশীলতা ফিরলে বসন্ত উৎসবের মহড়া শুরু হয়। এরপরই বিজ্ঞপ্তি প্রকাশ করে বিশ্বভারতী কর্তৃপক্ষ জানায়, আগামীকাল অর্থাৎ ১৩ এপ্রিল বসন্ত উৎসব আয়োজিত হবে বিশ্বভারতীতে। অকালে হলেও রীতি মেনে ভোর পাঁচটার সময় বৈতালিকের মধ্য দিয়ে শুরু হবে এই বসন্ত বন্দনা। এরপর সকাল সাতটায় রয়েছে শোভাযাত্রা এবং সন্ধ্যা সাড়ে ছয়টায় আয়োজিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

    Madhab Das

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Shantiniketan, Viswabharati

    পরবর্তী খবর