Home /News /south-bengal /
Shivaratri 2022: শিবরাত্রিতে আসানসোলে উদ্বোধন হল বটুকেশ্বর শিব মন্দিরের

Shivaratri 2022: শিবরাত্রিতে আসানসোলে উদ্বোধন হল বটুকেশ্বর শিব মন্দিরের

মহা শিবরাত্রিতে (Shivaratri 2022) উপহার পেলেন আসানসোলবাসী, উদ্বোধন করা হল বটুকেশ্বর শিব মন্দিরের

  • Share this:

    #আসানসোল: মহা শিবরাত্রিতে (Shivaratri 2022) উপহার পেলেন আসানসোলবাসী, উদ্বোধন করা হল বটুকেশ্বর শিব মন্দিরের। আসানসোলের মহিশিলার বটতলা বাজার এলাকায় তৈরি হয়েছে এই নতুন মন্দির। বেনারস থেকে ব্রাহ্মণ এসে মন্দির প্রতিষ্ঠার পূজা-পাঠ করেন, পাশাপাশি চলছে মহা শিবরাত্রির (Shivaratri 2022) পুজো। নতুন এই মন্দিরে নেমেছে ভক্তের ঢল, চলছে শিবের মাথায় জল ঢালা। আনুমানিক ২৫ লক্ষ টাকা ব্যয় করে এই মন্দিরটি তৈরি করা হয়েছে। মন্দির কমিটির সদস্যদের দীর্ঘ কয়েক বছরের পরিকল্পনা এবং উদ্যোগে এই বটুকেশ্বর শিব মন্দির তৈরি করা হয়েছে।

    আরও পড়ুন: কালনার ১০৮ শিব মন্দিরের গঠনশৈলী আজও অবাক করে দর্শনার্থীদের 

    আসানসোলের এই এলাকায় সেই অর্থে বড় শিব মন্দির ছিল না। ফলে শিবরাত্রি বা শ্রাবণ মাসের সোমবারের মতো তিথিগুলিতে স্থানীয় মহিলাদের শিবের মাথায় জল ঢালতে অনেক দূর যেতে হত। তাঁদের অসুবিধার কথা ভেবেই নতুন এই শিব মন্দির তৈরির পরিকল্পনা করা হয়। দেবাদিদেবের ১০৮ টি নাম-এর মধ্যে থেকে বটুকেশ্বর নামটি বেছে নিয়েছেন উদ্যোক্তারা। তাঁরা বলছেন, অন্যান্য নামের বেশ কিছু শিব মন্দির আশপাশে থাকলেও বটুকেশ্বর নামের শিব মন্দির এলাকায় ছিল না। তাই বটুকেশ্বর নামটি বেছে নিয়ে মন্দির তৈরি করা হয়েছে। নতুন মন্দির পেয়ে খুশি স্থানীয় বাসিন্দা ও আসানসোলের মানুষজন। স্থানীয়রা বলছেন, নতুন মন্দিরের ফলে যেমন স্থানীয়দের পুজোর সমস্যা দূর হবে, ঠিক তেমনভাবেই এলাকার দর্শনীয় মন্দির হিসেবে উঠে আসবে এই মন্দিরের নাম।

    আরও পড়ুন: দিনের আলোয় জঙ্গল থেকে বেরিয়ে আঁচড়ে, কামড়ে দিচ্ছে 'সে', খেজুরিতে প্রবল আতঙ্ক

    শিবরাত্রি (Shivaratri 2022) উপলক্ষে গোটা রাজ্যজুড়েই শিব মন্দিরে ভক্তের ঢল নামে! বর্ধমানের একশো আট শিব মন্দিরেও ছিল উপচে পড়া ভিড়। করোনার সংক্রমণ একেবারেই কমে যাওয়ায় রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে বহু পুণ্যার্থী শিবরাত্রির (Shivaratri 2022) পুজো দিতে মন্দির চত্বরে ভিড় করেছেন।এসেছেন ভিন রাজ্যের ভক্তরাও। দিনভর অগণিত ভক্তের ভিড়ে উৎসবমুখর ইতিহাস প্রাচীন এই মন্দির চত্বর। অনেকেই এখানে একশো আট মন্দিরে ঢুকে শিবলিঙ্গে জল ঢেলে ব্রত পালন করছেন। শিবরাত্রি উপলক্ষে মেলা বসেছে মন্দির চত্বরে। মোতায়েন করা হয়েছে বাড়তি পুলিশ বাহিনী। বর্ধমানের মহারানি বিষণকুমারী বর্ধমানের এই নবাবহাটে ১০৮ শিবমন্দির প্রতিষ্ঠা করেছিলেন। এই মন্দিরের নির্মাণ শুরু হয়েছিল ১৭৮৮ খ্রিস্টাব্দে। শেষ হয়েছিল ১৭৯০ খ্রিস্টাব্দে। সেই সময় বর্ধমান সংলগ্ন নবাবহাট এলাকায় মহামারি দেখা দিয়েছিল। বহু মানুষের মৃত্যু হয়েছিল। স্বজনদের হারিয়ে শোকে মুহ্যমান হয়ে গিয়েছিলেন এই এলাকার বাসিন্দারা। এলাকায় মন্দির গড়ে বাসিন্দাদের ঈশ্বরমুখী করে তাঁদের শোক ভোলাতে চেয়েছিলেন বর্ধমানের মহারানি।

    NAYAN GHOSH

    Published by:Rukmini Mazumder
    First published:

    Tags: Shivaratri 2022

    পরবর্তী খবর