Home /News /south-bengal /

বিদ্যাধরী নদীতে মিশছে দূষিত জল, কমেছে মাছের সংখ্যা

বিদ্যাধরী নদীতে মিশছে দূষিত জল, কমেছে মাছের সংখ্যা

Photo: News 18 Bangla

Photo: News 18 Bangla

  • Share this:

    #বারাসত: নদীর জলে বিষ। মারা গিয়েছে শয়ে শয়ে মাছ। কলকাতার লেদার কমপ্লেক্সের দূষিত জল মিশছে উত্তর চব্বিশ পরগনার বিদ্যাধরী- সহ কয়েকটি নদীতে। মাছের সংখ্যাও কমেছে। মুখ শুকিয়েছে মৎস্যজীবীদের। কাজের তাগিদে তাই ভিনরাজ্যে পাড়ি দিয়েছেন অনেকেই।

    প্রায় ১০-১২ বছর আগের কথা। উত্তর চব্বিশ পরগনার বিদ্যাধরী, বুড়ি, ছোট কলাগািছ নদীতে মাছ ছিল প্রচুর। ম‍ৎস্যজীবীরা মোটামুটি খেয়ে-পরে বাঁচতেন। ক্রমে নদীতে মিশেছে বিষ। দূষণের বিষ। সেই বিষে মারা গিয়েছে প্রচুর মাছ। মাছের সংখ্যা কমতে কমতে নদীগুলো এখন মাছ শূন্য।

    কলকাতার লেদার কমপ্লেক্স থেকে দূষিত জল ঘুসিকাটা ও কুলটি লক গেট দিয়ে মিশছে উত্তর চব্বিশ পরগনার ওই নদীগুলোতে। তার জেরেই ছড়াচ্ছে বিষ।

    নদীর জলের বিষে শুকিয়ে গিয়েছে মৎস্যজীবীদের সংসারও। হাড়োয়া, মিনাখাঁ, সন্দেশখালি থেকে অনেকেই কাজের তাগিদে পাড়ি দিয়েছেন ভিনরাজ্যে। রোদে-জলে পড়ে পড়ে নষ্ট হচ্ছে নৌকা ও মাছ ধরার জাল।

    মিনাখাঁর বিডিও অবশ্য বলছেন, সমস্যার সমাধান হবে। মৎস্যজীবীদের দাবি, আগেও প্রশাসনকে জানিয়ে কোনও লাভ হয়নি। নদীর জল পরিষ্কার করে পোনা ছাড়ার দাবি জানিয়েছেন তাঁরা। পরিষ্কার জলেই মাছের বংশবৃদ্ধি হবে। সুখ ফিরবে মৎস্যজীবীদের জীবনেও।

    First published:

    Tags: North 24 pargana, River Pollution

    পরবর্তী খবর