হোম /খবর /দক্ষিণবঙ্গ /
দুই মেদিনীপুরে লিগ্যাল ডেস্ক চালু করছে তৃণমূল কংগ্রেস

দুই মেদিনীপুরে লিগ্যাল ডেস্ক চালু করছে তৃণমূল কংগ্রেস

দুই মেদিনীপুরে লিগ্যাল ডেস্ক চালু করছে তৃণমূল কংগ্রেস

দুই মেদিনীপুরে লিগ্যাল ডেস্ক চালু করছে তৃণমূল কংগ্রেস

আইনি সহায়তা শিবির আজ চালু হচ্ছে নন্দীগ্রামে। 

  • Share this:

আবীর ঘোষাল, নন্দীগ্রাম: আজ, মঙ্গলবার নন্দীগ্রামে লিগ্যাল ডেস্ক চালু করছে তৃণমূল কংগ্রেস। আগামী দিনে পশ্চিম মেদিনীপুরের কেশপুরেও এই লিগ্যাল ডেস্ক শুরু করতে চলেছে তৃণমূল কংগ্রেস নেতৃত্ব। তৃণমূলের অভিযোগ, বিজেপির চক্রান্তে তাদের একাধিক কর্মী আইনি সমস্যায় পড়ছেন। সকলের পক্ষেই যথাযথ আইনি সহায়তা পাওয়া সম্ভব হচ্ছে না।

অনেক ক্ষেত্রেই আইনত সহায়তা নিজেরাও নিতে পারছেন না। এই অবস্থায় এবার পূর্ব মেদিনীপুর ও কেশপুরে লিগ্যাল ডেস্ক চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ নন্দীগ্রাম-১ নম্বর ব্লকে তৃণমূল কংগ্রেসের দলীয় কার্যালয়ে এই লিগ্যাল ডেস্ক চালু হতে চলেছে। এই ডেস্ক দলের কর্মীদের ও সাধারণ মানুষ যদি কেউ আইনি সহায়তা চান তাই দেবে।

আরও পড়ুন- ‘এখনও তো কনফার্ম হলেন না, RAC-তেই আছেন বিরোধী দলনেতা...’, সংহতি দিবসের মঞ্চেও কুণালের নিশানায় শুভেন্দু

দলের মুখপাত্র কুণাল ঘোষ জানিয়েছেন, ‘‘বিজেপি নেতারা পরিকল্পিত ভাবে পূর্ব মেদিনীপুর জেলার নন্দীগ্রাম-হলদিয়া মতো বহু ব্লকে সাধারণ দলীয় কর্মীদের সিবিআই বা এনআইএ দিয়ে ফাঁসিয়ে দিচ্ছে। এই চক্রান্তের শিকার নন্দীগ্রাম ও কেশপুরের বহু তৃণমূল কংগ্রেস কর্মী রয়েছেন ৷ সঠিক আইনি পরামর্শ পেতে আদালতে আদালতে দৌড়ে বেড়াচ্ছেন তাদের পরিবারের মানুষজন। আইনি হেনস্থা থেকে বাঁচাতেই এই লিগ্যাল ডেস্ক চালু করা হচ্ছে।’’

আরও পড়ুন- সাকেতের গ্রেফতার রাজনৈতিক ষড়যন্ত্র, অভিযোগ তুলে সরব হচ্ছে তৃণমূল কংগ্রেস 

আপাতত স্থির হয়েছে জেলার আইনজীবীরা যেমন এর সঙ্গে যুক্ত হবেন। তেমনই প্রয়োজনে কলকাতা থেকে আইনজীবীরা গ্রামে গ্রামে যাবেন। কথা বলবেন আইনি সহায়তা চাওয়া বাসিন্দাদের সঙ্গে। তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে এই ব্যবস্থা চালু হচ্ছে বলে জানিয়েছেন কুণাল ঘোষ। আপাতত লিগ্যাল ডেস্ক চালু হওয়ার খবরে কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলছেন পূর্ব মেদিনীপুর জেলার তৃণমূল কংগ্রেস নেতা-কর্মীরা। এর আগে কেশপুর নিয়ে লাগাতার অভিযোগ জানিয়ে আসছে তৃণমূল কংগ্রেস। তাদের অভিযোগ ছিল, কেশপুরে বিভিন্ন সময় বেছে বেছে তৃণমূল কংগ্রেসের সমস্ত নেতা-কর্মীদের নাম দেওয়া হয়েছে। তৃণমূল কংগ্রেস আশঙ্কা প্রকাশ করছে, পঞ্চায়েত ভোটের আগে এমন হেনস্থার ঘটনা বারবার ঘটবে। তাই দলের কর্মীদের পাশে থাকার বার্তা দিতে এই লিগ্যাল ডেস্ক খোলা হচ্ছে।।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: TMC, Trinamool Congress