Home /News /south-bengal /
Saraswati Puja 2022: নেই পুরোহিত ! আদিবাসী ছাত্রীর হাতেই হল বাগদেবীর পুজো ! নজির গড়ল বীরভূম

Saraswati Puja 2022: নেই পুরোহিত ! আদিবাসী ছাত্রীর হাতেই হল বাগদেবীর পুজো ! নজির গড়ল বীরভূম

Saraswati Puja 2022: অনন্য সরস্বতী পুজো ! আদিবাসী ছাত্রীর হাতেই হল পুজো ! দেখুন ভিডিও

  • Share this:

    #বীরভূম: সরস্বতী পুজো মানেই বাঙালির মনে বসন্ত রঙ। হলুদ রঙের শাড়িতে ছড়াছড়ি (Saraswati Puja 2022)। স্কুলে-কলেজে এমনকি বড়রাও এই দিনটায় বাগদেবীর আরাধনায় মেতে ওঠেন। স্কুল-কলেজ তো বটেই পাড়ায় পাড়ায় চলে সরস্বতী পুজো। দু'পা হাঁটলেই এক একটা ছোট বড় প্যান্ডেল। সেখানে গান বাজিয়ে চলছে দেবীর আরাধনা। আরেই দিন সব থেকে বেশি টানাটানি শুরু হয় পুজোর পুরোহিতকে নিয়ে। রাস্তায় পুরোহিতকে ধরে টানাটানি করতেও দেখা যায়। দারুণ চাহিদা এই দিন। এত পুজো এক সঙ্গে করতে গিয়ে শ্বাস নেওয়ার সময় পান না পুরোহিতরা। তবে এসব থেকে একেবারে অন্য পথে হেঁটে নজির গড়ল বীরভূমের ইলামবাজারের গোপালনগরের আদিবাসী পাড়া।

    বর্তমানে পরুষ পুরোহিতদের পাশাপাশি মহিলা পুরোহিতদেরও(Saraswati Puja 2022) কদর বাড়ছে। দুর্গা পুজো করতেও দেখা যায় মহিলা পুরোহিতদের। এমনকি বিয়েও দিচ্ছেন মহিলা পুরোহিতরা। দেশ এগোচ্ছে সত্যিই। ভাবনার এই বদল ভীষণ ভাবেই দরকার। সেই ভাবনা বদলেই সকলের মন জিতে নিল গোপালনগরের আদিবাসী পাড়া।

    লিঙ্কে ক্লিক করে দেখুন পুজোর ভিডিও: অনন্য সরস্বতী পুজো বীরভূমে, নেই পুরোহিত, পুজো আদিবাসী তরুণীর হাতে

    মহিলা পুরোহিত দেখা গেলেও আদিবাসী(Saraswati Puja 2022) মহিলা পুরোহিতের হাতে পুজো সত্যিই অনন্য ঘটনা। আর এই ঘটনায় ঘটিয়েছেন তাঁরা। বীরভূমের ইলমবাজারের গোপাল নগরের আদিবাসী পাড়ায় বহুদিন ধরেই প্রীতিকণা জানা নামের এক শিক্ষিকা একটি অবৈতনিক প্রাইভেট টিউশন সেন্টার চালু করেছেন। এখানে বিনা পয়সায় পড়ানো হয় ছেলে-মেয়েদের। এই টিউশন সেন্টারে পালিত হয় সরস্বতী পুজো। কিন্তু মজার বিষয় হল তথাকথিত নিয়মের বাইরে বেরিয়ে তাঁরা পুজোর আয়োজন করেছেন। না, তাঁদের পুজোয় পুরোহিত নিয়ে টানাটানি নেই। বরং এই সেন্টারেরই ষষ্ঠ শ্রেণির ছাত্রী। আদিবাসী ছাত্রীর হাতেই সম্পন্ন হল বাগ দেবীর আরাধনা।

     আরও পড়ুন: কলপ করা ছাড়ুন ! সাদা চুল থেকে মুক্তি পেতে স্থায়ী সমাধান করুন এই উপায়ে !

    মা সরস্বতীকে আরাধনা করতে সকলেই পারেন, সেই কথাই যেন বলে গেলেন প্রতীকণা জানা এবং তাঁর আদিবাসী ছাত্রীরা(Saraswati Puja 2022)। এই খবর জানতে পেরেই প্রশংসা করেছেন বহু মানুষ। একে তো ওই শিক্ষিকা বিনা পয়সায় পড়াচ্ছেন আদিবাসী ছাত্রীদের। শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার পাশাপাশি তিনি গড়ে তুলছেন সঠিক মানুষ। দিচ্ছেন সঠিক শিক্ষা।

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Birbhum, Saraswati Puja 2022

    পরবর্তী খবর