Home /News /south-bengal /
স্মার্ট ডিজিটাল বোর্ড বসবে নিউটাউনের বাস স্টপে, বাসের তথ্যও ফুটে উঠবে যাত্রীদের সুবিধার্থে

স্মার্ট ডিজিটাল বোর্ড বসবে নিউটাউনের বাস স্টপে, বাসের তথ্যও ফুটে উঠবে যাত্রীদের সুবিধার্থে

Smart Digital Display board in new town bus stop

Smart Digital Display board in new town bus stop

শুধু তাই নয়, বাস স্ট্যান্ডে কারা বসে আছেন। পুরুষ না মহিলা, অল্প বয়স্ক নাকি প্রবীন। সেই বয়স এবং লিঙ্গ অনুযায়ী পাল্টে যাবে বাস স্ট্যান্ডের বিজ্ঞাপন।

  • Share this:

    #উত্তর ২৪ পরগনা:  রাজারহাট নিউটাউনের রাস্তায় যাত্রী প্রতিক্ষালয়ে বাসের জন্য অপেক্ষা করছেন। যে রুটে আপনি সফর করবেন সেই রুটের বাসের সময় সূচী আপনার জানা নেই। কতক্ষন দাঁড়াতে হবে আপনি জানেন না। কোন চিন্তা নেই আপনার পিছনে যাত্রী প্রতিক্ষালয়ে থাকা ডিজিটাল ডিসপ্লে জানিয়ে দেবে আপনার বাস কখন ওই বাস স্ট্যান্ডে এসে পৌছাবে।একই সঙ্গে জানতে পারবেন বাসটি এই মূহুর্তে রাস্তার কোন জায়গায় আছে। বাসের হদিশ দিতে নিউটাউনের বিশ্ব বাংলা সরনীর প্রতিটি বাস স্ট্যান্ডের পাশাপাশি অ্যাকশন এরিয়া তিন এর সাপুরজি, কারিগরী ভবন, ইউনিটেকের সামনে এমন স্মার্ট যাত্রী প্রতিক্ষালয় তৈরি করছে নিউটাউন কলকাতা উন্নয়ন পর্ষদ।

    শুধু তাই নয়, বাস স্ট্যান্ডে কারা বসে আছেন। পুরুষ না মহিলা, অল্প বয়স্ক নাকি প্রবীন। সেই বয়স এবং লিঙ্গ অনুযায়ী পাল্টে যাবে বাস স্ট্যান্ডের বিজ্ঞাপন। শহর কলকাতাতে এমনই স্মার্ট অ্যাডভারটাইজমেন্ট  ডিজিটাল ডিসপ্লে বোর্ড বসাতে চলেছে একটি সংস্থা। খুব শীঘ্রই নিউটাউনের গুরুত্বপূর্ণ মোড়, পার্ক, জমজমাট জায়গাগুলিতে এই ডিজিটাল ডিসপ্লে বোর্ড লাগাবে নিউটাউন উন্নয়ন পর্ষদ। একটি বেসরকারি সংস্থার সঙ্গে গাঁটছাড়া বেঁধে এমন ব্যবস্থা চালু হবে।

    আরও পড়ুন- IPL 2022: CSK vs KKR ম্যাচে কেমন থাকবে পিচ, আবহাওয়ার হালই বা কি

    হিডকোর এক আধিকারিক বলেন, ‘বিজ্ঞাপন বিপননের এমন ব্যবস্থা বাইরের দেশে থাকলেও ভারতবর্ষে নেই বলেই জানি। কিভাবে এই স্মার্ট বোর্ড লাগানো যায় সে ব্যাপারে ভাবনা চিন্তা চলছে।’ স্মার্ট সিটি নিউটাউনে এই মূহুর্তে লক্ষাধিক মানুষের বাস। বিভিন্ন কাজে সকাল বিকাল আরও কয়েক লক্ষ মানুষ এখানে আসেন। তাদের সমাগমেই ভিড় জমে ওঠে সিটি সেন্টার টু, ইকো পার্ক, মাদার ওয়াক্স মিউজিয়াম, টাটা মেডিক্যাল, নারকেল বাগান, অ্যাক্সিস মল প্রভৃতি জায়গায়। সেই সমস্ত জায়গায় ক্রেতা টানার জন্য বিভিন্ন সংস্থার হোডিং, ব্যানার লাগানো আছে। হিডকো ও এনকেডিএ নিয়ন্ত্রিত কয়েকটি ডিজিটাল বোর্ডও আছে।সেখানে যে বিঞ্জাপনগুলি প্রোগ্রামিং করা আছে সেটাই কেবল প্রচারিত হয়।

    তাতে অনিচ্ছাসত্বেও মহিলাদের শাড়ির বিজ্ঞাপন পুরুষ কিংবা কলেজ পড়ুয়াদের দেখতে হয়। আবার দু’চাকা বাইক কিংবা শেয়ার বাজরের বিঞ্জাপনেও অনিচ্ছা সত্বেও চোখ বোলাতে হয় মহিলাদের। আধুনিক প্রযুক্তির সাহায্যে ফেস বা বডি রিকগনাইজেশনের মাধ্যমে যন্ত্র পড়ে নেবে সামনে কেমন বয়সের দর্শক আছেন। সেই অনুযায়ী ডিজিটাল বোর্ডের বিঞ্জাপন পাল্টে যাবে প্রতি মূহুর্তে। অনেকটা এই ভাবনার ওপর নির্ভর করে কিছুদিন আগে বিশ্ব বাংলা গেটের নিচে একটি সংস্থা স্মার্ট সোলার বেঞ্চ চালু করেছেন। যে বেঞ্চে দর্শক বসলেই আপনা আপনি আলো জ্বলে উঠবে, বিজ্ঞাপন, আবহাওয়ার হাল হকিকত জানা যাবে।

    সংশ্লিষ্ট সংস্থার কর্তা ইন্দ্রজিৎ লাহিড়ী বলেন, স্মার্ট ডিসপ্লে বোর্ড চালু হলে অনেক কদম এগিয়ে যাবে বিপনন সংস্থাগুলি। তিনি আরো জানান, ধরুন বিকেল বেলা বিশ্ববাংলা গেটের কাছে মাঝ বয়েসী কয়েকজন মহিলা গল্প করছেন। তখন ওই স্মার্ট ডিসপ্লে বোর্ডে শাড়ি, হোম ডেকরেশন, সাবান, সুগন্ধীর বিঞ্জাপন দেখা যাবে। আর কিছুক্ষন পর মহিলাদের দল সরে গিয়ে একদল কলেজ পড়ুয়া জমায়েত করল। তখন আবার আপনা আপনিই পাশ্চাত্য পোশাক, ক্রিকেট ব্যাট, কম্পিউটার কোর্স, কেরিয়ার কোর্সের বিঞ্জাপন হবে। আবার যদি কোন বয়স্কমানুষ ওই জায়গা দিয়ে হেঁটে যান তাহলে কানের জন্য শ্রবন যন্ত্র, হাঁটু ব্যথার মলম, সুগার ফ্রির বিঞ্জাপন চালু হয়ে যাবে। ডিসপ্লে বোর্ডে যে ক্যামেরা লাগানো থাকবে সেই ক্যামেরা ফেস বা বডি রিকগনাইজ করে আপনি আপনি সেই বয়সের ক্রেতার জন্য বিঞ্জাপন ডিসপ্লে করবে। তথ্য প্রযুক্তি কর্মী সিদ্ধার্ত বন্দ্যোপাধ্যায় বলেন, গুগল এনালিটিকস দিয়ে গুগল সার্চ বা সোশ্যাল মিডিয়ায় বিঞ্জাপন হ্যান্ডেলিং করা হয়। এখানে অনেকটা সেই পদ্ধতি ব্যবহার করে সামনের দর্শকের বয়স বা লিঙ্গের ওপর ভিত্তি করে বিজ্ঞাপন পাল্টে যাবে।

     Rudra Narayan Roy

    Published by:Debalina Datta
    First published:

    Tags: New Town, Rajarhat

    পরবর্তী খবর